বুধবার, ৩০ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

রপ্তানি খাতে আসছে সরকারি অনুদান

প্রধানমন্ত্রী আজ ঘোষণা করবেন এক্সপোর্ট রেডিনেস ফান্ড

রুকনুজ্জামান অঞ্জন

রপ্তানি খাতে আরও বেশি সহায়তা দিতে এবার এক্সপোর্ট রেডিনেস ফান্ড আসছে। মূলত চামড়া ও চামড়াজাত পণ্য, প্লাস্টিক ও হালকা প্রকৌশল পণ্য রপ্তানিতে এ তহবিল দেওয়া হবে বলে জানা গেছে। এটি হবে পুরোপুরি সরকারি অনুদান।

রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে অনুষ্ঠেয় বাংলাদেশ লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদারগুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো, ২০১৯-এর উদ্বোধনী অনুষ্ঠানে আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ফান্ডের ঘোষণা দিতে পারেন। তহবিলের পরিমাণটিও তখন জানানো হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) তপনকান্তি ঘোষ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘পণ্য উৎপাদন, ব্র্যান্ডিং ও আন্তর্জাতিক বাজারে রপ্তানির সুযোগ তৈরির জন্য এ তহবিল দেওয়া হবে। সংশ্লিষ্ট রপ্তানি খাতের উদ্যোক্তারা তহবিলের জন্য আবেদন করলে তা পরামর্শক প্রতিষ্ঠান যাচাই-বাছাইসাপেক্ষে তহবিল দেওয়ার সুপারিশ করে বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠাবে। মন্ত্রণালয়ের অনুমোদনসাপেক্ষে আবেদনকারী উদ্যোক্তা বা প্রতিষ্ঠান অনুদান পাবে।’

বাণিজ্য মন্ত্রণালয়ের এই কর্মকর্তা জানান, রপ্তানি খাতে সরকারের নগদ সহায়তাসহ বিভিন্ন প্রণোদনা রয়েছে, যা পণ্য রপ্তানির প্রমাণসাপেক্ষে উদ্যোক্তারা পেয়ে থাকেন। এ ছাড়া বাংলাদেশ ব্যাংকের ৩৫০ কোটি ডলারের একটি রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) আছে। ওই তহবিল      থেকে রপ্তানিকারকরা স্বল্প সুদে ঋণ পান। তবে এক্সপোর্ট রেডিনেস ফান্ড সে ধরনের কোনো ঋণ নয়, এটি সম্পূর্ণ অনুদান। পণ্য রপ্তানির আগে উদ্যোক্তাকে তৈরি হওয়ার জন্য এ তহবিল বা অনুদান দেওয়া হবে। বাণিজ্য মন্ত্রণালয় জানায়, ‘এক্সপোর্টস কমপিটিটিভনেস ফর জবস’ শীর্ষক ১ হাজার কোটি টাকার একটি প্রকল্প নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। ওই প্রকল্পের আওতায় চামড়া ও চামড়াজাত পণ্য, প্লাস্টিক ও হালকা প্রকৌশল খাতে সহায়তার উদ্যোগ নেওয়া হয়েছে। ওই প্রকল্পের আওতায় রপ্তানি পণ্যের গুণগতমান বাড়াতে চারটি ডিজাইন অ্যান্ড টেকনোলজি সেন্টার স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এসব সেন্টারে পণ্যের আন্তর্জাতিক মান বজায় রেখে কীভাবে ডিজাইন ও নকশায় বৈচিত্র্য আনা যায়, সেসব বিষয়ে সহায়তা দেওয়া হবে। এর ফলে বাংলাদেশের রপ্তানি পণ্য বিশ্বের অন্যান্য দেশের পণ্যের সঙ্গে গুণগতমানের দিক থেকে প্রতিযোগিতায় সক্ষমতা অর্জন করবে।

সর্বশেষ খবর