শুক্রবার, ১ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

অশান্ত দুই বিশ্ববিদ্যালয়

বিক্ষোভের মুখে পদত্যাগ করলেন আহছানউল্লাহ উপাচার্য, জাবিতে আন্দোলন চলছেই

নিজস্ব প্রতিবেদক

আন্দোলনে উত্তাল রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। উপাচার্যের পদত্যাগসহ ১০ দফা দাবিতে বন্ধ হয়ে গেছে সব ক্লাস-পরীক্ষা। আগামীকাল অনুষ্ঠেয় অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষাও অনির্দিষ্টকালের জন্য আটকে গেছে। শিক্ষার্থীদের দেওয়া তালা ঝুলছে বিশ্ববিদ্যালয়ের সব দফতর, ক্লাস রুমে। এদিকে শিক্ষার্থীদের দাবির মুখে গতকাল পদত্যাগ করেছেন ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. কাজী শরিফুল আলম।

গত চার দিন ধরে আন্দোলন চলছে বেসরকারি এ বিশ্ববিদ্যালয়ে। শিক্ষার্থীদের দাবিগুলোর মধ্যে আরও রয়েছে, সম্প্রতি চাকরিচু্যুত ১০ শিক্ষককে স্বপদে বহাল, ক্লিয়ারেন্স ফি বাতিল করা, শিক্ষার্থীদের থেকে নেওয়া অর্থের হিসাব প্রকাশ এবং অরাজনৈতিক ছাত্র সংগঠনসহ সাংস্কৃতিক ক্লাব ও অ্যালামনাই  অ্যাসোসিয়েশন গঠনের অনুমতি দেওয়া। এদিকে বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল জানানো হয়, ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. কাজী শরিফুল আলম পদত্যাগ করেছেন। নিয়মিত উপাচার্য যোগদান না করা পর্যন্ত ভারপ্রাপ্ত ট্রেজারার অধ্যাপক ড. মো. আমানউল্লাহকে ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব দেওয়া হয়েছে। ছাত্র-ছাত্রীদের দাবি নিয়মিত উপাচার্য যোগদানের পর বিবেচনার কথা বলেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রম স্বাভাবিক রাখতে আন্দোলনরত শিক্ষার্থীদের সহযোগিতার আহ্বান করা হয়েছে প্রেস বিজ্ঞপ্তিতে।

জাবিতে আন্দোলন চলছেই : জাবি প্রতিনিধি জানান, দুর্নীতির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে ধর্মঘট-অবরোধ অব্যাহত রয়েছে। ফলে ব্যাহত হচ্ছে প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রম। গতকাল আন্দোলনকারীরা দুর্নীতির প্রতিবাদে ব্যঙ্গাত্মক ক্যানভাস র‌্যালি ও উপাচার্যপন্থি শিক্ষকরা সহকারী প্রক্টর আহতের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেন। এদিকে আজ ও কাল শনিবার সান্ধ্যকালীন কোর্সও ধর্মঘটের আওতায় থাকবে বলে জানান আন্দোলনকারীরা। গতকাল ছিল ধর্মঘটের চতুর্থ ও প্রশাসনিক ভবন অবরোধের ষষ্ঠ দিন। দিনব্যাপী ধর্মঘটে বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরনো প্রশাসনিক ভবন ছিল অবরুদ্ধ। তবে আন্দোলনকারীদের পূব নির্ধারিত ঘোষণা অনুযায়ী শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন তোলার জন্য খোলা ছিল শুধু অ্যাকাউন্টস অফিস। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, ‘আন্দোলনকারীরা নতুন ও পুরনো প্রশাসনিক ভবন অবরোধের ফলে প্রশাসনিক কার্যক্রম বন্ধ ছিল।

 তবে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক ছিল।’ ৩০ গজের ব্যানারে প্রতিবাদ : উপাচার্য ও প্রশাসনের দুর্নীতির প্রতিবাদে ব্যানারে আঁকা বিভিন্ন রকামের ব্যঙ্গাত্মক চিত্র নিয়ে র‌্যালি করেছেন আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা। ৩০ গজ দীর্ঘ রংতুলির এ ক্যানভাসজুড়ে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে উত্থাপিত দুর্নীতি, অনিয়ম ও স্বেচ্ছাচারিতার অভিযোগ তুলে ধরেন তারা। ক্যানভাসে ‘লাগ ভেলকি লাগ, ফারজানা তুই ভাগ’, ‘টাকার চিন্তায় ঘুম আসে না’সহ নানা ব্যঙ্গাত্মক উক্তি এবং চিত্র অঙ্কিত ছিল। উপাচার্যপন্থিদের মানববন্ধন : এদিকে সহকারী প্রক্টর মহিবুর রৌফ শৈবালের ওপর ‘হামলার’ প্রতিবাদে মানববন্ধন করেছে উপাচার্যপন্থি শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’। গতকাল বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন সড়কে এ মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা।

সর্বশেষ খবর