শুক্রবার, ১ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

ডি-এইট সম্মেলন আয়োজন করবে বাংলাদেশ

প্রতিদিন ডেস্ক

বাংলাদেশ আগামী এপ্রিলের তৃতীয় সপ্তাহে আটটি বৃহৎ মুসলিম রাষ্ট্রের সংগঠন ডি-এইটের দশম সম্মেলন আয়োজন করবে।

ডি-এইটের মহাসচিব রাষ্ট্রদূত জাফর কু শারি গতকাল সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে এলে তিনি এ কথা উল্লেখ করেন। বাসস।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, ‘ডি-এইটের আগামী ঢাকা সম্মেলনে বাংলাদেশকে জোটের পরবর্তী চেয়ারম্যান করা হবে; যা কাকতালীয়ভাবে ২০২০ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপনের সঙ্গে মিলে গেছে।’  ডি-এইট মহাসচিব সংগঠনের সদস্য রাষ্ট্রগুলোর অর্থনৈতিক উন্নয়নের জন্য পারস্পরিক সহযোগিতা জোরদারের ওপর গুরুত্বারোপ করেন। রাষ্ট্রদূত জাফর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশের উদীয়মান অর্থনীতির ভূয়সী প্রশংসা করেন। তিনি ডি-এইট সদস্য দেশগুলোর জন্য বাংলাদেশের একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল বরাদ্দেরও দাবি জানান। শেখ হাসিনা এ বিষয়ে ইতিবাচক সাড়া প্রদান করে বলেন, ‘বর্তমানে আমরা ১০০ বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছি। সেখান থেকে ডি-এইট সদস্য দেশগুলোর জন্য ভূমি বরাদ্দ দেওয়া যেতে পারে।’

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপনে প্রস্তুতি সভা : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা গতকাল বিকালে গণভবনে অনুষ্ঠিত হয়। দেশব্যাপী জাতির পিতার জন্মশতবার্ষিকী উদ্যাপনে গঠিত জাতীয় কমিটির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন। খবর বাসস। সভায় দেশব্যাপী এই জাতীয় অনুষ্ঠান আয়োজনের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

সর্বশেষ খবর