Bangladesh Pratidin || Highest Circulated Newspaper

শিরোনাম
প্রকাশ : রবিবার, ৩ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২ নভেম্বর, ২০১৯ ২৩:২৯

সমবায় দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

যুগোপযোগী সমবায় ব্যবস্থাপনা গড়তে হবে

প্রতিদিন ডেস্ক

যুগোপযোগী সমবায় ব্যবস্থাপনা গড়তে হবে
সমবায় মেলার স্টল ঘুরে দেখেন প্রধানমন্ত্রী -বাংলাদেশ প্রতিদিন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমবায়ের মাধ্যমে দেশের উন্নয়নে যুগোপযোগী সমবায় ব্যবস্থাপনা গড়ে তোলার জন্য আধুনিক তথ্যপ্রযুক্তি ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেছেন। তিনি বলেন, ‘বর্তমান যুগে ডিজিটাল বাংলাদেশে তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আমরা আধুনিক প্রযুক্তিজ্ঞান-সম্পন্ন ব্যবস্থাপনা গড়ে তুলে সমবায়ের মাধ্যমেই আমাদের দেশের উন্নয়ন করতে পারব।’ আর এজন্য দক্ষ সমবায়ীদের প্রশিক্ষণের ওপরও তিনি গুরুত্বারোপ করেন। গতকাল বিকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৪৮তম জাতীয় সমবায় দিবস-২০১৯ উদ্যাপন এবং জাতীয় সমবায় পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে ২০১৮ সালের জাতীয় সমবায় পুরস্কার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন প্রধানমন্ত্রী। খবর বাসস। শেখ হাসিনা বলেন, ‘সমবায়ের কাজে যারা দক্ষ তাদের প্রশিক্ষণ দিতে হবে এবং সৎভাবে তারা যেন কাজ করে সে বিষয়ে আমাদের গুরুত্ব দিতে হবে। তবেই জাতির পিতার স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলাদেশ আমরা গড়ে তুলতে সক্ষম হব।’ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি খোন্দকার মোশাররফ হোসেন, প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব কামাল উদ্দিন তালুকদার, বাংলাদেশের জাতীয় সমবায় ইউনিয়নের সভাপতি শেখ নাদির হোসেন লিপু অনুষ্ঠানে বক্তৃতা করেন। সমবায় অধিদফতরের নিবন্ধক ও মহাপরিচালক আমিনুল ইসলাম স্বাগত বক্তৃতা করেন।

সরকার জনগণের মধ্যে ব্যাংক ব্যবহারের সুযোগ সৃষ্টি করেছে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার জনগণের মধ্যে ব্যাংক ব্যবহারের সুযোগ সৃষ্টি করেছে। জনগণের মধ্যে ব্যাংক ব্যবহারের অভ্যাস গড়ে তোলার পদক্ষেপ নিয়েছে। ১০ টাকায় অ্যাকাউন্ট খোলার সুযোগ করে দিয়েছি। মানুষ এখন শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি, স্বাস্থ্যসেবা প্রাপ্তি, গৃহ নির্মাণসহ নানা কাজে ব্যাংক ব্যবহার করছে।

গতকাল বিকালে নিজের সরকারি বাসভবন গণভবনে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংক’স (বিএবি) কর্তৃক তার ত্রাণ ভা ারে প্রদত্ত কম্বল গ্রহণ অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানের মাধ্যমে বিএবির আওতাধীন ৩৬টি ব্যাংক প্রধানমন্ত্রীর ত্রাণ এবং কল্যাণ তহবিলে ২৭ লাখ পিস কম্বল অনুদান হিসেবে প্রদান করে।

বিএবি চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার অনুষ্ঠানে বক্তৃতা করেন। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প এবং বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন। বিএবির সদস্য ৩৬টি বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক এবং পরিচালকবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এর আগে, প্রধানমন্ত্রী গত সাধারণ এবং উপজেলা নির্বাচনে দায়িত্ব পালনকালীন নিহত আনসার ও ভিডিপির পরিবারের সদস্য এবং দলের কিছু নেতা-কর্মী, বীর মুক্তিযোদ্ধা এবং ২১ আগস্ট গ্রেনেড হামলায় আহতদের মধ্যে ২ কোটি ৮০ লাখ টাকার আর্থিক অনুদান প্রদান করেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর