মঙ্গলবার, ৫ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

মুক্তবাণিজ্যে বাংলাদেশের সঙ্গী হতে চায় ভুটান

রুকনুজ্জামান অঞ্জন

চলতি বছরের ডিসেম্বরেই বাংলাদেশের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তি (এফটিএ) করতে চায় ভুটান। দেশটি বলেছে, বর্তমানে তারা বাংলাদেশের কাছে সুনির্দিষ্ট পণ্যে যে ধরনের শুল্ক সুবিধা পাচ্ছে, সেটি বহাল রেখে চলতি বছরের মধ্যেই চুক্তি করতে আগ্রহী। তবে বাংলাদেশের প্রস্তাব হচ্ছে, ভুটান প্রস্তাবিত পণ্যে ভ্যাট বাদে সব ধরনের শুল্ক সুবিধা পেতে পারে।

সূত্র জানায়, ভুটানের সঙ্গে এফটিএ হলে তা হবে কোনো দেশের সঙ্গে বাংলাদেশের প্রথম এফটিএ। গত কয়েক বছরে বিভিন্ন  দেশের সঙ্গে এফটিএ আলোচনা হলেও কোনোটিই সম্ভব হয়নি।  যেসব দেশের সঙ্গে এফটিএ আলোচনা চলছে, এর মধ্যে অন্যতম হলো শ্রীলঙ্কা, নেপাল, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, চীন, তুরস্ক, যুক্তরাষ্ট্র, আর্জেন্টিনা ও ব্রাজিল। বেশ কয়েকটি দেশের সঙ্গে আলোচনা অনেক দূর এগিয়ে গেছে। এর মধ্যে ভুটানের সঙ্গে বাংলাদেশের প্রথম এফটিএ হতে পারে। জানা গেছে, গত এপ্রিলে ভুটানের প্রধানমন্ত্রী ঢাকা সফরে এলে দুই দেশের মধ্যে এফটিএ করার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়। গত সোমবার দেশটির অর্থবিষয়ক মন্ত্রী ঢাকায় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে বৈঠক করে ডিসেম্বরে চুক্তিটি করার বিষয়ে তাদের আগ্রহের কথা জানান। বাণিজ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ২০১০ সাল থেকে বাংলাদেশে ১৯ ধরনের পণ্য রপ্তানিতে সব ধরনের শুল্কমুক্ত সুবিধা পাচ্ছে ভুটান। গত এপ্রিলে দুই দেশের প্রধানমন্ত্রী পর্যায়ের আলোচনায় তারা আরও ১৬টি পণ্যে শুল্ক সুবিধা চেয়েছে। বাংলাদেশের পক্ষ থেকেও ১০টি পণ্যে শুল্ক সুবিধার প্রস্তাব দেওয়া হয়েছে। তবে ২০১০ সালে ভুটানকে যে সুবিধা দেওয়া হয়েছে সেটি বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) এর নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। এ ছাড়া ভুটান ডব্লিউটিও’র সদস্যও নয়। এ অবস্থায় দুই দেশ নীতিগত সিদ্ধান্ত নেয় যে দ্বিপক্ষীয় মুক্তবাণিজ্য চুক্তির মাধ্যমে এ সমস্যার সমাধান করা যায়। দুই দেশের বাণিজ্যে ভারসাম্য ভুটানের পক্ষে রয়েছে।

 দেশটি  থেকে বাংলাদেশের বার্ষিক আমদানি ২০১৭-১৮ সালে ৩২ মিলিয়ন ডলার থেকে ২০১৮-১৯ অর্থবছরে বেড়ে ১০২ ডলারে উন্নীত হয়েছে। একই সময়ে বাংলাদেশ ভুটানে সাড়ে ৪ মিলিয়ন ডলার থেকে সাড়ে ৭ মিলিয়ন ডলারে রপ্তানি বাড়িয়েছে। ভুটান  থেকে আমদানির পণ্যের তালিকায় বোল্ডার ও চুনাপাথর, ফেরো সিলিকন ও কমলা অন্যতম। অন্যদিকে বাংলাদেশ স্বল্প পরিমাণে কিছু তৈরি পোশাক, পারুটি, বিস্কুট ও কেক রপ্তানি করে থাকে।

সর্বশেষ খবর