বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

বুলবুলে ফসলের ব্যাপক ক্ষতি

অর্ধলক্ষাধিক ঘরবাড়ি বিধ্বস্ত, আঘাত বেশি ১৩ জেলায়

নিজস্ব প্রতিবেদক

বুলবুলে ফসলের ব্যাপক ক্ষতি

ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে বরগুনার আমতলীতে ক্ষতিগ্রস্ত ধানখেত -বাংলাদেশ প্রতিদিন

উপকূলে আঘাত করা ঘূর্ণিঝড় বুলবুলে দেশের ১৩টি জেলায় প্রাণহানির পাশাপাশি ঘরবাড়ি ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষিমন্ত্রী জানিয়েছেন, বুলবুলে দেশে ৭২ হাজার ২১২ টন ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে, যার আর্থিক মূল্য ২৬৩ কোটি ৫ লাখ টাকা। এ ছাড়া অর্ধলক্ষাধিক ঘরবাড়ির ক্ষয়ক্ষতি হয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো আরও খবর-

খুলনা : খুলনার কয়রা, দাকোপ ও পাইকগাছায় ঘূর্ণিঝড়ের প্রভাবে প্রায় ৪৭ হাজার ২৭৫টি ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। মাটির সঙ্গে মিশে গেছে কয়েক হাজার কাঁচা বসতঘর। কৃষি সম্প্রসারণ অধিদফতর বলছে, ঘূর্ণিঝড়ে শুধু খুলনা জেলায় ২৫ হাজার হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ১ হাজার ৯২ হেক্টর জমিতে শীতকালীন সবজি ও ভেসে গেছে কয়েক হাজার মাছের ঘের। এ ছাড়া দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৬ জেলার রোপা আমনের ফসল বিনষ্ট হয়েছে দুই লাখ ৮৯ হাজার হেক্টর জমির। এতে অর্থনৈতিকভাবে বিপর্যয়ের মুখে পড়েছে কৃষক।

বরগুনা : বুলবুলের প্রভাবে বরগুনার ৬টি উপজেলায় ৫ সহস্রাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে ২৫০টি কাঁচা ও আধাপাকা ঘর। এ ছাড়া চলতি আমন মৌসুম ও শীতকালীন শাকসবজির ব্যাপক ক্ষতি হয়েছে।

পিরোজপুর : বুলবুলের তা-বে পিরোজপুর জেলার বিভিন্ন উপজেলায় গাছ উপড়ে পড়াসহ কয়েক শ ঘর ভেঙে গেছে।

পটুয়াখালী : বুলবুলের প্রভাবে পানিতে তলিয়ে গেছে চর ও নিম্নাঞ্চল আর ফসলি জমি। বাতাসে উপড়ে গেছে বহু গাছপালা। ক্ষতিগ্রস্ত হয়েছে আমনের খেত ও কাঁচা ঘরবাড়ি। তলিয়ে গেছে চর ও নিম্নাঞ্চল। স্বাভাবিকের চেয়ে ২ থেকে ৩ ফুট পানি বাড়ায় তলিয়ে গেছে আমনের মাঠ।

সাতক্ষীরা : বুলবুলের আঘাতে সাতক্ষীরার উপকূলীয় উপজেলা আশাশুনি ও শ্যামনগরে ১৩ হাজার কাঁচা ঘরবাড়ি সম্পূর্ণ বিধ্বস্ত ও ৩৩ হাজার ৪৬০টি কাঁচা ঘরবাড়ি আংশিক বিধ্বস্ত হয়েছে এবং ১৬ হাজার ২০০ হেক্টর ফসলের ক্ষতি হয়েছে। এ ছাড়া উপকূলীয় উপজেলায় শত শত বিঘা মৎস্য ঘের ও ফসলি জমি বৃষ্টির পানিতে তলিয়ে গেছে।

শরীয়তপুর : বুলবুলের তা-বে নড়িয়া, ডামুড্যা, জাজিরা ও ভেদরগঞ্জ উপজেলায় প্রায় ২০টি ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে।

লক্ষ্মীপুর : রামগতিতে ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে অর্ধশতাধিক কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। জেলার বিভিন্ন স্থানে অন্তত অর্ধশত গাছ উপড়ে গেছে।

বাগেরহাট : ঘূর্ণিঝড়ের পানিতে ভেসে গেছে চিংড়িসহ ৭ হাজার ২৩৪টি মৎস্য খামার। মাছচাষিদের ২ কোটি ৯৩ লাখ টাকার ক্ষতি হয়েছে।

বরিশাল : জেলার বিভিন্ন উপজেলায় ৩ হাজার ৫০টি কঁাঁচা ঘরবাড়ি, ১ লাখ হেক্টর জমির আমন ধান, ৬ হাজার হেক্টর জমির রবিশস্য, ১ লাখ গাছ এবং ১২০ কিলোমিটার কাঁচা রাস্তা ও ২২ কিলোমিটার বেড়িবাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে।

ভোলা : বুলবুলের আঘাতে লালমোহন ও চরফ্যাশনের কয়েকটি গ্রাম ল-ভ- হয়ে গেছে। বিধ্বস্ত হয়েছে অন্তত দেড় শতাধিক কাঁচা ঘরবাড়ি।

নোয়াখালী : নোয়াখালীতে ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে রবিশস্যের ব্যাপক ক্ষতি হয়েছে। জেলার হাতিয়া, সুবর্ণচর ও কোম্পানীগঞ্জে আমন ধান ও রবিশস্যের ক্ষতির পরিমাণ সবচেয়ে বেশি। প্রবল বর্ষণে আমন ধান ও রবিশস্য পানিতে তলিয়ে গেছে। বৃষ্টির কারণে রবিশস্যের বীজতলা নষ্ট হয়েছে।

মাদারীপুর : বুলবুলের আঘাতে কালকিনি উপজেলার নিম্নাঞ্চলে আমন ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। রাজৈরে উঠতি ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কাঁচা ও আধাপাকা ঘরবাড়িসহ রাস্তাঘাটের ব্যাপক ক্ষতি হয়েছে। রাজৈর পৌরসভার, মজুমদারকান্দি, আমগ্রাম, কদমবাড়ী এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

সর্বশেষ খবর