বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

সুন্দরবন পরিদর্শনে আসছে জাতিসংঘের যৌথ মিশন

রুকনুজ্জামান অঞ্জন

পরিবেশগত হুমকির মুখে থাকা সুন্দরবন পরিদর্শনে আসছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কো এবং প্রকৃতি রক্ষার বৈশ্বিক সংগঠন আইইউসিএনের একটি যৌথ মিশন। সম্প্রতি ইউনেসকোর ওয়ার্ল্ড হ্যারিটেজ সেন্টার থেকে পাঠানো এক চিঠিতে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে বিষয়টি জানানো  হয়েছে। মন্ত্রণালয়ের সূত্রগুলো জানায়, আগামী ৯ থেকে ১৭ ডিসেম্বর এই যৌথ মিশনটি বাংলাদেশ সফরে আসবে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। মিশনে থাকবেন ইউনেস্কোর নয়াদিল্লি অফিসের (প্রোগ্রাম স্পেশালিস্ট ফর ন্যাচারাল সায়েন্স) মি. গাই ব্রুক, ওয়ার্ল্ড হ্যারিটেজ সেন্টারের মিজ অ্যাকান নাকামুরা, আইইউসিএনের এলিনা অসিপভা এবং এন্ড্রো ওয়াইট। চার সদস্যের এই যৌথ মিশনটি সুন্দরবন পরিদর্শনের পাশাপাশি এর আশপাশে অবস্থিত শিল্প প্রকল্প বিশেষ করে রামপাল, তালতলী এবং কলাপাড়ায় নির্মিতব্য বিদ্যুৎ কেন্দ্রের প্রভাব ছাড়াও পশুর বা অন্যান্য নদী খননের ফলে প্রতিবেশের ওপর যে বিরূপ প্রভাব পড়বে তা পর্যালোচনা ও মূল্যায়ন করবে বলে মিশনের টার্মস অব রেফারেন্সে বলা হয়েছে।

 এই মিশনটি এমন একটি সময়ে সুন্দরবন পরিদর্শনে আসবে যার কদিন আগে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর প্রলয়ঙ্করী আঘাত সুন্দরবন নিজে সয়ে ভয়াবহ ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষা করেছে বাংলাদেশকে।

সিডর, আইলার পাশাপাশি বুলবুলের প্রলয়কা  থেকে উপকূলবাসীকে রক্ষার কারণে বিশ্বের সর্ববৃহৎ এই ম্যানগ্রোভ বনাঞ্চলের সুরক্ষায় সামাজিক যোগাযোগ মাধ্যমে উচ্চকণ্ঠ হচ্ছেন পরিবেশবাদীদের পাশাপাশি সাধারণ মানুষ।

সর্বশেষ খবর