বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

সাত বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন

শতভাগ বিদ্যুতায়িত ২৩ উপজেলা

নিজস্ব প্রতিবেদক

সরকারের ‘শতভাগ বিদ্যুতায়ন’ কর্মসূচির অংশ হিসেবে সাতটি নতুন বিদ্যুৎ কেন্দ্র ও ২৩ উপজেলায় ২৩টি বিশেষায়িত বিদ্যুতায়ন প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্যমে শতভাগ বিদ্যুতায়নের আওতায় এলো ২৩ উপজেলা। গতকাল সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব বিদ্যুৎ কেন্দ্র ও প্রকল্প উদ্বোধন করেন তিনি। নতুন সাত বিদ্যুৎ কেন্দ্র হলো- আনোয়ারায় ৩০০ মেগাওয়াট, রংপুরে ১১৩ মেগাওয়াট, কর্ণফুলীতে ১১০ মেগাওয়াট, শিকলবাহায় ১০৫ মেগাওয়াট, পটিয়ায় ৫৪ মেগাওয়াট, গাজীপুরে ১০০ মেগাওয়াট ও তেঁতুলিয়ায় ৮ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্র। এ ছাড়া শতভাগ বিদ্যুতায়নের আওতাধীন ২৩ উপজেলা হলো- বগুড়ার গাবতলী, শেরপুর, শিবগঞ্জ, চট্টগ্রামের লোহাগাড়া, ফরিদপুরের মধুখালী, নগরকান্দা, সালথা, গাইবান্ধার ফুলছড়ি, গাইবান্ধা সদর, পলাশবাড়ী, হবিগঞ্জ জেলার মাধবপুর, নবীগঞ্জ, ঝিনাইদহের কালীগঞ্জ, মহেশপুর, কিশোরগঞ্জের করিমগঞ্জ, নাটোরের বড়াইগ্রাম, লালপুর, সিংড়া, নেত্রকোনার বারহাট্টা, মোহনগঞ্জ এবং পিরোজপুর জেলার ভা ারিয়া, কাউখালী ও ইন্দুরকানী। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, সরকার ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সক্ষমতা অর্জনের লক্ষ্যে কাজ করছে। ২০২১ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে সারা দেশে শতভাগ বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে চায় তার সরকার।

খেলাধুলা যুবসমাজকে সন্ত্রাস-জঙ্গিবাদন্ডমাদক থেকে দূরে রাখে : গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেখ রাসেল ইন্টারন্যাশনাল ক্লাব কাপ টেনিস টুর্নামেন্ট-২০১৯ এর উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, খেলাধুলা যুব ও তরুণ সমাজকে মাদক-সন্ত্রাস থেকে দূরে রাখে। আমরা যত বেশি তাদের খেলাধুলার সঙ্গে সম্পৃক্ত করতে পারব, ততই তারা এ ধরনের অসামাজিক কার্যকলাপ থেকে দূরে থাকবে। নিজেদের চরিত্র গঠনে সচেষ্ট হবে। সুন্দরভাবে জীবনযাপন করতে পারবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং শেখ রাসেলের ৫৪তম জন্মদিন উপলক্ষে মন্ত্রিপরিষদ বিভাগ এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সহযোগিতায় খুলনা জেলা প্রশাসন শেখ রাসেল ইন্টারন্যাশনাল ক্লাব কাপ টেনিস টুর্নামেন্ট-২০১৯ এর আয়োজন করেছে।যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মো. আখতার হোসেন টুর্নামেন্টের তথ্য তুলে ধরেন অনুষ্ঠানে। তিনি বলেন, ইন্টারন্যাশনাল টেনিস ফেডারেশনের অনুশাসন অনুযায়ী আটটি মাঠ প্রস্তুত করা হয়েছে। আটটি মাঠের মধ্যে বিদ্যমান ছয়টি মাঠের সংস্কার ও দুটি নতুন মাঠ নির্মাণ করা হয়েছে।

বাংলাদেশ টেনিস ফেডারেশনের সভাপতি ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং সাধারণ সম্পাদক মোর্শেদ আহমেদ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর হাতে টেনিস ব্যাট ও বল উপহার হিসেবে তুলে দেন। অনুষ্ঠানে গণভবন প্রান্তে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম।

সর্বশেষ খবর