শিরোনাম
প্রকাশ : বুধবার, ২০ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৯ নভেম্বর, ২০১৯ ২৩:৪৭

শিল্পকলায় আইডিএলসির নাট্যোৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় আইডিএলসির নাট্যোৎসব

‘তারুণ্যের জয়গানে আসুন আনন্দের মঞ্চে’ স্লোগানে আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসির আয়োজনে শুরু হলো পাঁচ দিনের নাট্যোৎসব।

উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে একই মিলনায়তনে মঞ্চায়ন হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ প্রযোজিত নাটক ‘রসপুরাণ’ আর নাট্যচক্রের ‘ভদ্দরনোক’।

এর আগে উদ্বোধনী আয়োজনের শুরুতেই গৌড়ীয় নৃত্য পরিবেশন করেন নৃত্যশিল্পী র‌্যাচেল প্রিয়াঙ্কা।

গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে যৌথভাবে এ উৎসব উদ্বোধন করেন উদ্বোধনী আয়োজনের প্রধান অতিথি সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর। আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের সিইও আরিফ খানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন নাট্যজন রামেন্দু  মজুমদার। পাঁচ দিনের এ উৎসবে অংশ নিচ্ছে ঢাকা থিয়েটার, আরশিনগর, নাগরিক নাট্যাঙ্গন, তাড়–য়া, পদাতিক নাট্য সংসদ, শব্দ নাট্যচর্চা কেন্দ্র, সময় নাট্যদল, নাট্যচক্র ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ। আসাদুজ্জামান নূর বলেন, ‘শুধু শিক্ষিত হলেই মানবিক হওয়া যায় না। সুশিক্ষায় শিক্ষিত হতে না পারলে সবকিছুই বৃথা। শিক্ষিত হওয়ার চেয়ে সুশিক্ষা অর্জনের প্রয়োজনীয়তা অনেক বেশি।’ এ সময় তিনি সহপাঠীদের দ্বারা বুয়েটের মেধাবী ছাত্র আবরার ফাহাদের নির্মম হত্যাকাে র বিষয়টি তুলে ধরে আক্ষেপ প্রকাশ করেন। রামেন্দু মজুমদার বলেন, ‘জাতিসত্তার বিকাশে সংস্কৃতি তথা নাটকের কোনো বিকল্প নেই। নাটক সমাজের দর্পণ ও সমাজ বিনির্মাণের হাতিয়ার। সমাজের নানা সংগতি-অসংগতি তুলে ধরতে হলে তরুণ প্রজন্মকে নাট্যচর্চায় বেশি মনোনিবেশ করতে হবে।’ নাটক নিয়ে দ্বিতীয়বারের মতো এমন একটি উৎসবের আয়োজন করায় আইডিএলসি কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানান তিনি।

অলিয়ঁস ফ্রঁসেজ দলীয় চিত্রপ্রদর্শনী : ঢাকা বিশ^বিদ্যালয়ের চারুকলা অনুষদের সাত শিক্ষার্থীর চিত্রকর্ম নিয়ে ধানমন্ডির অলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার গ্যালারি জুমে শুরু হয়েছে দলীয় প্রদর্শনী। প্রদর্শনীতে অংশ নেওয়া শিল্পীরা হলেন- শাকিল মজুমদার, আফিয়া অরিন, অজয় সান্নাল, শিপ্রা বিশ্বাস, পূর্ণিয়া মৃত্তিকা প্রমুখ।

 রনি ম ল এবং আনিকা তাসনিম অনুপ। গতকাল বিকালে এই প্রদর্শনীর উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক  শিল্পী জামাল আহমেদ। বিশেষ অতিথি ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস বিভাগের নির্বাহী পরিচালক মঞ্জুর হাসান।


আপনার মন্তব্য