রবিবার, ২৪ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

হারানো দিনের গান

সাংস্কৃতিক প্রতিবেদক

হারানো দিনের গান

জাতীয় জাদুঘরে রবীন্দ্রসংগীতের মধ্য দিয়ে সুরের মুগ্ধতা ছড়িয়েছেন শিল্পী ছায়া কর্মকার ও অনিরুদ্ধ সেনগুপ্ত। রবিঠাকুরের গানে নিবেদিত এ দুই শিল্পী এবার হারানো দিনের গান নিয়ে সংগীতানুরাগীদের মাঝে হাজির হন। ঋষভ সংগীত অঙ্গনের আয়োজনে গতকাল জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে বসে ‘স্বপ্ন মধুর মোহে’ শিরোনামের এই সংগীত আসর। ‘এই তো হেথায়’ গানটির যুগল পরিবেশনার মধ্য দিয়ে শিল্পীদ্বয় নিজেদের সুরের ঝাঁপি খোলেন। এরপর দ্বৈতকণ্ঠে তারা গেয়ে শোনান ‘তুমি যে আমার কবিতা’ ও ‘কে প্রথম কাছে এসেছি’। দ্বৈত পরিবেশনার পর একক কণ্ঠে ছায়া কর্মকার গেয়ে শোনান ‘গানেরই খাতায় স্বরলিপি লিখে’, ‘ওই সুর ভরা দূর নীলিমা’, ‘মায়াবতী’, ‘এমনি বরষা ছিল’, ‘এখনো সারেঙ্গিয়া’, ‘নদীর যেমন ঝরনা’ ও ‘তখন তোমার একুশ’। অনিরুদ্ধ সেনগুপ্তের কণ্ঠে গীত হয় ‘এক তাজমহল’, ‘কী দেখি’, ‘চলিতে চলিতে পথে’, ‘রঙিন কত মন’, ‘মন বলে আমি মনের’, ‘আমি ঝড়ের কাছে’ ও ‘খোঁপায় ওই গোলাপ’ গানগুলো।

দ্য লিটল আর্টিস্ট : ঢাকা, সিলেট ও চট্টগ্রাম এ তিন বিভাগের ২৭টি স্কুলের শিক্ষার্থীদের ১৩৬টি চিত্রকর্ম নিয়ে অবিন্তা আর্ট গ্যালারিতে শুরু হয়েছে ‘দ্য লিটল আর্টিস্ট’ শিরোনামের দলীয় চিত্র প্রদর্শনী। গতকাল সকালে তিন দিনের এ প্রদর্শনীর উদ্বোধনী আনুষ্ঠানিকতায় অতিথি ছিলেন ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেন্স জে টেরিংক ও একুশে পদকপ্রাপ্ত শিল্পী জামাল আহমেদ। কাল সোমবার শেষ হবে এ উৎসব।

নাট্যোৎসব : নাগরিক নাট্য সম্প্রদায়ের আয়োজনে শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে ‘নতুনের উৎসব’ শিরোনামে নাট্যোৎসব। দলের ৫০ বছর পূর্তি ও দর্শনীর বিনিময়ে নাটক মঞ্চায়নের ৪৫ বছর উদ্্যাপনের অংশ হিসেবে এ উৎসবের আয়োজন করা হচ্ছে।

হুমায়ূন রশীদ চৌধুরী স্মরণ : সাবেক স্পিকার হুমায়ূন রশীদ চৌধুরী স্মরণে শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হয়েছে লোক সংগীতশিল্পী হিমাংশু গোস্বামীর একক সংগীতসন্ধ্যা। শিল্পকলা একাডেমি ও স্পিকার হুমায়ূন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের যৌথ আয়োজনে গতকাল সন্ধ্যায় জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হয় এ সংগীতানুষ্ঠান। এর আগে অনুষ্ঠিত সংক্ষিপ্ত আলোচনা পর্বে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ও স্পিকার হুমায়ূন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের সভাপতি মো. নজিবুর রহমানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ও সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর