সোমবার, ২ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

পেছানোর দাবি থাকলেও ২৮ ডিসেম্বরই জাপার কাউন্সিল

চট্টগ্রাম-৮ উপনির্বাচনে লড়বেন জিয়াউদ্দিন বাবলু

শফিকুল ইসলাম সোহাগ

দলের একটি অংশের পেছানোর দাবি থাকলেও আগামী ২৮ ডিসেম্বরই অনুষ্ঠিত হচ্ছে জাতীয় পার্টির কেন্দ্রীয় কাউন্সিল। গতকাল দলের প্রেসিডিয়াম সদস্য ও সংসদ সদস্যদের যৌথসভায় এ সিদ্ধান্ত হয় বলে পার্টির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। বৈঠকে উপস্থিত একাধিক প্রেসিডিয়াম সদস্য ও সংসদ সদস্য বাংলাদেশ প্রতিদিনকে জানিয়েছেন, ২৮ ডিসেম্বর কাউন্সিল না করার পক্ষে অনেকে মত দিয়েছিলেন। তাদের যুক্তি ছিল, ২১ ডিসেম্বর ক্ষমতাসীন আওয়ামী লীগের কাউন্সিল। এ জন্য রাজধানীতে প্রচারণা চালানো যাবে না। ১ জানুয়ারি জাঁকজমকভাবে দলের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করে প্রয়োজনে ফেব্রুয়ারি বা মার্চে কাউন্সিল করা যেতে পারে।  দলের বনানী অফিসে অনুষ্ঠিত যৌথসভায় সভাপতিত্ব করেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। সভায় উপস্থিত ছিলেন, কাজী ফিরোজ রশীদ, জিয়াউদ্দিন আহমেদ বাবলু, সৈয়দ আবু হোসেন বাবলা, শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম, সালমা ইসলাম, সুনীল শুভ রায়, মীর আবদুস সবুর আসুদ, হাজী সাইফুদ্দিন আহমেদ মিলন, মো. আজম খান, মেজর (অব.) খালেদ আখতার, ফখরুজ্জামান জাহাঙ্গীর, লিয়াকত হোসেন খোকাসহ ৩৫ জন। তবে সংসদের বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, জ্যেষ্ঠ নেতা ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, সাবেক মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদারসহ দলের অনেক সংসদ সদস্য উপস্থিত ছিলেন না। বেলা সাড়ে ১১টায় জি এম কাদের ও মসিউর রহমান রাঙ্গার শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে সভা শুরু হয়ে বেলা ৩টা পর্যন্ত চলে। শুরুতেই প্রেসিডিয়াম সদস্য কাজী মামুন বলেন, এখনো পার্টির চেয়ারম্যান ও মহাসচিবের এলাকায় জেলা সম্মেলন হয়নি। বিরোধীদলীয় নেতার ময়মনসিংহে কমিটি গঠন করা যায়নি। অনেক জেলা সম্মেলনই বাকি। ২১ ডিসেম্বর আওয়ামী লীগের কাউন্সিল। এত অল্প সময়ে কী করে জাতীয় কাউন্সিল করা সম্ভব। ২৮ ডিসেম্বর না করে সময় নিয়ে আওয়ামী লীগ ও বিএনপির মতো জাঁকজমকভাবে যেন জাতীয় পার্টির কাউন্সিল করা হয়। দলের কাউন্সিল পেছানোর কথা বলেন দলের প্রেসিডিয়াম সদস্য এস এম ফয়সল চিশতীও। তিনি বলেন, ২৮ ডিসেম্বর কাউন্সিল করা কঠিন হয়ে যাবে। রাজধানীতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কাউন্সিলের প্রচারণার জন্য জাতীয় পার্টি কাউন্সিলের প্রচার চালানো যাবে না। রাজধানীর অলিগলিতে তাদের পোস্টার, ব্যানারে ছেয়ে যাবে। পোস্টার লাগাতে গেলে তাদের সঙ্গে আমাদের ভুল বোঝাবুঝি হতে পারে। ২৮ ডিসেম্বর কাউন্সিল না করে সুবিধাজনক সময়ে করা উচিত। তবে দলের প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু ২৮ ডিসেম্বর কাউন্সিলের পক্ষে মত দেন। তিনি বলেন, কখনো জেলা-উপজেলার শতভাগ কমিটি হয়নি। কিন্তু তারপরও কাউন্সিল হয়েছে। প্রেসিডিয়াম সদস্য আলমগীর সিকদার লোটন বলেন, ২১ ডিসেম্বর আওয়ামী লীগের কাউন্সিলের জন্য আমাদের কাউন্সিল অনুষ্ঠানে সমস্যা হবে না। প্রয়োজনে আমরা ২১ ডিসেম্বরের পর আওয়ামী লীগের পোস্টারের ওপর আমাদের কাউন্সিলের পোস্টার লাগিয়ে দেব। বৈঠকে পার্টির অর্থ সংকটের বিষয় উঠলে রেজাউল ইসলাম ভূইয়া সংরক্ষিত আসনের এমপিরা যে চাঁদা দিয়েছেন তা থেকে ব্যয় করার কথা বলেন। নেতাদের কথা শুনে জি এম কাদের ২৮ ডিসেম্বর কাউন্সিল করার পক্ষে মত দেন। তিনি বলেন, গঠনতন্ত্র অনুযায়ী তিন বছর পর পর দলের কাউন্সিল করা বাধ্যতামূলক। ইতিমধ্যে কমিটি মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে। মেয়াদ চলে গেলেও কমপক্ষে ৬ মাসের মধ্যে কাউন্সিল করতে হবে। কিন্তু সেই সময়ও যদি চলে যায় তাহলে দলের গঠনতন্ত্র লঙ্ঘন করা হবে। তাই আমাদের যে কোনো মূল্যে ২৮ ডিসেম্বর কাউন্সিল শেষ করতে হবে।

রওশনের বিরুদ্ধে বিক্ষোভকারীদের শাস্তি দাবি : জাতীয় পার্টির প্রতিষ্ঠাতার স্ত্রী ও বিরোধীদলীয় নেতা  বেগম রওশন এরশাদের বিরুদ্ধে কুরুচিপূর্ণ স্লোগান ও বিক্ষোভে জড়িত নেতা-কর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন দলের প্রেসিডিয়াম সদস্য এস এম ফয়সল চিশতী। যৌথসভায় তিনি বলেন, রওশন এরশাদ দলের অন্যতম প্রতিষ্ঠাতা নন, তিনি পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের স্ত্রী। বনানী অফিসে, রংপুরে তার বিরুদ্ধে কুরুচিপূর্ণ স্লোগান যারা দিয়েছেন, বিক্ষোভ দেখিয়েছেন, তাদের বিরুদ্ধে কেন এখনো ব্যবস্থা নেওয়া হয়নি। তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ায় এসব অপকর্মকারীরা বেপরোয়া। তারা আজ এরশাদের ছেলে এরিকের জন্ম নিয়ে প্রশ্ন তোলার দুঃসাহস দেখাচ্ছে।

চট্টগ্রাম-৮ উপনির্বাচনে লড়বেন বাবলু : সভার  সিদ্ধান্ত অনুযায়ী চট্টগ্রাম-০৮ আসনের আসন্ন উপ-নির্বাচনে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলুকে দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হয়।

সর্বশেষ খবর