বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

জালিয়াত চক্রে ইসি-প্রশাসনের কারা

রোহিঙ্গাদের এনআইডি জালিয়াতি তদন্তে তিন কমিটি

নিজস্ব প্রতিবেদক

রোহিঙ্গাদের ভোটার তালিকাভুক্তি ও জাতীয় পরিচয়পত্র জালিয়াত চক্রের সঙ্গে ইসি বা প্রশাসনের কারা সম্পৃক্ত তা খুঁজতে মাঠে নামছে কমিশন। এ জন্য কারিগরি, প্রশাসনিক ও সমন্বিত তদন্ত কার্যক্রম পরিচালনায় তিনটি কমিটি করেছে নির্বাচন কমিশন (ইসি)। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম জানান, জালিয়াত চক্র কোন প্রক্রিয়ায় কাজটি করে তা খতিয়ে দেখাই হবে কারিগরি তদন্ত দলের দায়িত্ব।

ইসির সিস্টেম ম্যানেজার (কারিগরি) মো. আশরাফ হোসেনের নেতৃত্বে গঠিত এ তদন্ত দল ভোটার তালিকা ধরে পুঙ্খানুপুঙ্খভাবে কারিগরি দিকগুলো যাচাই করে দেখবে। প্রয়োজনে সরেজমিন তদন্ত করে মতামত দেবে।

১ ডিসেম্বর গঠন করা আট সদস্যের এই কমিটিতে ইসির আইটি শাখা ছাড়াও আইডিইএ প্রকল্প, বুয়েট, কম্পিউটার কাউন্সিলের প্রতিনিধিরা রয়েছেন। জালিয়াত চক্রের সঙ্গে ইসি বা প্রশাসনের কারা সম্পৃক্ত হচ্ছে তা তদন্ত করে দেখবে যুগ্ম-সচিব কামরুল হাসানকে প্রধান করে গঠিত সাত সদস্যের প্রশাসনিক তদন্ত দল।

এনআইডি উইংয়ের মহাপরিচালক বলেন, ‘কারা কীভাবে দুর্নীতি করছে তা খুঁজে বের করবে প্রশাসনিক তদন্ত দল। দুর্নীতি রোধে কঠোর নজরদারি থাকবে আমাদের। যাদের বিরুদ্ধে সম্পৃক্ততার অভিযোগ আসবে, তা আরও খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার মতামত দেবে এ কমিটি। এ ছাড়া রোহিঙ্গাদের ভোটার তালিকাভুক্তি নিয়ে অধিকতর তদন্তের জন্য এনআইডি উইংয়ের মহাপরিচালককে আহ্বায়ক করে গঠন করা হয়েছে ‘উচ্চ ক্ষমতাসম্পন্ন সমন্বয় কমিটি’। কারিগরি টিম, কমিটি ও সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান এবং সংস্থার সঙ্গে ইসি সচিবালয়, এনআইডি উইংয়ের তদন্ত কার্যক্রমে সমন্বয় করবে ছয় সদস্যের এই কমিটি।

আগস্ট মাসে এক রোহিঙ্গা নারী ভুয়া এনআইডি নিয়ে চট্টগ্রামে পাসপোর্ট সংগ্রহ করতে গিয়ে ধরা পড়ার পর জালিয়াত চক্রের খোঁজে নামে নির্বাচন কমিশন। রোহিঙ্গা সন্দেহে আটকে দেওয়া হয় অর্ধশত এনআইডির বিতরণ।

এনআইডি জালিয়াতিতে সম্পৃক্ততার অভিযোগে ১৬ সেপ্টেম্বর চট্টগ্রাম নির্বাচন কার্যালয়ের এক অফিস সহায়ককে দুই সহযোগীসহ আটক করা হয়। ইসির চুরি যাওয়া একটি পুরনো ল্যাপটপ জব্দ করে তাদের পুলিশে দেন কর্মকর্তারা। এ ঘটনায় চট্টগ্রামের কোতোয়ালি থানায় মামলা করা হয়। মামলাটির তদন্তে নেমে কাউন্টার টেররিজম ইউনিট ইসির ‘কিছু’ কর্মচারী-কর্মকর্তার সম্পৃক্ততা পায়। এই তদন্তে নির্বাচন কমিশনের স্থায়ী চারজন ও প্রকল্পের অধীনে কর্মরত সাত কর্মচারীসহ মোট ১৩ জনকে এ পর্যন্ত গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে পাঁচজন আদালতে ১৬৪ ধারায় জবানবন্দিও দিয়েছেন। জালিয়াতি চক্র ধরা পড়ার পর নির্বাচন কমিশনের দুটি আলাদা তদন্ত কমিটি এ নিয়ে মাঠে নামে। তাদের প্রতিবেদন ইতিমধ্যে কমিশনে জমা পড়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর