শুক্রবার, ৬ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

বসুন্ধরায় সিরামিক পণ্য প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক

বসুন্ধরায় সিরামিক পণ্য প্রদর্শনী

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হয়েছে তিন দিনব্যাপী সিরামিক পণ্যের প্রদর্শনী। বাসাবাড়ি, অফিস, সড়কের ফিটিংস টাইলস উৎপাদন ও বিপণনের পণ্য প্রযুক্তি নিয়ে আয়োজন করা হয়েছে এ প্রদর্শনীর। শুধু ফিটিংস টাইলস নয়, রয়েছে বিভিন্ন ধরনের সিরামিক পণ্যের সমাহার। নিত্যব্যবহার্য সিরামিক পণ্যসামগ্রীর উৎপাদন প্রযুক্তি তুলে ধরতে দেশীয় ও বিশ্বের বিভিন্ন দেশের প্রতিষ্ঠানগুলো অংশ নিয়েছে। গতকাল শুরু হওয়া এ প্রদর্শনীর উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ সময় আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআইর সভাপতি শেখ ফজলে ফাহিম, বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা, সাধারণ সম্পাদক ইফরান উদ্দিন প্রমুখ। অনুষ্ঠানে টিপু মুনশি বলেন, গুণগতমান ও আকর্ষণীয় ডিজাইনের কারণে বিশ্ববাজারে বাংলাদেশের তৈরি সিরামিক পণ্যের কদর বাড়ছে। একই সঙ্গে নতুন নতুন বাজারও সৃষ্টি হচ্ছে। এমনকি এ শিল্পে বড় উৎপাদনকারী চীন ও ভারতের নজরও এখন বাংলাদেশের দিকে। বিশ্বকে চমকে দিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের সিরামিক শিল্প। তিনি বলেন, বিদেশের অনেক ফাইভ স্টার হোটেলে বাংলাদেশের সিরামিক পণ্য ব্যবহার হয়। এটা বাংলাদেশের জন্য গৌরবের। এ শিল্পকে এগিয়ে নিতে আরও সুবিধা প্রদানে বদ্ধপরিকর সরকার। প্রথম দিনেই দর্শনার্থী-উদ্যোক্তাদের পদচারণে মুখরিত হয়ে উঠেছে প্রদর্শনীস্থল। স্থানীয় ও বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠান তাদের উৎপাদিত পণ্য ও প্রযুক্তি নিয়ে প্রদর্শনীতে এসেছে। অংশ নিয়েছে চীন, ভারত ছাড়াও এশিয়া ও ইউরোপের নামি প্রতিষ্ঠানগুলো। মুন্নু, শাইনপুকুর, মধুমতি, শেল্টেক্, আরএকে, ডিবিএল, ফারস সিরামিকসহ বিশ্বখ্যাত অনেক কোম্পানি নিয়ে এসেছে তাদের পণ্য।

 দৃষ্টিনন্দন সুন্দর ডিজাইনের বাথরুম ফিটিংসসহ নানান পণ্য দর্শনার্থীরা আগ্রহ নিয়ে দেখছেন। উদ্যোক্তারা জানিয়েছেন, শৌখিনতা ছাড়িয়ে সিরামিকস এখন রুচিশীল জীবন যাপনের গুরুত্বপূর্ণ পণ্য। বাংলাদেশে মূলত এখন তিন ধরনের সিরামিক পণ্য উৎপাদন হচ্ছে। টেবিলওয়্যার, টাইলস ও স্যানিটারিওয়্যার।

 সিরামিক দিয়ে তৈরি হচ্ছে টাইলস, স্যানিটারিওয়্যার (বেসিন, কমোড), ফুলের টব, মটকা, কিচেনওয়্যার, টেবিলওয়্যার, ডিনার সেট, টি সেট, কফি মগ, বাটি থেকে শুরু করে গৃহস্থালির বিভিন্ন জিনিসপত্র। এখন একটি বৃহৎ শিল্পে রূপ নিয়েছে বাংলাদেশের সিরামিক খাত। দেশে গড়ে উঠেছে ৬৬টি ব্র্যান্ড। প্রতি বছর প্রায় ৬ হাজার কোটি টাকার পণ্য বিক্রি হচ্ছে স্থানীয় বাজারে। সম্ভাবনাময় এ খাত থেকে গত বছর রপ্তানিও হয়েছে ৫৮৫ কোটি টাকা। এ প্রদর্শনীর আয়োজক বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএমইএ)। এতে স্বাগতিক বাংলাদেশসহ ২০ দেশের ১৫০টি ব্র্যান্ড অংশ নিচ্ছে। প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দর্শনার্থী-ক্রেতা-বিক্রেতাসহ সবার জন্য উন্মুক্ত। এক্সপোয় একই ছাদের নিচে থাকছে ১২০টি প্রতিষ্ঠান ও ১৫০টি ব্র্যান্ড। এ ছাড়া অংশ নিয়েছেন ৩০০ আন্তর্জাতিক প্রতিনিধি ও ৫০০ বায়ার্স হোস্ট।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর