বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

রাষ্ট্রীয় সব অনুষ্ঠানে জয় বাংলা স্লোগান বলতে হবে : হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক

আগামী ১৬ ডিসেম্বর হতে রাষ্ট্রীয় সব অনুষ্ঠানে শীর্ষপর্যায় থেকে শুরু করে সর্বস্তরের প্রত্যেক দায়িত্বশীল ব্যক্তিকে ভাষণ বা বক্তব্যে ‘জয় বাংলা’ স্লোগান দিতে হবে। গতকাল এ নির্দেশ দিয়েছে হাই কোর্ট। এ সংক্রান্ত একটি রিটের শুনানিতে অ্যাটর্নি জেনারেলসহ সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবীদের মত শুনে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাই কোর্ট বেঞ্চ এক মৌখিক আদেশে এমন নির্দেশনা দেয়। পরবর্তী শুনানির জন্য আগামী ১৪ জানুয়ারি দিন ঠিক করেছে আদালত।

‘জয় বাংলা’-কে জাতীয় স্লোগান ঘোষণার আর্জি জানিয়ে দুই বছর আগে হাই কোর্টে একটি রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী বশির আহমেদ। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আবেদনকারী বশির আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার। আবেদনটির বিষয়ে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন  হুমায়ুন, দুই সাবেক আইনমন্ত্রী শফিক আহমেদ ও আবদুল মতিন খসরু, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিনের বক্তব্য শোনে আদালত। শুনানির পর ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার সাংবাদিকদের বলেন, রাষ্ট্রপক্ষ থেকে আমরা বলেছি, সংবিধানের ৩ ও ৪ অনুচ্ছেদে রাষ্ট্রভাষা বাংলা, জাতীয় প্রতীক, জাতীয় সংগীত আছে কিন্তু জাতীয় স্লোগান নেই। সংবিধানের ৫০ (২) অনুচ্ছেদ অনুসারে ৭ মার্চের ভাষণটি যেহেতু অন্তর্ভুক্ত করা হয়েছে, ফলে রাষ্ট্রপক্ষ আবেদনকারীর আবেদনকে লিখিতভাবে সমর্থন করেছে। তিনি বলেন, শুনানি করে আদালত বলেছে, সামনে ১৬ ডিসেম্বর আছে বা পরবর্তীতে যেসব জাতীয় দিবস আছে, প্রত্যেকটি দিবসে রাষ্ট্রীয় অনুষ্ঠানে রাষ্ট্রের শীর্ষপর্যায় থেকে শুরু করে সর্বস্তরের প্রত্যেক দায়িত্বশীল ব্যক্তিকে ভাষণ বা বক্তব্যের শুরু এবং শেষে জয় বাংলা স্লোগান দিতে হবে। বশির আহমেদ শুনানি শেষে সাংবাদিকদের বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘জয় বাংলা’ বলে ৭ মার্চের ভাষণ শেষ করেছিলেন। তাই জয় বাংলাকে রাষ্ট্রীয় স্লোগান হিসেবে ঘোষণা করার আবেদন করেছি।

প্রজাতন্ত্রের সব কর্মকর্তা-কর্মচারীর বক্তব্যে ও শপথ গ্রহণের শেষে জয় বাংলা উচ্চারণ করার নির্দেশনা চেয়েছি রিট আবেদনে। উল্লেখ্য, রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিগত ২০১৭ সালের ৪ ডিসেম্বর হাই কোর্ট রুল জারি করেছিল। জয় বাংলাকে কেন জাতীয় স্লোগান ও মূলমন্ত্র হিসেবে ঘোষণা করার নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চাওয়া হয় রুলে। মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব এবং শিক্ষা সচিবকে ওই রুলের জবাব দিতে বলা হয়েছিল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর