শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
বিশ্ব জলবায়ু সম্মেলন

প্যারিস চুক্তির ৬ নম্বর আর্টিকেল নিয়ে দেনদরবার

নিজামুল হক বিপুল, মাদ্রিদ (স্পেন) থেকে

বিশ্ব জলবায়ু সম্মেলনে এখন জোরালোভাবে আলোচনা হচ্ছে প্যারিস চুক্তির ৬ নম্বর আর্টিকেল নিয়ে। মূলত এটিই হচ্ছে এবারের সম্মেলনের মূল আলোচ্যসূচি। আর্টিকেল-৬-এ মূলত কীভাবে কার্বন নিঃসরণ কমানো হবে, যেসব দেশ জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী নয়, কিংবা জলবায়ুর পরিবর্তনে কোনো ভূমিকা রাখছে না অথচ কার্বন নিঃসরণ কমাবে বা কমাচ্ছে তাদের কীভাবে সুযোগ-সুবিধা দেওয়া হবে তা নিয়ে উন্নত ও অনুন্নত বিশ্বের মধ্যে মেকানিজম ডেভেলপ করা নিয়ে আলোচনা চলছে। এবারের সম্মেলনেই সিদ্ধান্ত হবে কার্বন নিঃসরণ কমানোর সুবিধা ২০২০ সালের আগেই, নাকি ২০২০ সালের পর গণনা শুরু হবে। এবারের কপ থেকে এ বিষয়ে একটা সিদ্ধান্ত আসার কথা রয়েছে।

এর বাইরে এবারের সম্মেলনে গ্লোবাল এনভায়রনমেন্ট ফ্যাসিলিটিজ (জিইএফ) নিয়েও আলোচনা চলছে। জিইএফ থেকে প্রতি বছর অভিযোজনের জন্য ক্ষতিগ্রস্ত ও জলবায়ু ঝুঁকির মধ্যে থাকা দেশগুলোকে অর্থ বরাদ্দ দেওয়া হয়। কিন্তু এ তহবিলে উন্নত দেশগুলো যে বরাদ্দ দিয়ে আসছিল তা এখন কমিয়ে দিয়েছে। প্রতি চার বছর অন্তর এ তহবিল রিনিউ করা হয়। সপ্তমবারে এসে এটি আবার চার বছরের জন্য রিনিউ করা হয়েছে। তবে সপ্তমবারে এসে উন্নত বিশ্ব জিইএফ তহবিলে বরাদ্দ কমিয়ে দিয়েছে। কেন বরাদ্দ কমিয়ে দিয়েছে তা নিয়ে এখন উন্নত ও অনুন্নত বিশ্বের দেশগুলোর মধ্যে আলোচনা চলছে। বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্যরা জানান, গত বছর যেখানে বাংলাদেশকে ১০ মিলিয়ন ডলার বরাদ্দ দেওয়া হয়েছিল, এ বছর তা কমিয়ে ৬ দশমিক ৬ মিলিয়ন ডলার দেওয়া হয়েছে। এভাবে প্রতি বছর বরাদ্দ কমিয়ে দেওয়া হলে একসময় এ তহবিল অকার্যকর হয়ে পড়বে।

ঝুঁকির মুখে থাকা ক্ষতিগ্রস্ত দেশগুলোর অভিযোজনের জন্য উন্নত বিশ্ব এ তহবিল করলেও এখন সেই তহবিলে বরাদ্দ কেন কমিয়ে দেওয়া হয়েছে- এ নিয়ে দেনদরবার চলছ। বাংলাদেশসহ জলবায়ু পরিবর্তনে ঝুঁকিতে থাকা দেশগুলো বলছে জিইএফ তহবিলে দেশগুলোর বরাদ্দ আরও বাড়ানোর জন্য।

সর্বশেষ খবর