রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

তিন দিনের রিমান্ডে সংগ্রাম সম্পাদক

আদালত প্রতিবেদক

রাজধানীর হাতিরঝিল থানায় করা রাষ্ট্রদ্রোহ ও ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় দৈনিক সংগ্রাম সম্পাদক আবুল আসাদকে তিন দিন রিমান্ডে নেওয়ার অনুমতি দিয়েছে আদালত। গতকাল ঢাকা মহানগর হাকিম মাসুদ-উর-রহমান এ আদেশ দেন।

এর আগে মামলার তদন্ত কর্মকর্তা হাতিরঝিল থানার পরিদর্শক মোহাম্মদ গোলাম আজম আসামি আবুল আসাদকে আদালতে হাজির করে পাঁচ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করেন। এ সময় আসামিপক্ষের আইনজীবী এস এম কামাল উদ্দিন ও আবদুর রাজ্জাক আদালতে রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন। উভয় পক্ষের বক্তব্য শেষে আসামিকে তিন দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দেন বিচারক। রিমান্ড আবেদনে বলা হয়, রাজাকার আবদুল কাদের মোল্লা ১৯৭১ সালে বিতর্কিত ভূমিকা, পাকিস্তান হানাদার বাহিনীর দোসর ছিলেন। মানবতাবিরোধী অপরাধের মামলায় ২০১৩ সালের ১২ ডিসেম্বর তার মৃত্যুদ  কার্যকর হয়। কিন্তু মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তি এখনো সরকারের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রে লিপ্ত। তারই ধারাবাহিকতায় গত ১২ ডিসেম্বর ‘শহীদ আবদুল কাদের মোল্লার ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ’ উল্লেখ করে আসামির সম্পাদিত দৈনিক সংগ্রামে প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদনটিতে বিভিন্ন ধরনের মিথ্যা ও বানোয়াট তথ্য উল্লেখ ছিল। ওই মিথ্যা তথ্যসংবলিত প্রতিবেদনের কারণে বিভিন্ন স্থানে ক্ষোভের সৃষ্টি হয়। এ ঘটনার ইন্ধনদাতা এবং পলাতক আসামিদের গ্রেফতারে আসামিকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা জরুরি। উল্লেখ্য, মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদ  কার্যকর হওয়া জামায়াত নেতা কাদের মোল্লাকে শহীদ উল্লেখ করে ১২ ডিসেম্বর একটি প্রতিবেদন প্রকাশ করে দৈনিক সংগ্রাম। এর প্রতিবাদ জানিয়ে মুক্তিযুদ্ধ মঞ্চ ১৩ ডিসেম্বর বিকালে মগবাজারে সংগ্রাম কার্যালয়ের সামনে অবস্থান নেয়। পরে সন্ধ্যায় অফিসে ঢুকে ভাঙচুর করে এবং সম্পাদককে পুলিশের হাতে তুলে দেয়। এরপর রাতেই হাতিরঝিল থানা এলাকার মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মোহাম্মদ আফজাল বাদী হয়ে রাষ্ট্রদ্রোহ ও ডিজিটাল নিরাপত্তা আইনে আবুল আসাদসহ ছয়জনের বিরুদ্ধে মামলা করেন।

বগুড়ায় সংগ্রাম পোড়াল ছাত্রলীগ : নিজস্ব প্রতিবেদক, বগুড়া জানান, জামায়াত নেতা কাদের মোল্লাকে ‘শহীদ’ আখ্যায়িত করে প্রতিবেদন প্রকাশ করায় জড়িতদের শাস্তি চেয়ে গতকাল সকালে দৈনিক সংগ্রাম পত্রিকা পুড়িয়েছে বগুড়া ছাত্রলীগ। শহরের সাতমাথায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনে তারা পত্রিকার কপিতে আগুন ধরিয়ে দেয়।

সর্বশেষ খবর