শুক্রবার, ২৭ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

রহস্যময় বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখল বিশ্ব

নিজস্ব প্রতিবেদক

রহস্যময় বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখল বিশ্ব

ঢাকায় বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখতে গতকাল শিশু-কিশোরদের ভিড়, দেখা মিলেছে আংশিক। ইন্দোনেশিয়ায় বলয়গ্রাস সূর্যগ্রহণ (ডানে) -ছবি : সংগৃহীত

দেশের আকাশে বলয়গ্রাস সূর্যগ্রহণের আংশিক দেখা মিলেছে। গতকাল ঢাকায় সকাল ৯টা ৪ মিনিট ১৮ সেকেন্ডে সূর্যগ্রহণ শুরু হয়ে শেষ হয় ১২টা ৬ মিনিট ৪২ সেকেন্ডে। দেশের অন্য অঞ্চলেও কাছাকাছি সময়ে সূর্যগ্রহণ দেখা গেছে।

রাজধানীতে আংশিক সূর্যগ্রহণ দেখার আয়োজন করে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। জাদুঘর ভবনের ছাদে বসানো হয় ৩টি শক্তিশালী টেলিস্কোপ এবং মঞ্চ সাজিয়ে ও তাঁবু খাটিয়ে দর্শকদের জন্য অনুষ্ঠান উপভোগ্য করা হয়।

সকাল থেকে রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং সর্বস্তরের নাগরিকরা জাদুঘর ভবনে ভিড় করেন। শ্রীলঙ্কা থেকে সরাসরি সূর্যগ্রহণ পর্যবেক্ষণের জন্য প্রজেক্টর বসানো হয়। সকাল ১০টায় বিজ্ঞান জাদুঘরে উপস্থিত হন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

দর্শকের উদ্দেশে মন্ত্রী বলেন, বাংলাদেশ প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন গড়তে সরকার ডিজিটাল প্রযুক্তি এবং মহাকাশ বিজ্ঞানের ওপরে ব্যাপক গুরুত্বারোপ করছে। শিক্ষার্থী ও দর্শকদের উদ্দেশে বিজ্ঞান জাদুঘরের মহাপরিচালক  মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, বই-পুস্তকের সীমিত গন্ডি  থেকে বেরিয়ে চোখে দেখা জ্ঞান-বিজ্ঞানের ওপর গুরুত্ব দিয়েই সূর্যগ্রহণ প্রদর্শন আয়োজন করা হয়েছে। আবহাওয়া অধিদফতর জানায়, বাহরাইনের উরায়ারারের দক্ষিণ-পশ্চিম দিকে বিএসটি সময় ৮টা ৩০ মিনিটে কেন্দ্রীয়ভাবে এ সূর্যগ্রহণ শুরু হয়। কেন্দ্রীয় গ্রহণ শেষ হয়েছে ফিলিপিন্স সাগরে ওয়েক দ্বীপের পশ্চিম দিকে বিএসটি সময় ১২টা ৫৯ মিনিট ২৪ সেকেন্ডে। আর সর্বোচ্চ সূর্যগ্রহণ হয়েছে মালাক্কা প্রণালিতে রুপাথ দ্বীপের দক্ষিণ-পূর্ব দিকে বিএসটি সময় ১১টা ১৭ মিনিট ৪২ সেকেন্ডে। রাজধানী ছাড়াও সিলেট বরিশালসহ দেশের বিভিন্ন স্থানে সূর্যগ্রহণ দেখার নানা আয়োজন করা হয়।

সর্বশেষ খবর