রবিবার, ২৯ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

ছায়ানটে ধ্রুপদী নাচ

সাংস্কৃতিক প্রতিবেদক

ছায়ানটে ধ্রুপদী নাচ

ছায়ানট মিলনায়তনে শিল্পের সুষমা ছড়িয়ে দিয়ে ধ্রুপদী নাচের আসরকে নান্দনিক করে তুলল রবীন্দ্রভারতী থেকে নাচের ওপর উচ্চতর প্রশিক্ষণ নিয়ে আসা চার শিক্ষার্থী সুদেষ্ণা স্বয়ম্প্রভা, মারিয়া ফারিহ উপমা, হাসান ইশতিয়াক ইমরান ও মৌমিতা রায় জয়া।

প্রখ্যাত নৃত্যশিল্পী ও প্রশিক্ষক শর্মিলা বন্দোপাধ্যায়ের নাচের দল নৃত্যনন্দনের আয়োজনে গতকাল সন্ধ্যায় ধানমন্ডির ছায়ানট মিলনায়তনে বসে ‘পরম্পরা’ নামের এ ধ্রুপদী নাচের আসর। আসরে মণিপুরী নৃত্য পরিবেশন করেন সুদেষ্ণা স্বয়ম্প্রভা। এ নাচের মাধ্যমে তিনি কৃষ্ণরূপ বর্ণন (নাসা আঙ্গিক) ও বর্ষা প্রবন্ধন করেন।  শিল্পীর পরিবেশনায় মিলনায়তনে নেমে আসে শুদ্ধার ছোঁয়া।

ভরতনট্টমের পরিবেশনায় নারায়ণা কৌতুনহম, পাদম ও কির্তানাম পরিবেশন করেন এ শিল্পী। এর পর কত্থক নিয়ে মঞ্চে আসেন মৌমিতা রায় জয়া।  শিববন্দনা দিয়ে নিজের পরিবেশনা শুরু করেন জয়া। এরপর ‘দিল হি তো হায়’ গজলের সঙ্গে ঝাঁপতালে তিনতাল পরিবেশন করে মঞ্চ ত্যাগ করেন এ শিল্পী। সবশেষে  কত্থকের ধ্রুপদী নিয়ে মঞ্চে আসেন আসরের শেষ শিল্পী হাসান ইশতিয়াক ইমরান। গুরুবন্দনা দিয়ে শুরু করে তিন তাল ও অভিনয় (বসন্ত) পরিবেশনার মধ্য দিয়ে মঞ্চ ত্যাগ করেন ইমরান। আর এর মধ্য দিয়েই শেষ হয় ধ্রুপদী নাচের মনোজ্ঞ আসর। অনুষ্ঠানে পোশাক কারিগর পৃথিশ সরকারকে সংবর্ধনা প্রদান করে নৃত্যনন্দন। পৃথিশ সরকারকে নিয়ে রচিত মানপত্র পাঠ করেন বাচিকশিল্পী ভাস্বর বন্দোপাধ্যায়। ‘ক্ষুদে শিল্পী-২০১৯’ প্রতিযোগীদের পুরস্কার প্রদান : ৩ ডিসেম্বর লন্ডন স্কুল অব ইংলিশের ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় ‘ক্ষুদে শিল্পী-২০১৯’ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা। এ প্রতিযোগিতার পাঁচটি বিভাগে ঢাকা শহরের ৬২টিরও বেশি স্কুল থেকে ৩৫০ জনেরও বেশি শিক্ষার্থী অংশ নেয়। গতকাল প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনের এ অনুষ্ঠানে অতিথি ছিলেন কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ ও চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর