সোমবার, ৩০ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

আরও শীত, তেঁতুলিয়ায় সর্বনিম্ন ৪.৫ ডিগ্রি

নিজস্ব প্রতিবেদক

দেশের সবচেয়ে উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় গতকাল সর্বনিম্ন ৪ দশমিক ৫ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটি এই মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা। গতকাল সকাল ৯টায় তেঁতুলিয়ার এই তাপমাত্রা রেকর্ড করা হয়। এর আগে সকাল ৬টায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। যা কয়েক ঘণ্টার ব্যবধানে আরও নিচে নেমে যায়। তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য নিশ্চিত করেন। তাপমাত্রা নিচে নেমে গেলেও এবং উত্তর থেকে বয়ে আসা হিমেল হাওয়া ও শৈত্যপ্রবাহের পর সকালে সূর্যের দেখা পান পঞ্চগড়বাসী। তবে সারাদিন ঝলমলে রোদ থাকলেও সন্ধ্যা থেকে ফের নেমে আসে হাড় কাঁপানো শীত।

প্রচ  শীতে কর্মহীন হয়ে পড়েছে ছিন্নমূল মানুষ। দরিদ্র শীতার্ত মানুষেরা শীতের কাপড়ের অভাবে নিদারুণ কষ্টে জীবন যাপন করছেন। জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন জানান, সরকারি বেসরকারিভাবে এ পর্যন্ত ৪০ হাজার শীতবস্ত্র বিতরণ করা হয়েছে।

আরও চাহিদা জানানো হয়েছে। আশা করি অচিরেই আরও শীতবস্ত্র পাওয়া যাবে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের দেওয়া পূর্বাভাস অনুযায়ী, আজ অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। আর দেশের কোথাও কোথাও মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এ ছাড়া টাঙ্গাইল, মৌলভীবাজার ও কুষ্টিয়া জেলা এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের যে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে তা অব্যাহত থাকবে। সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১২ দশমিক ৫ ডিগ্রী।

সর্বশেষ খবর