মঙ্গলবার, ৩১ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
ফিরে দেখা ২০১৯

বহু রায় আদেশে মিলেছে স্বস্তি

আরাফাত মুন্না

দুর্নীতি-অনিয়ম, অবিচার-অপরাধের বিচার ও সাজায় ২০১৯ সালে ব্যস্ত ছিল আদালতপাড়া। বিদায়ী বছরে সবচেয়ে আলোচিত ছিল ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলা, গুলশানের  হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা মামলা এবং শিক্ষার্থী রাজীব ও দিয়াকে জাবালে নূর বাসের চাপায় হত্যা মামলার রায়। এ বছর বিচারাঙ্গনের কিছু ঘটনা ইতিহাস সৃষ্টি করেছে। স্বস্তি এনে দিয়েছে সাধারণ মানুষের মনে। বছরের শেষ প্রান্তে এসে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন ইস্যুতে আপিল বিভাগের এজলাসে বিএনপি সমর্থক আইনজীবীদের হট্টগোল ছিল আদালতপাড়ায় এ বছরের অন্যতম আলোচিত ঘটনা। মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস, নিম্নমানের পণ্য প্রত্যাহার, বায়ুদূষণ রোধ, এমনকি ওয়াসা থেকে বিশুদ্ধ পানি চেয়েও চলতি বছরে আদালতের দ্বারস্থ হয়েছেন নাগরিকরা। যে বিষয়গুলো স্বাভাবিকভাবে সংবিধানে রক্ষিত অধিকার অনুসারে নাগরিকদের পাওয়ার কথা ছিল কিন্তু তা না মেলায় জীবন রক্ষায় প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে নাগরিকরা আদালতের দ্বারস্থ হয়েছে। শুধু মানুষের জীবন রক্ষায়ই নয়, নদী রক্ষায়ও যুগান্তকারী রায় দিয়েছে হাই কোর্ট। এ ছাড়া উচ্চ আদালত স্বতঃপ্রণোদিত হয়ে মশক নিধনে আদেশ দেয়।

সড়ক দুর্ঘটনায় আহত বা নিহতের পরিবারের জন্য ক্ষতিপূরণ চেয়ে গত দুই বছরে জনস্বার্থে কয়েকটি মামলা হয়েছে উচ্চ আদালতে। এর সবগুলোরই বাদী হয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবীরা। তাদের এসব রিটের শুনানি নিয়ে একটিতে রায় দিয়েছে আদালত। আর বাকিগুলো বিচারাধীন রয়েছে। এ ছাড়া ঋণ কেলেঙ্কারি মামলার ভুল আসামি পাটকল শ্রমিক জাহালমকে মুক্ত করতে বিষয়টি আদালতের নজরে এনেছিলেন এক আইনজীবী। পরে আদালত স্বতঃপ্রণোদিত হয়ে রুল জারি করে। মুক্ত হয়েছেন জেলখাটা জাহালমও। এ বিষয়ে জানতে চাইলে সুপ্রিম কোর্টের আইনজীবী খুরশীদ আলম খান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, মৌলিক অধিকার রক্ষায় যাদের কাজ করার কথা, তাদের অলসতার কারণে কিংবা তারা সঠিকভাবে দায়িত্ব পালন না করার কারণে যেখানে বেশি সংখ্যক মানুষ আক্রান্ত হচ্ছে সেসব বিষয় নিয়ে নাগরিকরা আদালতের দ্বারস্থ হচ্ছে। আবার আদালতও স্বতঃপ্রণোদিত হয়ে আদেশ দিচ্ছে। এবার জাতীয় বিচার বিভাগীয় সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের আইন বিশ্ববিদ্যালয় করার প্রস্তাবও আলোচিত হয়েছে। হোলি আর্টিজানে হামলায় সাত জঙ্গির ফাঁসি : রাজধানীর গুলশানের হলি আর্টিজানে বর্বরোচিত জঙ্গি হামলা মামলায় সাতজনকে গত ২৭ নভেম্বর মৃত্যুদন্ড দেয় ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল। পাশাপাশি তাদের ৫০ হাজার টাকা অর্থদন্ড দেওয়া হয়। দন্ডপ্রাপ্তরা হলেন- জাহাঙ্গীর হোসেন, আসলাম হোসেন র‌্যাশ, মো. হাদিসুর রহমান, রাকিবুল হাসান রিগ্যান, মো. আবদুল সবুর খান, শরিফুল ইসলাম খালেক ও মামুনুর রশীদ রিপন। এ রায়ের পর স্বস্তি প্রকাশ করেছিল সাধারণ মানুষ। ২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের  হোলি আর্টিজানে হামলা চালিয়ে বিদেশি নাগরিকসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। তাদের গুলিতে দুই পুলিশ কর্মকর্তাও নিহত হন। পরে অভিযানে পাঁচ জঙ্গি নিহত হয়।

নুসরাত হত্যায় ফাঁসি সব আসামির : গত ২৪ অক্টোবর ফেনীর সোনাগাজীর আলোচিত মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলার রায়ে অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলাসহ ১৬ জনের মৃত্যুদন্ড দিয়েছে ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল। গত ২৭ মার্চ সোনাগাজী ইসলামিয়া ফাজিল (ডিগ্রি) মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ নিজ কক্ষে ডেকে নিয়ে নুসরাতের শ্লীলতাহানি করেন।

ব্যাংকিং খাতে অনিয়ম বন্ধে বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ : গত ৩ নভেম্বর ব্যাংকিং খাতের ঋণ অনুমোদন ও আদায়ে দুর্বলতা খুঁজে বের করে তার প্রতিকারে সুপারিশ করার জন্য ৯ সদস্যের একটি কমিটি গঠন করতে বাংলাদেশ ব্যাংকের প্রতি নির্দেশ দিয়েছে হাই কোর্ট। কমিটির সুপারিশের ভিত্তিতে বাংলাদেশ ব্যাংককে তা বাস্তবায়ন করতে বলা হয়েছে।

এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি করে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রায় দেয়। এ ছাড়া রায়ে ঋণ পুনঃতফসিলের সুবিধাভোগীদের ঋণ দেওয়ার ক্ষেত্রে ২০১২ সালের জারি করা ‘মাস্টার সার্কুলার অন লোন রিশিডিউলিং’ এর বিধিনিষেধ অনুসরণ করতে বলা হয়। এর আগে ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠানে অনিয়ম ও দুর্নীতি রোধে কার্যকর ভূমিকা নিতে ব্যর্থতা ও ঋণখেলাপিদের বিশেষ সুবিধা দেওয়া নিয়ে অসন্তোষ প্রকাশ করে হাই কোর্ট।

নদী পায় জীবন্ত সত্তার মর্যাদা : গত ৩০ জানুয়ারি নদীকে জীবন্ত সত্তা হিসেবে উল্লেখ করেছে হাই কোর্ট। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ ঐতিহাসিক এ রায় ঘোষণা করে। রায়ে আদালত বলেছে, মানুষের জীবন-জীবিকা নদীর সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। মানবজাতি টিকে থাকার অন্যতম মাধ্যম হচ্ছে নদী। নদী রক্ষায় আন্তর্জাতিকভাবে জাগরণ শুরু হয়েছে। এখন সবারই ভাবনা, পরিবেশের জন্য নদী রক্ষা করতে হবে। মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা রিট মামলায় এই রায় দেওয়া হয়।

অবশেষে মুক্ত জাহালম : দুর্নীতি দমন কমিশনের (দুদক) কান্ডে  বিনা দোষে তিন বছর কারাভোগের পর গত ৩ ফেব্রুয়ারি মুক্তিলাভ করেন পাটকল শ্রমিক জাহালম। সোনালী ব্যাংকের প্রায় সাড়ে ১৮ কোটি টাকা ঋণ জালিয়াতির অভিযোগে আবু সালেক নামের এক ব্যক্তির বিরুদ্ধে ৩৩টি মামলা করে দুদক। কিন্তু দুদকের ভুলে সালেকের বদলে আটক হতে হয় টাঙ্গাইলের জাহালমকে। তিন বছর তাকে কাটাতে হয় কারাগারে। এ নিয়ে ৩০ জানুয়ারি একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশ হয়। প্রতিবেদনটি হাই কোর্টের নজরে আনা হলে আদালত স্বতঃপ্রণোদিত হয়ে রুল জারি করে। জাহালমের আটকাদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, জানতে চাওয়া হয় রুলে। পরবর্তী আইনি প্রক্রিয়া শেষে জাহালম মুক্তি পান।

সবচেয়ে আলোচিত এজলাসে নজিরবিহীন হট্টগোল : জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানিকে কেন্দ্র করে গত ৫ ডিসেম্বর নজিরবিহীন হট্টগোল হয় সুপ্রিম কোর্টের আপিল বিভাগের এজলাস কক্ষে। সেদিন প্রধান বিচারপতিসহ আপিল বিভাগের ছয় বিচারপতির সামনেই টানা তিন ঘণ্টা স্লোগান দেন বিএনপিপন্থি আইনজীবীরা। এজলাস থেকে নেমে যাওয়ার সময় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বিএনপিপন্থি আইনজীবীদের উদ্দেশে বলেন, সব কিছুর সীমা থাকা উচিত। আপনারা এজলাস কক্ষে যে আচরণ করেছেন, তা নজিরবিহীন। পরে এ নিয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বিএনপির আইনজীবীদের দোষারোপ করেন। বিএনপির আইনজীবীরা পাল্টা দোষারোপ করেন রাষ্ট্রপক্ষকে।

সর্বশেষ খবর