বৃহস্পতিবার, ২ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

ইয়াবার নিরাপদ রুট আকাশপথ

ব্যবহার করা হচ্ছে নিজের পেটকেও, পুরুষের পাশাপাশি নারীরাও পাচারে জড়িত

মাহবুব মমতাজী

সড়কপথের তল্লাশি এড়াতে এবং সময় বাঁচাতে নতুন কৌশল হিসেবে ইয়াবা পাচারের জন্য আকাশপথকে বেছে নিয়েছে সংশ্লিষ্টরা। তারা নানা উপায়ে বহন করছে ইয়াবা। বিশেষ করে কোমরে বেল্ট বেঁধে, প্যান্টের পকেটে, প্যাকেট করে পেটের মধ্যে ইয়াবা নিয়ে আকাশপথে পাচার করা হচ্ছে। সম্প্রতি এক অনুসন্ধান থেকে এ তথ্য পাওয়া গেছে।

প্রাপ্ত তথ্যানুযায়ী, ঝুঁকিপূর্ণ হলেও ইয়াবার প্যাকেট গলা দিয়ে পেটে ঢুকিয়ে পাচার বেশি হয়ে থাকে। আকাশপথে এ কাজে নারীরাও জড়িত। তারা স্পর্শকাতর অঙ্গে ছোট ছোট প্যাকেটে ইয়াবা পাচার করে কক্সবাজারে। সেখান থেকে চলে আসে ঢাকায়। জানা গেছে, সম্প্রতি আকাশপথে ইয়াবা পাচারের সময় মিয়ানমারের দুজন গ্রেফতার হলে চাঞ্চল্যের সৃষ্টি হয়। এ দুজন হলেন নজরুল ইসলাম (৪৬) ও মোহাম্মদ জুবায়ের (২২)। তারা মিয়ানমারের আরাকানের বাসিন্দা। বহু বছর আগে বাংলাদেশে এসে চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় বসবাস করতেন এ দুই রোহিঙ্গা। দুজনই এদেশে চাকরি করতেন একটি ওষুধ কোম্পানিতে। ওষুধ কোম্পানিতে কাজ করার সময় তারা ইয়াবা পাচারের সঙ্গে জড়িয়ে পড়েন। দায়িত্বশীল সূত্র জানায়, দেশের সর্ববৃহৎ বিমানবন্দরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে প্রায়ই ইয়াবার চালান জব্দের ঘটনা হরহামেশাই ঘটছে।

আরও জানা গেছে, ২০১৮ সালের জুলাই থেকে ২০১৯ সালের ১৮ আগস্ট পর্যন্ত ১৪ মাসে ২৬টি ঘটনায় শাহজালাল বিমানবন্দর থেকে ১ লাখ ২৭ হাজার ৩৪৪টি ইয়াবা জব্দ করে এএপি ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। সংস্থা দুটির এসব যৌথ অভিযানে ৬০ জনকে ইয়াবাসহ হাতেনাতে গ্রেফতার করা হয়। এদের মধ্যে ১২ জন বিশেষ কৌশলে পেটের ভিতর করে ইয়াবা নিয়ে ঢাকায় আসেন। এই ১২ জনের পেটের ভিতর থেকে ৩২ হাজার ৫১০টি ইয়াবা জব্দ করা হয়। ইয়াবা পাচারের ২৬টি ঘটনায় বিমানবন্দর থানায় ৪৮টির বেশি মামলা হয়েছে। কক্সবাজার বিমানবন্দরে ঢাকায় পাচারের সময় ২০১৭ থেকে ২০১৯ সালের আগস্ট পর্যন্ত আড়াই বছরের বেশি সময়ে ৬০ হাজার ৮৩০টি ইয়াবাসহ ৪১ জনকে গ্রেফতার করা হয়। বিমানবন্দর আর্মড পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার আলমগীর হোসেন এ প্রতিবেদককে জানান, ইয়াবার বাজার অনেক বড়। সব পথ দিয়েই ইয়াবা আসে। বিমানবন্দরে বেশির ভাগ ইয়াবা আসে পেটে করে। যারা আনেন তারা বেশির ভাগ পুরুষ বাহক। কোনো কোনো ক্ষেত্রে কক্সবাজারের যৌনকর্মীদের ভাড়া করে ইয়াবা আনা হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর