রবিবার, ৫ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

উদ্যোগ বাস্তবায়নে তদারকি জরুরি

-এ কে আজাদ চৌধুরী

উদ্যোগ বাস্তবায়নে তদারকি জরুরি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী বলেছেন, শিক্ষা খাতকে এগিয়ে নিতে সরকারের বেশ কিছু উদ্যোগ প্রশংসার দাবি রাখে। কিন্তু উদ্যোগ বাস্তবায়নে তদারকি বাড়ানো জরুরি। কারণ শিক্ষার গুণগত মান নিয়ে প্রশ্ন আছে। সরকারের ইচ্ছা আকাক্সক্ষার কমতি নেই কিন্তু কিছু জায়গায় দুর্নীতি হচ্ছে। দক্ষ জনশক্তি তৈরিতে সরকারকে শিক্ষার মানোন্নয়নে নজর দিতে হবে।

গতকাল বাংলাদেশ প্রতিদিনকে তিনি আরও বলেন, সরকারের শিক্ষা খাত নিয়ে গুরুত্বপূর্ণ টার্গেটগুলো ঠিক আছে। সাক্ষরতার হার ধরে রাখা, পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন ভালো উদ্যোগ। কিন্তু গুণগত মান ধরে রাখতে উদ্যোগ নিতে হবে। শিক্ষা খাতকে এগিয়ে নিতে সরকারের নেওয়া উদ্যোগগুলো তদারকি বাড়াতে হবে। কারণ উদ্যোগগুলো কতটুকু বাস্তবায়ন হয় তার ওপর নির্ভর করে সফলতা।

ড. এ কে আজাদ চৌধুরী বলেন, উচ্চশিক্ষায় গুণগত মানে প্রত্যাশিত উন্নয়ন হয়নি। শুধু সংখ্যা দিয়ে ঘাটতি পূরণ হবে না। গবেষণা ও বিজ্ঞাননির্ভর শিক্ষায় জোর দিতে হবে। শিক্ষায় গলদ থাকলে দক্ষ জনশক্তি তৈরি কঠিন হয়ে পড়বে। শিক্ষা খাতে কিছু জায়গায় দুর্নীতিও হচ্ছে। তাই আগামী চার বছর শিক্ষা খাতকে এগিয়ে নিতে মনিটরিংয়ে জোর দিতে হবে সরকারকে।

সর্বশেষ খবর