সোমবার, ৬ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

সৌদি থেকে শূন্য হাতে ফিরলেন আরও ১৭৬ জন

নিজস্ব প্রতিবেদক

নতুন বছরেও সৌদি আরব থেকে বাংলাদেশিদের ফেরা অব্যাহত রয়েছে। গত দুই দিনেই শূন্যহাতে দেশে ফিরেছেন ১৫ নারীসহ ১৭৬ বাংলাদেশি। এর মধ্যে শনিবার রাত ১১টা ২০ মিনিটে ও রাত দেড়টায় সৌদি এয়ারলাইন্সের এসভি ৮০৪ ও এসভি ৮০২ দুটি বিমানযোগে দেশে ফেরেন ১০৬ জন। গতকাল দুপুরে ফেরেন আরও ৭০ জন। এ নিয়ে নতুন বছরের চার দিনে ফিরলেন ৩১৭ জন। বরাবরের মতো এবারও অধিকাংশই ফিরেছেন শূন্যহাতে। আনতে পারেননি সেখানে জমানো অর্থ বা পরনের কাপড়-চোপড়। কেউ বিমান থেকে নেমেছেন কর্মস্থলের পোশাক গায়ে। অধিকাংশই ছিলেন ক্ষুধার্ত। ফেরত আসাদের মাঝে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম থেকে খাবার-পানিসহ নিরাপদে বাড়ি পৌঁছানোর জন্য জরুরি সহায়তা প্রদান করা হয়।

সৌদিফেরত ব্রাহ্মণবাড়িয়ার সেলিনা আক্তার ও শামিমা বেগম জানান, গৃহকর্মীর কাজ নিয়ে সৌদি আরব গিয়েছিলেন তারা। সেখানে নিয়োগকর্তা কর্তৃক নির্যাতনের শিকার হন। এক পর্যায়ে নিয়োগকর্তার বাড়ি থেকে পালিয়ে জেদ্দায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সেইফ হোমে আশ্রয় নেন। একইভাবে নারায়ণগঞ্জের সোনিয়া আক্তার ও খাদিজা, সিরাজগঞ্জের রাশেদাসহ ১৫ জন নারী ফিরেছেন। শহীদ মিয়া (৪০) জানান, আড়াই বছর আগে ৪ লাখ ৫০ হাজার টাকা খরচ করে টাইলস ফিটিংসের কাজ নিয়ে সৌদি আরবে যান। কর্মস্থল থেকে রুমে ফেরার সময় পথ থেকে ধরে কাজের পোশাকেই তাকে দেশে ফেরত পাঠানো হয়।

মাত্র চার মাস আগে কুমিল্লার চান্দিনা উপজেলার হানিফ গিয়েছিলেন সৌদি আরবে। সেখানে যাওয়ার পর পাসপোর্টে তিন মাসের এন্ট্রি ভিসার মেয়াদ শেষ হলে মালিক আর আকামা তৈরি করেননি। কর্মস্থল থেকে রুমে ফেরার পথে পুলিশ ধরলে মালিক তার দায়িত্ব না নেওয়ায় তাকে দেশে ফেরত পাঠানো হয়েছে। দেশে ফেরা অধিকাংশ কর্মীর অভিযোগ- আকামা  তৈরির জন্য কফিলকে (নিয়োগকর্তা) টাকা দিলেও আকামা তৈরি করে দেননি। পুলিশের হাতে গ্রেফতারের পর কফিলের সঙ্গে যোগাযোগ করলেও তারা দায়িত্ব নিতে অস্বীকার করেন।ব্র্যাকের অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান বলেন, গত বছর সৌদি আরব থেকে ২৪ হাজার ২৮১ জন বাংলাদেশিকে ফেরত পাঠানো হয়েছে। নতুন বছরের শুরুর চার দিনে ফিরলেন ৩১৭ জন। সংসারে সচ্ছলতা আনতে অনেকে ধারদেনা করে বিদেশে যান। যারা ফিরেছেন তারা প্রত্যেকেই ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তায়। এভাবে ব্যর্থ হয়ে যারা ফিরছেন তাদের পাশে সবার দাঁড়ানো উচিত। পাশাপাশি এভাবে যেন কাউকে শূন্য হাতে ফিরতে না হয় সেজন্য ব্যবস্থা নেওয়া উচিত।

সর্বশেষ খবর