মঙ্গলবার, ৭ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

বাণিজ্য মেলায় দর্শনার্থী বাড়ছে

কাল খুলবে দুপুরে, ১০ জানুয়ারি বন্ধ

নিজস্ব প্রতিবেদক

বাণিজ্য মেলায় দর্শনার্থী বাড়ছে

ক্রেতা-দর্শনার্থীদের উপস্থিতি বাড়ছে বাণিজ্য মেলায়। রাজধানীর শেরেবাংলা নগরে মেলায় গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত ক্রেতা-দর্শনার্থী কম থাকায় বেশিরভাগ প্রতিষ্ঠানের বিক্রয় কর্মীরা অলস সময় কাটিয়েছেন। তবে বেলা গড়িয়ে বিকাল বাড়ার সঙ্গে সঙ্গে ক্রেতা-দর্শনার্থীর উপস্থিতি বাড়ে বাণিজ্য মেলায়।

এদিকে মেলার আয়োজকরা জানিয়েছেন, আগামীকাল সকাল ১০টার পরিবর্তে দুপুর সাড়ে ১২টা থেকে শুরু হবে মেলা। আর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর কাউন্টডাউন শুরুর দিন আগামী ১০ জানুয়ারি বন্ধ থাকবে বাণিজ্য মেলা।

গতকাল বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন বুরে‌্যা (ইপিবি) আয়োজিত মাসব্যাপী ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ) ২০২০ প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে বিভিন্ন স্টলে দেশীয় বস্ত্র, মেশিনারিজ, কার্পেট, কসমেটিক্স অ্যান্ড বিউটি এইডস, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্সস, পাট ও পাটজাত পণ্যসামগ্রী, চামড়া, আর্টিফিসিয়াল চামড়া ও জুতাসহ চামড়াজাত পণ্য, স্পোর্টস গুডস, স্যানিটারিওয়্যার, খেলনা, স্টেশনারি, ক্রোকারিজ, প্লাস্টিক সামগ্রী, মেলামাইন সামগ্রী, হারবাল ও টয়লেট্রিজ, ঘড়ি, হোম অ্যাপ্লায়েন্স, ইমিটেশন জুয়েলারি, সিরামিকস, টেবলওয়্যার, ক্যাবল, প্রক্রিয়াজাত খাদ্য, ফাস্টফুড, আসবাবপত্র ও হস্তশিল্পজাত পণ্য, উপহার সামগ্রী, কনস্ট্রাকশন সামগ্রী, হোম ডেকর, বেকারি পণ্য, বিদেশি বস্ত্র ইত্যাদি পণ্যের পসরা সাজানো হয়েছে। তবে ক্রেতা ও দর্শনার্থীর খরা থেকে বেরিয়ে আসেনি মেলা।

বিভিন্ন স্টলের বিক্রয় কর্মীরা জানিয়েছেন, প্রথম দিকে সাধারণত বাণিজ্য মেলায় ক্রেতা-দর্শনার্থীর সংখ্যা কম থাকে। যে কারণে বিক্রি হয় কম। তবে এবার অন্যবারের তুলনায় ক্রেতা-দর্শনার্থীদের সংখ্যা বেশ কম। শুরুতে ক্রেতা-দর্শনার্থী খরা দেখা দিলেও সামনে ক্রেতা-দর্শনার্থীর সংখ্যা বাড়বে বলে আশা করছেন মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো। তাদের অভিমত, আগামী সপ্তাহ থেকেই ক্রেতা-দর্শনার্থীদের উপস্থিতিতে বাণিজ্য মেলা জমজমাট হয়ে উঠবে।

এদিকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় পরিবেশ দূষণরোধে সচেতনতা বিষয়ক র‌্যালি করেছে পরিবেশ, বন ও জলবায়ুবিষয়ক মন্ত্রণালয়। এতে নেতৃত্ব দেন পরিবেশ, বন ও জলবায়ুমন্ত্রী মো. শাহাব উদ্দিন। র‌্যালি শেষে মন্ত্রী বলেন, মেলা প্রাঙ্গণে বিভিন্ন সময়ে পরিবেশ দূষণ করা হয়। বিশেষ করে মেলার স্টলগুলোতে ক্ষতিকর পলিথিনের ব্যবহার হয়। এ বিষয়ে আমরা সচেতন করব; যাতে স্টলে পরিবেশবান্ধব ব্যাগ ব্যবহার হয়। মেলায় ধুলাদূষণের শিকার হন আগতরা। এবার দিনে দুই বেলা পানি ছিটানো হবে; যাতে ধুলাদূষণ থেকে আগত দর্শনার্থীরা রক্ষা পান।

সর্বশেষ খবর