বুধবার, ৮ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
বন্দর চেয়ারম্যান জানালেন

চট্টগ্রাম-কলকাতা এ মাসেই পরীক্ষামূলক ট্রান্সশিপমেন্ট

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

ভারতের সঙ্গে ট্রান্সশিপমেন্টের জন্য চট্টগ্রাম বন্দর প্রস্তুত। চলতি মাসেই চট্টগ্রাম বন্দর দিয়ে পরীক্ষামূলক পণ্য ট্রান্সশিপমেন্ট করবে ভারত। ট্রায়াল রানের জন্য ভারতের কলকাতা বন্দর থেকে দুই দফায় দুটি জাহাজ পণ্য নিয়ে এ মাসে চট্টগ্রাম আসবে।

এমন তথ্য জানিয়েছেন চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল জুলফিকার আজিজ। গতকাল সকালে বন্দরের বর্তমান অবস্থা ও অগ্রগতি জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে বন্দর চেয়ারম্যান এসব তথ্য দিয়েছেন। চট্টগ্রাম বন্দরের সম্মেলন কক্ষে এ সময় বন্দরের সদস্য জাফর আলম, কমডোর এম শফিউল বারী এবং ক্যাপ্টেন এম মহিদুল হাসানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন। ভারতকে ট্রান্সশিপমেন্ট দেওয়ার সুবিধা নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বন্দর চেয়ারম্যান বলেন, ট্রান্সশিপমেন্টের জন্য বন্দরের পক্ষ থেকে আমরা প্রস্তুত। এটা নিয়ে এরই মধ্যে চুক্তি হয়েছে। চুক্তির পর এ নিয়ে নির্দেশনাও এসেছে। চলতি মাসে দুটি ট্রায়াল রান হবে চট্টগ্রাম ও কলকাতা বন্দরের মধ্যে। এটা মূলত ট্রান্সশিপমেন্টের ক্ষেত্রে সুবিধা-অসুবিধা দেখার জন্য। কর্ণফুলী নদীবন্দর এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদে আদালতের নির্দেশনা পালন না করায় ২৬ জানুয়ারি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) চেয়ারম্যানকে তলব করেছে হাই কোর্ট। এ নিয়ে এক প্রশ্নের জবাবে বন্দর চেয়ারম্যান বলেন, উচ্ছেদ অভিযান একটি চলমান প্রক্রিয়া।

এটা শুরু হয়েছে, চলতে থাকবে। বে-টার্মিনালে ২০২৫ সালের মধ্যে দেড় হাজার মিটার দৈর্ঘ্যরে মাল্টিপারপাস টার্মিনাল এবং ১২২৫ ও ৮৩০ মিটার দৈর্ঘ্যরে ২টি কনটেইনার টার্মিনাল নির্মাণ করা হবে বলে জানিয়েছেন বন্দর চেয়ারম্যান। এতে জোয়ারের সময় বর্তমানের চেয়ে বেশি ড্রাফটের জাহাজ ভিড়ানো যাবে বলে আশা করছেন তিনি।

সর্বশেষ খবর