বুধবার, ৮ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

আবারও জেঁকে বসেছে শীত

নিজস্ব প্রতিবেদক

আবারও জেঁকে বসেছে শীত

সূর্যের দেখাই মেলেনি দেশের বিভিন্ন স্থানে। এ কারণে গতকাল ঢাকা-সিলেট মহাসড়কে দিনের বেলায় লাইট জ্বালিয়ে গাড়ি চলাচল করে -বাংলাদেশ প্রতিদিন

সোমবারের চেয়ে গতকাল রাজধানীতে শীতের তীব্রতা ছিল বেশি। উঠি উঠি করেও উঠেনি সূর্য। গতকাল সকালে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ফরিদপুর, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, কুড়িগ্রাম, পঞ্চগড়, যশোর ও চুয়াডাঙ্গায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় এর বিস্তার আরও বাড়তে  পারে। এছাড়া আজ আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। সারা দেশে মোটামুটি শুষ্ক আবহাওয়া বিরাজ করতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাংশে হালকা থেকে মাঝারি মাত্রায় কুয়াশা পড়তে পারে। আবহাওয়াবিদ রাশেদুজ্জামান বলেন, ঢাকায় গতকাল বাতাস বেশি ছিল। এ জন্য বেশি শীত অনুভূত হচ্ছে। আবারও জেঁকে বসেছে শীত। রাজশাহী আবহাওয়া অফিস জানিয়েছে, গতকাল ভোরে রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক লতিফা হেলেন বলেন, আপাতত তাপমাত্রা বৃদ্ধির কোনো সম্ভাবনা নেই। বরং আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, চলতি মাসে তিনটি শৈত্যপ্রবাহ রয়েছে।

 রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক মোস্তফা খালেদ আহামেদ জানান, শীতের তীব্রতা বেশি থাকায় গত নভেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত রংপুর বিভাগের আট জেলায় ২২ হাজারেরও বেশি মানুষ ঠা াজনিত নানা রোগে আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্য পরিচালকের দাবি, গত দুই মাসের চেয়ে চলতি মাসে রংপুর অঞ্চলে ভারী শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার পূর্বাভাস রয়েছে। এ কারণে এ মাসে শীতজনিত রোগে আক্রান্তের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে, রংপুর আবহাওয়া অফিস জানিয়েছে, সোমবার রংপুরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রি এবং সর্বনিম্ন ১১ ডিগ্রি সেলসিয়াস। গতকাল রংপুরে ৯ দশমিক ১০ ডিগ্রি সেলসিয়াস। এদিকে সোনারোদে ঝলমল করছে পঞ্চগড়। দুদিনের হাড় কাঁপানো ঠা ার পর গতকাল সকালেই দেখা মেলে সূর্যের। তবে তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সকাল ৯টায় ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে তেঁতুলিয়া আবহাওয়া অফিস।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর