শুক্রবার, ১০ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

টানা পাঁচ দিন দরপতন শেয়ারবাজারে

নিজস্ব প্রতিবেদক

বছরের প্রথম সপ্তাহে লেনদেনের পাঁচ দিনই দরপতন হয়েছে শেয়ারবাজারে। আগের চার কার্যদিবসের মতো গতকালও পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের সাপ্তাহিক লেনদেন। দেশের উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিট দর।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টানা পাঁচ দিনে সূচক কমেছে ২৬২ পয়েন্ট। সপ্তাহের শুরুতে চার হাজার ৪৫৯ পয়েন্ট দিয়ে শুরু হয় লেনদেন। প্রথমদিন রবিবার সূচক কমে   ৫৯ পয়েন্ট। এরপরে ধারাবাহিক সোমবার ৬৯, মঙ্গলবার ৫০, বুধবার ৬৭ পয়েন্ট কমে। সপ্তাহের শেষদিনে গতকাল ৩১ পয়েন্ট কমে সূচক ৪ হাজার ১৯৭ পয়েন্টে দাঁড়িয়েছে। দরপতনের এই ধারায় ডিএসইর তালিকাভুক্ত বেশির ভাগ কোম্পানির শেয়ারদর কমেছে। আতঙ্কিত বিনিয়োগকারীরা সব ধরনের শেয়ার বিক্রি করে বাজার থেকে বের হয়ে যাচ্ছেন। ফলে এতদিন যেসব কোম্পানির শেয়ার দর তেমন কমেনি সেগুলোর দরও কমছে। ব্লু চিপস বলে পরিচিত ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, স্কয়ার ফার্মা, রেনেটার মতো কোম্পানির শেয়ার দর কমছে প্রতিদিন।  ডিএসই বাজার বিশ্লেষণে দেখা যায়, প্রধান সূচক ডিএসইএক্স পতন হয়ে ৩ বছর ৮ মাস ৭ দিন অর্থাৎ ৪৪ মাস বা ৮৯৩ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমেছে।

এর আগে ২০১৬ সালের ২ মে গতকালের চেয়ে নিম্নে অবস্থান করেছিল ডিএসইএক্স সূচক। ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩০১ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। ৩৫২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নেয়। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৬টির বা ৩৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৭৩টির বা ৪৯ শতাংশের এবং ৫৩টি বা ১৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে খুলনা পাওয়ারের। কোম্পানিটির ১৯ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা লাফার্জহোলসিম ১৯ কোটি ৩১ লাখ টাকার এবং ১৭ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে এডিএন টেলিকম। ডিএসইর টপটেন  লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ব্র্যাক ব্যাংক, স্ট্যান্ডার্ড সিরামিক, গ্রামীণফোন, বিকন ফার্মা, স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়ার এবং আইপিডিসির। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২ হাজার ৭৭৭ পয়েন্টে। সিএসইতে হাত বদল হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৮টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর। আজ সিএসইতে ১০ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সর্বশেষ খবর