শুক্রবার, ১০ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
অন্যত্র চলে যাচ্ছেন প্রিন্স হ্যারি ও মেগান

ব্রিটিশ রাজপরিবারে হঠাৎ তীব্র দ্বন্দ্ব

প্রতিদিন ডেস্ক

ব্রিটিশ রাজপরিবারে হঠাৎ তীব্র দ্বন্দ্ব

ব্রিটিশ রাজ পরিবারের জ্যেষ্ঠ সদস্যের দায়িত্ব থেকে সরে এসে আর্থিকভাবে স্বনির্ভর হওয়ার  জন্য কাজ করার  ঘোষণা দিয়েছেন ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি এবং ডাচেস মেগান মার্কেল। সূত্র : বিবিসি।

এক বিবৃতিতে তারা জানিয়েছেন, আগামী দিনগুলোতে তারা বছরের কিছুটা সময় যুক্তরাজ্যে এবং বাকিটা উত্তর আমেরিকায় কাটানোর পরিকল্পনা করেছেন। খবরে বলা হয়, হ্যারি ও মেগান এই সিদ্ধান্ত জানানোর আগে রানী বা প্রিন্স চার্লসের সঙ্গে কোনো ধরনের আলোচনা করেননি এবং বিষয়টি নিয়ে বাকিংহাম প্যালেস অপ্রস্তুত অবস্থায় পড়েছে। রাজ পরিবারের অন্য জ্যেষ্ঠ সদস্যরাও আহত হয়েছেন এই ঘোষণায়। এর আগে গত অক্টোবরে হ্যারি ও মেগান বলেছিলেন, রাজ পরিবারের সদস্য হিসেবে সারাক্ষণ গণমাধ্যমের নজরে থাকতে হয় বলে ব্যক্তিগত জীবন কঠিন হয়ে যাচ্ছে। তার তিন মাসের মাথায় তারা নিজেদের ইনস্টাগ্রাম পাতায় রাজ পরিবার ছাড়ার ঘোষণা দিলেন। বিবৃতিতে তারা লিখেছেন, বহু মাস ধরে চিন্তাভাবনা আর নিজেদের মধ্যে আলোচনা করেই তারা এ সিদ্ধান্তে পৌঁছেছেন। বলেছেন, আমরা রাজ পরিবারের ‘জ্যেষ্ঠ’ সদস্যের দায়িত্ব থেকে সরে আসতে চাচ্ছি। আমরা চাচ্ছি আর্থিকভাবে স্বনির্ভর হওয়ার জন্য কাজ করতে। পাশাপাশি মহামান্য রানীর প্রতি আমাদের পূর্ণ সহযোগিতা থাকবে। হ্যারি ও মেগান উল্লেখ করেছেন, ‘রানী, কমনওয়েলথ ও অভিভাবকদের প্রতি দায়িত্বের বিষয়ে পূর্ণ সম্মান রেখেই’ তারা তাদের সময় যুক্তরাজ্য ও উত্তর আমেরিকার মধ্যে ভাগ করে নিতে চান।  খবরে বলা হয়েছে, এই জুটিকে তাদের অনিশ্চয়তা কাটিয়ে নিজেদের সিদ্ধান্ত জানিয়ে দিলেও নতুন অনেক প্রশ্নের জন্ম হয়েছে।

এরপর কোন ভূমিকায়  দেখা যাবে তাদের? রাজ পরিবার ছেড়ে তারা  কোথায় থাকবেন? টাকা আসবে কোথা থেকে? রাজ পরিবারের বাকি সমস্যদের সঙ্গে তাদের সম্পর্ক এখন কেমন থাকবে? এবং এর সঙ্গে আরেকটি প্রাতিষ্ঠানিক প্রশ্নও উঠে আসছে। হ্যারি-মেগানের সিদ্ধান্ত রাজ পরিবারের জন্য কী বার্তা দিচ্ছে?

সর্বশেষ খবর