শনিবার, ১১ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

শিল্পকলায় গীতি চন্দ্রাবতী

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় গীতি চন্দ্রাবতী

সংস্কার নাট্যদলের প্রযোজনায় শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো ভিন্নধর্মী গল্পের নাটক ‘গীতি চন্দ্রাবতী’। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। নয়ান চাঁদ ঘোষ রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন ইউসুফ হাসান অর্ক। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, মনামী ইসলাম কনক, বাপ্পী সাইফ, ফাতেমা তুজ জোহরা ইভা, আশিকুর রহমান, নাবা চৌধুরী, খন্দকার রাকিবুল হক, মাসুদ কবির, হুমায়রা তাবাসসুম নদী, রাকিবুল ইসলাম রাসেল, মেছবাহুর রহমান, জান্নাত তাসফিয়া বাঁধন, ইগিমি চাকমা, মোস্তফা জামান সৌরভ, উষ্মিতা চৌধুরী, নির্ঝর  অধিকারী প্রমুখ।

বাউল বাতাসের প্রতিষ্ঠবার্ষিকী : আলোচনা ও বাউল গানের মধ্য দিয়ে বাউল গানের সংগঠন বাউল বাতাসের ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে সংগঠনটি। গতকাল বিকালে কেন্দ্রীয় কচিকাঁচার মেলা মিলনায়তনের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক সচিব হাসানুর রহমান। বিশেষ অতিথি ছিলেন রমনা বিভাগের উপপুলিশ কমিশনার সাজ্জাদুর রহমান, ওয়ারী বিভাগের অতিরিক্ত উপপুলিশ কমিশনার নুরুল আমিন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শরীফুল আলম তানভীর, ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি আবু সালেহ আকন, লক্ষ্মীপুর প্রেস ক্লাবের সভাপতি হোসাইন আহমদ হেলাল ও ক্র্যাবের যুগ্ম-সম্পাদক সাখাওয়াত কাউসার। বাউল করিম শাহের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন সংগঠনের সাধারণ সম্পাদক শাফি উদ্দিন আহমদ। আলোচনা শেষে বাউল গান পরিবেশন করেন বাউল করিম শাহ, আলতাফ সাঁই, সেলিম রেজা, বাউল আকাশ ও গোপাল সরকার। অনুষ্ঠানে বাউল বাতাস সম্মাননায় ভূষিত হন বাংলাদেশ প্রতিদিনের সিনিয়র রিপোর্টার সাখাওয়াত কাউসার ও লক্ষ¥ীপুর প্রেস ক্লাবের সভাপতি হোসাইন আহমদ হেলাল।

কুটি মনসুর স্মরণ : আলোচনা ও গানে গানে প্রয়াত গীতিকবি কুটি মনসুরকে স্মরণ করেছে তার সুহৃদ ও ভক্তরা। ওস্তাদ মোমতাজ আলী খান সংগীত একাডেমি ও কুটি মনসুর ফাউন্ডেশনের যৌথ আয়োজনে গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয় অনুষ্ঠানটি। এতে প্রধান অতিথি ছিলেন সাবেক সচিব ও শিল্পী মাসুদ আহমেদ। ওস্তাদ মোমতাজ আলী খান সংগীত একাডেমি ও কুটি মনসুর ফাউন্ডেশনের সভাপতি রুপু খানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারায়ণ চন্দ্র শীল। আলোচনা পরবর্তী সংগীতানুষ্ঠানে কুটি মনসুরের গান পরিবেশন করেন ধনু সাত্তার, স্বপ্না রায়, রাজা হাসান, নাসরিন ফেরদৌস চমন, তামান্না নিগার তুলি, ফরিদ আহমেদ, মো. ইলিয়াস, সমিরণ চক্রবর্তী, শাহনূর প্রমুখ।

জয়নুল আবেদিন স্মৃতি শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা : গত বছরের ২৯ ডিসেম্বর ছিল শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০৫তম জন্মদিন। এ উপলক্ষে গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে অনুষ্ঠিত হলো শিল্পাচার্য জয়নুল আবেদিন স্মৃতি শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা-২০২০।

চারটি বয়স শ্রেণিতে দেড় শতাধিক শিশুশিল্পী প্রতিযোগিতায় অংশ নেয়। প্রতিযোগিতায় বিজয়ীরা হলো ক বিভাগে ১) সাফওয়ান ইসলাম প্রহর ২) আয়াত রুশদা আল সাদ ৩) আলী রুশদা আল সাদ ৪) ঋষিত শীল ধৃতি। খ বিভাগে ১) অনুভা হালদার ২) নার্গিস আক্তার ৩) আদিয়া হক ৪) এস এম নাহিয়ান। গ বিভাগে ১) প্রত্যুষা সরকার ২) নুসরাত জাহান ৩) রাওহা বিনতে রিয়াদ ৪) আদিব আহমেদ। ঘ বিভাগে ১) নুরুল আফতাব ২) মুনতাকা ইসলাম ৩) সামিরা আক্তার স্বর্ণা ৪) এস এম শাহরিয়ার এবং বিশেষ চাহিদাসম্পন্ন শিশু ১) ইসরাক খন্দকার ২) ফয়সাল মাহমুদ আদর ৩) জান্নাতুন নাঈম।

পুরস্কার হিসেবে সবাইকে স্বর্ণপদক, সনদপত্র ও প্রথমা প্রকাশনী ও বেঙ্গল ফাউন্ডেশন থেকে প্রকাশিত কাইয়ুম চৌধুরীর লেখা ও অঙ্কিত এবং কাইয়ুম চৌধুরীর ওপর লেখা বই প্রদান করা হয়। অনুষ্ঠানের অতিথি শিল্পী সমরজিৎ রায় চৌধুরী, শিল্পী সৈয়দ আবুল বারক আলভী, শিল্পী আবদুল মান্নান, শিল্পী মনিরুজ্জামান বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

সর্বশেষ খবর