বৃহস্পতিবার, ১৬ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

জোনের বাইরে শিল্পে গ্যাস-বিদ্যুৎ নয়

প্রধানমন্ত্রীর অনুশাসন জানিয়ে মন্ত্রণালয়ে চিঠি

রুকনুজ্জামান অঞ্জন

বাংলাদেশে অর্থনৈতিক অঞ্চলের বাইরে কোনো শিল্প-কারখানা করলে তাতে গ্যাস-বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে না। শুধু তাই নয়, পর্যায়ক্রমে পানি সরবরাহসহ সরকারের অন্যান্য পরিষেবাও বন্ধ করে দেওয়া হবে। জমি নষ্ট করে যেখানে সেখানে শিল্প স্থাপন বন্ধ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ধরনের অনুশাসন দিয়েছেন। প্রধানমন্ত্রীর নির্দেশনা যথাযথভাবে বাস্তবায়নের জন্য সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থাগুলোকে সম্প্রতি চিঠি দিয়েছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)।

সূত্রগুলো জানায়, সংশ্লিষ্ট বিষয়ে প্রধানমন্ত্রীর অনুশাসনটি ছিল এরকম : ‘অর্থনৈতিক অঞ্চল ছাড়া অপরিকল্পিতভাবে শিল্প স্থাপন নিরুৎসাহিত করার লক্ষ্যে বিদ্যুৎ ও গ্যাসসহ অন্যান্য পরিষেবা পর্যায়ক্রমে বন্ধ করতে হবে। শিল্পোদ্যোক্তাগণকে অর্থনৈতিক অঞ্চলে শিল্প স্থাপনসহ বিনিয়োগের পরামর্শ প্রদান করতে হবে। এ বিষয়ে এখন থেকেই কাজ শুরু করতে হবে।’

গত ২০ আগস্ট নিজ কার্যালয়ে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর’-এর প্রস্তুতকৃত মাস্টারপ্ল্যান উপস্থাপনের জন্য অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সভায় দেশের যেখানে সেখানে অপরিকল্পিতভাবে শিল্প-কারখানা গড়ে তোলার বিষয়গুলো নিয়ে আলোচনা হয়। তখন প্রধানমন্ত্রী অর্থনৈতিক অঞ্চলের বাইরে শিল্প-কারখানা গড়ে তোলার বিষয়ে নিরুৎসাহিত করতে গ্যাস-বিদ্যুৎসহ সরকারের অন্যান্য পরিষেবা বন্ধ করে দেওয়ার বিষয়টি উল্লেখ করেন বলে সূত্রগুলো জানায়। বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলের সচিব ড. গাজী মো. সাইফুজ্জামান বাংলাদেশ প্রতিদিনকে জানান, প্রধানমন্ত্রীর অনুশাসনটির ব্যাপারে যথাযথ ব্যবস্থা নিতে তারা প্রতিটি মন্ত্রণালয়ের সচিবকে চিঠি দিয়েছেন। শিল্প-কারখানায় গ্যাস-বিদ্যুৎসহ সরকারি পরিষেবা দেওয়ার আগে সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলো যেন প্রধানমন্ত্রীর এই অনুশাসনটি বিবেচনায় রাখে সেই বিষয়টি উল্লেখ করা হয়েছে চিঠিতে। বেজা সচিব বলেন, কৃষি জমি নষ্ট করে অপরিকল্পিতভাবে শিল্প-কারখানা গড়ে তোলায় একদিকে যেমন খাদ্য নিরাপত্তা বিঘিœত হচ্ছে, তেমনি যত্রতত্র শিল্প-কারখানার বর্জ্যে পরিবেশ বিপন্ন হচ্ছে। দেশের মানুষের খাদ্য চাহিদা ও নিরাপত্তা বিবেচনায় কৃষি জমি সংরক্ষণের বিষয়েও প্রধানমন্ত্রী গুরুত্ব দিয়েছেন। এ ছাড়া এরই মধ্যে যেসব ইকোনমিক জোন গড়ে ওঠেছে, সেগুলোতে পর্যাপ্ত সুযোগ-সুবিধা রয়েছে। সরকার মূলত অর্থনৈতিক জোনের বাইরে শিল্প-কারখানা স্থাপন নিরুৎসাহিত করার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বলে জানান বেজার এই কর্মকর্তা। বেজার কর্মকর্তারা জানান, বিনিয়োগ বাড়াতে সারা দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। চট্টগ্রামের মিরসরাই, সীতাকুন্ডু ও ফেনী ঘিরে ৩০ হাজার একর জমিতে গড়ে তোলা হচ্ছে দেশের বৃহত্তম অর্থনৈতিক অঞ্চল ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর’। অগ্রাধিকারভিত্তিতে এসব জোনে গ্যাস-বিদ্যুৎ সংযোগ দেওয়া হচ্ছে। দেশি-বিদেশি উদ্যোক্তারা এসব অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগে ব্যাপক আগ্রহ দেখাচ্ছে। বেজার তথ্য অনুযায়ী গত সেপ্টেম্বর পর্যন্ত ৩টি সরকারি ও ১০টি বেসরকারি অর্থনৈতিক অঞ্চলে প্রায় ১ হাজার ৭৮৫ কোটি মার্কিন ডলারের বিদেশি বিনিয়োগ প্রস্তাব এসেছে, যা বাংলাদেশি মুদ্রায় দেড় লাখ কোটি টাকার বেশি।

সর্বশেষ খবর