সোমবার, ২৭ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

এআইইউবির জমকালো সমাবর্তন

নিজস্ব প্রতিবেদক

এআইইউবির জমকালো সমাবর্তন

জমকালো আয়োজনে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের (এআইইউবি) ১৯তম সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে বেলুন, ফেস্টুনসহ বর্ণিল সাজে সাজানো হয় রাজধানীর খিলক্ষেতের কুড়াতলীর বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস। গ্র্যাজুয়েটরা সমাবর্তনে অংশ নেন গাউন পরে। আর মাথায় ছিল টার্সেল। তাদের সঙ্গে অংশ নেন অনেক অভিভাবকও। সব মিলে গতকাল দিনভর নানা আয়োজনে প্রাণবন্ত ছিল এআইইউবি ক্যাম্পাস।

সমাবর্তনে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য দেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ ছাড়া শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, এআইইউবি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান নাদিয়া আনোয়ার ও উপাচার্য ড. কারমেন জেড ল্যামাগনা বক্তব্য দেন। বক্তব্যে ডা. দীপু মনি বলেন, সমাজ, দেশ ও জাতির প্রতি দায়িত্ব রয়েছে গ্র্যাজুয়েটদের। দেশের মানুষের ভাগ্য পরিবর্তন ও জাতির উন্নয়নের জন্য সততা, নিষ্ঠা ও আন্তরিকতার মাধ্যমে অর্জিত জ্ঞান-প্রজ্ঞাকে কাজে লাগাতে হবে। একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় শিক্ষার্থীদের পুঁথিগত বিদ্যার পাশাপাশি বিশেষ দক্ষতা অর্জন করতে হবে। তিনি বলেন, ভিশন ২০২১, ভিশন ২০৪১ ও ডেল্টা প্ল্যানের সঙ্গে সঙ্গতিপূর্ণ শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানোর লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতে সরকার মানসম্পন্ন শিক্ষার ওপর গুরুত্বারোপ করেছে। জাতি গঠনে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা গুরুত্বপূর্ণ। বেসরকারি বিশ্ববিদ্যালয়কে দায়িত্বশীলতার সঙ্গে সুশিক্ষা নিশ্চিত করতে হবে। শিক্ষার মানকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে। সমাবর্তন বক্তা আবুল মাল আবদুল মুহিত বলেন, অক্সফোর্ড বিশ্ববিদ্যায় ৪৭ জন নোবেল বিজয়ী তৈরি করেছে। এ ছাড়া ২৫ জন ব্রিটিশ প্রধানমন্ত্রী ও ২৩ জন সরকারের বিদেশি প্রধান এবং একজন পোপও তৈরি করেছে। এটা সেক্যুলার শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত। গ্র্যাজুয়েটদের তিনি বলেন, সুযোগ থাকলে অক্সফোর্ডে পড়াশোনা করতে যাওয়া উচিত।

উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, দেশে অনেক গ্র্যাজুয়েট বেকার থাকছেন, কিন্তু বিদেশের অনেকে আমাদের বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি করছেন। তাই প্রশিক্ষণ নিয়ে চাকরির সুযোগ সৃষ্টি করতে হবে। নিজেকে উদ্যোক্তা হিসেবে তৈরি করতে হবে। চ্যালেঞ্জ মোকাবিলায় নিজেদের প্রস্তুত করতে হবে। তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী দায়িত্ব নেওয়ার আগে দেশে সাক্ষরতার হার ছিল ৫০ শতাংশের কম। বর্তমানে সাক্ষরতার হার ৭৪ শতাংশে উন্নীত হয়েছে। ইউজিসি চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ বলেন, বিশ্ববিদ্যালয় শুধু পড়াশোনা বা প্রশিক্ষণের জায়গা নয়। এটি আদর্শ মানুষ গড়ার প্রতিষ্ঠানও। জ্ঞানদানের পাশাপাশি শিক্ষার্থীদের আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্ব বিশ্ববিদ্যালয়গুলোর। তিনি বলেন, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ‘লিডিং প্রাইভেট ইউনিভার্সিটি’ হিসেবে প্রতিষ্ঠিত করেছে। সমাবর্তন অনুষ্ঠানে ২০১৭-১৮ ও ২০১৮-১৯ সালের বিভিন্ন অনুষদের মোট ৪ হাজার ৫০২ শিক্ষার্থীকে ¯œাতক ও ¯œাতকোত্তর ডিগ্রি দেওয়া হয়। এ ছাড়া ছয়জন মেধাবী শিক্ষার্থীকে চ্যান্সেলর স্বর্ণপদক, ৩৯ জনকে ডা. আনোয়ারুল আবেদীন লিডারশিপ পদক ও ৪০ জনকে উপাচার্য পদক দেওয়া হয়। ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীরা টার্সেল পরিবর্তনের সঙ্গে সঙ্গে উচ্ছ্বাসে মেতে ওঠেন। অনেকে টার্সেল আকাশে উড়িয়েও সমাবর্তন অনুষ্ঠান উদযাপন করেন। এআইইউবি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান নাদিয়া আনোয়ার ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানান। উপাচার্য ড. কারমেন জেড ল্যামাগনা গ্র্যাজুয়েটদের জীবনের প্রতিটি সমস্যা প্রাপ্ত শিক্ষা, জ্ঞান, মেধা ও ধৈর্য সহকারে মোকাবিলার আহ্বান জানান।

সর্বশেষ খবর