শিরোনাম
মঙ্গলবার, ২৮ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

সিটি নির্বাচনে নামছে ৬৫ প্লাটুন বিজিবি

নিজস্ব প্রতিবেদক

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় ৩০ জানুয়ারি মাঠে নামছে ৬৫ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। ভোটের আগের দুই দিন, ভোটের দিন ও ভোটের পরদিন- মোট চার দিন বিজিবি নির্বাচনী মাঠে আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করবে। এ ছাড়া দুই সিটিতে আরও ৫ প্লাটুন করে মোট ১০ প্লাটুন বিজিবি সদস্য রিজার্ভ ফোর্স হিসেবে মোতায়েন থাকবে। নির্বাচন কমিশন (ইসি) সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন। এ বিষয়ে জানতে চাইলে বিজিবি পরিচালক (অপারেশন) লে. কর্নেল মহিউদ্দীন আহমেদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের স্বার্থেই ৩০ জানুয়ারি সন্ধ্যা থেকে দুই সিটি করপোরেশনে ৬৫ প্লাটুন বিজিবি মোতায়েন করা হবে। রিজার্ভ রাখা হবে ১০ প্লাটুন। প্রয়োজনে তাদের মাঠে নামানো হবে।’ ইসি সূত্র জানান, ১ ফেব্রুয়ারি দুই সিটি নির্বাচন উপলক্ষে ঢাকা উত্তরে ২৭ ও দক্ষিণে ৩৮ প্লাটুন বিজিবি স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবে। এ ছাড়া নির্বাচনে ঢাকা উত্তরে ৫৪ ও দক্ষিণে ৭৬- মোট ১৩০ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। আর এ ক্ষেত্রে বিজিবির ১ প্লাটুনের সদস্য নিয়ে দুটি টিম গঠন করার পরিকল্পনা রয়েছে ইসির। প্রতিটি টিমের নেতৃত্ব দেবেন একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট। কমিশনসূত্রে জানা গেছে, ভোট কেন্দ্রের নিরাপত্তায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ভোট গ্রহণের দুই দিন আগে, ভোটের দিন ও ভোটের পরদিন- মোট চার দিনের জন্য মোতায়েন থাকবে। তবে আনসার ও ভিডিপি সদস্যরা পাঁচ দিনের জন্য নিয়োজিত থাকবেন। এ ছাড়া ভোট গ্রহণের আগের রাতে ভোট কর্মকর্তার সঙ্গে ভোট কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষায় সহায়তাকারী বাহিনীর সব সদস্য কেন্দ্রে অবস্থান করবেন। এ ছাড়া রিটার্নিং অফিসার জেলা ম্যাজিস্ট্রেট ঢাকা ও ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারের সঙ্গে আলোচনা করে যে কোনো প্রয়োজনে ভোট কেন্দ্রের ফোর্স এবং মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সের সংখ্যা হ্রাস-বৃদ্ধি করতে পারবেন। এ ছাড়া উভয় সিটিতে ৫টি করে র‌্যাবের রিজার্ভ টিম থাকবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশন : ঢাকা উত্তরে সাধারণ ওয়ার্ড ৫৪, সংরক্ষিত ১৮। এসব ওয়ার্ডে ভোট কেন্দ্র ১ হাজার ৩১৮, মোট ভোটকক্ষ ৭ হাজার ৮৪৬টি। মোট ভোটার ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন : ঢাকা দক্ষিণে সাধারণ ওয়ার্ড ৭৫, সংরক্ষিত ২৫। এসব ওয়ার্ডে ভোট কেন্দ্র ১ হাজার ১৫০, ভোটকক্ষ ৬ হাজার ৫৮৮টি। মোট ভোটার ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪ জন।

সর্বশেষ খবর