বুধবার, ২৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

জমে উঠেছে শিশু চলচ্চিত্র উৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

জমে উঠেছে শিশু চলচ্চিত্র উৎসব

জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে গতকাল মঞ্চায়ন হয় ‘বারামখানা’ নাটক -বাংলাদেশ প্রতিদিন

শিশু কিশোরদের পদচারণায় জমে উঠেছে ‘আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব ২০২০’। কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, ধানমন্ডির অলিয়ঁস ফ্রঁসেজ, গ্যোয়েটে ইনস্টিটিউট বাংলাদেশ, শিল্পকলা একাডেমি ও জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে প্রদর্শিত হচ্ছে উৎসবের ছবিগুলো।

চিলড্রেন’স ফিল্ম সোসাইটি বাংলাদেশ আয়োজিত আট দিনব্যাপী এই উৎসবের ৫ম দিন ছিল গতকাল। চলচ্চিত্র প্রদর্শনের পাশাপাশি প্রতিদিন উৎসব বিষয়ক বিভিন্ন কর্মশালায়ও অংশ নিচ্ছেন রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। সকাল ১১টায়, দুপুর ২টায় ও বিকাল ৪টায় একযোগে প্রদর্শিত হচ্ছে উৎসবের চলচ্চিত্রগুলো। ৩১ জানুয়ারি শুক্রবার শেষ হবে এই উৎসব।

সাহিত্য উৎসব ২১ ফেব্রুয়ারি থেকে : তিন দিনব্যাপী বাংলাদেশ সাহিত্য উৎসব ২০২০ শুরু হবে আগামী ২১ ফেব্রুয়ারি। কবিতাপত্র ‘দিকচিহ্ন’র উদ্যোগে শাহবাগ পাবলিক লাইব্রেরি প্রাঙ্গণে এ উৎসব চলবে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত। এ সাহিত্য উৎসবের থিম ‘ভেদাভেদহীন শান্তির পৃথিবী চাই’। গতকাল শিল্পকলায় ‘বারামখানা’ : নাটকের দল থিয়েটারের প্রযোজনায় শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো দলটির নিয়মিত প্রযোজনার নাটক ‘বারামখানা’। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। লালন সাঁইয়ের জীবনী অবলম্বনে নাটকটি রচনা করেছেন পান্থ শাহরিয়ার ও নির্দেশনায় ছিলেন ত্রপা মজুমদার। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দলের নিয়মিত নাট্যকর্মীরা। বিকালে উৎসবের বিস্তারিত তুলে ধরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় উৎসবের আহ্বায়ক প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিক কামাল লোহানী, যুগ্ম আহ্বায়ক কবি মোহন রায়হানসহ অন্যরা উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, সাহিত্য উৎসবের উদ্বোধন করবেন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। ঘোষণাপত্র পাঠ করবেন অধ্যাপক সলিমুল্লাহ খান।

সর্বশেষ খবর