শিরোনাম
বৃহস্পতিবার, ৩০ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

বিদ্যা দেবীর আগমন

নিজস্ব ও বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বিদ্যা দেবীর আগমন

মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে মর্তে আগমন ঘটে বিদ্যার দেবী সরস্বতীর। সনাতন ধর্ম মতে বিদ্যা, বাণী ও সুরের দেবী সরস্বতী। দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, মন্দির এবং হিন্দু সম্প্রদায়ের বাড়িতে আয়োজন করা হয়েছে সরস্বতী পূজার। সরস্বতী পূজা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সনাতন ধর্মাবলম্বীদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। পৃথক বাণীতে তারা বলেন, সরস্বতী পূজা সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব। এর মধ্য দিয়ে অসাম্প্রদায়িক বাংলাদেশের চিত্র ফুটে ওঠে। লোকনাথ পঞ্জিকা অনুসারে, গতকাল বুধবার সকাল ৯টা ১৫ মিনিটে পঞ্চমী তিথি শুরু হয়ে আজ বেলা ১১টা ২৫ মিনিটে শেষ হবে। এর মধ্যে পুরহিতকে সম্পন্ন করতে হবে দেবী সরস্বতীর পূজা।

ধর্মীয় বিধান অনুসারে শুভ্র রাজহাঁসে চড়ে বিদ্যা ও সুরের দেবী সরস্বতী পৃথিবীতে আসেন।

এই ধর্মীয় উৎসবে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পাঞ্জলি অর্পণ করেন অগণিত ভক্ত। সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করছে। দুই-তিন দিনব্যাপী তিথি থাকায় অনেকেই গতকাল সম্পন্ন করেছেন পূজার আনুষ্ঠানিকতা। অনেক জায়গায় আজ দেবীর পায়ে পুষ্পাঞ্জলি দেবেন ভক্তবৃন্দ। রাজধানীসহ দেশের মন্দির ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পূজা ছাড়াও প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতির আয়োজন করা হয়েছে। বর্ণিল আলোয় সাজানো হয়েছে মন্ডপ প্রাঙ্গণসহ আশপাশের এলাকা।

বরাবরের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে সরস্বতী পূজার আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বিভাগগুলোর পক্ষ থেকে হলের খেলার মাঠে পূজার জন্য ৭০টি মন্ডপ স্থাপন করা হয়েছে। গতকাল রাতে মন্ডপে প্রতিমা স্থাপনের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে। এ ছাড়াও হলের পুকুরেও একটি বিশালাকৃতির দেবীপ্রতিমা স্থান পেয়েছে। আজ সকাল থেকে মূল পূজা শুরু হবে। হল সংসদের ভিপি উৎপল বিশ্বাস বলেন, প্রতিবারের মতো এবারও উৎসবমুখর পরিবেশে পূজা অনুষ্ঠানের আয়োজন সম্পন্ন করা হয়েছে। হলের কিছু বিল্ডিংয়ের নির্মাণকাজ চলায় নিরাপত্তার জন্য সবার সহযোগিতা চাওয়া হচ্ছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর