বৃহস্পতিবার, ৩০ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

কৃষি যন্ত্রপাতিতে বিপ্লব

দেশীয় বাজার চাহিদা ১০ হাজার কোটি টাকা

রুহুল আমিন রাসেল

কৃষি যন্ত্রপাতিতে বিপ্লব

কেবল ফসল উৎপাদনেই নয়, কৃষিতে যান্ত্রিকীকরণ প্রযুক্তিতেও বিপ্লব করেছে বাংলাদেশ। এখন প্রতি বছর কৃষকের চাহিদা ১০ হাজার কোটি টাকার মেশিনারিজ। আছে রপ্তানি সম্ভাবনাও। তবে সরকারি সহায়তায় ঘাটতি দেখছেন উদ্যোক্তারা। তারা বলেছেন, চড়াসুদে ব্যাংক ঋণের চ্যালেঞ্জ মোকাবিলা করতে গিয়ে বিপাকে পড়ছেন। জানা গেছে, কৃষি আধুনিকায়নের ফলে কম খরচেও উৎপাদন বেশি হচ্ছে। বাড়ছে আয়। দেশে এখন ৯০ শতাংশ কৃষি জমি তৈরির কাজ করছে ট্রাক্টর। ফলে ফসলের উৎপাদনও ১২ থেকে ৩৪ শতাংশ বেড়ে গেছে। বপন যন্ত্র ব্যবহারের ফলে ২০ শতাংশ পর্যন্ত বীজ ও সার সাশ্রয় হচ্ছে।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) ও বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতির চাহিদা দিন দিন বাড়ছে। স্থানীয়ভাবে তৈরি এসব কৃষি যন্ত্রপাতির চাহিদার বৃদ্ধির ফলে গড়ে ওঠেছে ক্ষুদ্র ক্ষুদ্র কৃষি যন্ত্র তৈরির কারখানা। দেশে কৃষি যন্ত্রাংশের উৎপাদন শুরু হয় আশির দশকে। ঢাকার জিনজিরা, ধোলাইখাল, টিপু সুলতান রোড, নারায়ণগঞ্জের ডেমরায় বিপুল পরিমাণে কৃষি যন্ত্র উৎপাদন শুরু হয়। বর্তমানে বগুড়া, টাঙ্গাইল, কুমিল্লা, ফরিদপুরসহ দেশের বিভিন্ন স্থানে প্রচুর পরিমাণে মানসম্মত যন্ত্রাংশ তৈরি হচ্ছে। তবে কৃষি যান্ত্রিকীকরণের ক্ষেত্রে বিপুল সম্ভাবনা থাকলেও প্রয়োজনীয় সরকারি উদ্যোগ ও অবকাঠামো না থাকায় এই খাতের বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে বলে মনে করেন ব্যবসায়ীরা। বাংলাদেশ এগ্রিকালচার মেশিনারিজ মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি খন্দকার মনিউর রহমান জুয়েল বলেন, দেশীয় বাজারে প্রতি বছর ১০ হাজার কোটি টাকার কৃষি মেশিনারিজের চাহিদা রয়েছে। তবে কৃষি যন্ত্রাংশ তৈরি ও রপ্তানিতে প্রচুর সম্ভাবনা থাকলেও, সরকারি সহায়তা নেই। তারপরও দেশে উন্নত মানের কৃষি যন্ত্রপাতি তৈরি হচ্ছে। এমনকি চীনের চেয়েও উন্নত মানের মেশিনারিজ তৈরি করছে বাংলাদেশ। কিন্তু ক্রেতারা এখনো বিদেশি মেশিনের দিকে ঝুঁকছেন। বাংলাদেশ এগ্রো-প্রসেসর অ্যাসোসিয়েশন-বাপা’র শিল্প পরিদর্শন কমিটির চেয়ারম্যান ইশাকুল হোসেন সুইট বলেন, দেশে ধান উৎপাদন সাড়ে তিনগুণ বেড়েছে শুধু কৃষি আধুনিকায়নের ফলে। তবে কৃষির আরও আধুনিকায়ন ও প্রযুক্তিগত সরকারি সহায়তা প্রত্যাশা অনুযায়ী কম। এর সঙ্গে ব্যাংক ঋণের উচ্চসুদ ও উদ্যোক্তাদের ঋণ না পাওয়াটাও বড় চ্যালেঞ্জ। তবে কৃষি সম্প্রসারণ অধিদফতরের খামার যান্ত্রিকীকরণ প্রকল্পের পরিচালক মো. নাজিম উদ্দিন বলেন, দেশের কৃষি উৎপাদন কয়েকগুণ বেড়েছে আধুনিক যন্ত্রাংশ ব্যবহারের জন্য। কৃষক ও উদ্যোক্তাদের সচেতন করতে আমরা বিভিন্ন এলাকায় মেলার আয়োজন করেছি। এই খাতে ভর্তুকির ফলে কৃষি উৎপাদনের চিত্র বদলে গেছে। এখন আমরা সিদ্ধান্ত নিয়েছি, রাজস্ব খাত থেকে সরাসরি কৃষকদের ভর্তুকি দেওয়া হবে যন্ত্রপাতি ব্যবহারের ওপর। প্রকল্পটি খুব দ্রুত শুরু হবে। দেশের কৃষিকে আধুনিক প্রযুক্তিনির্ভর করা গেলে উৎপাদন ৩/৪ গুণ বাড়ানো সম্ভব। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের প্রফেসর ড. এ টি এম জিয়াউদ্দিন মতে, কৃষি যান্ত্রিকীকরণের ফলে ফসলের উৎপাদন খরচ কমে যাওয়ার পাশাপাশি ফসলের নিবিড়তা ৫-২২ ভাগ বেড়ে যায়। এ ছাড়াও বীজ বপন যন্ত্রে বীজ বুনলে বীজ ২০ ভাগ সাশ্রয়ের পাশাপাশি সার ১৫-২০ সাশ্রয় হয়। অন্যদিকে ফসলের উৎপাদনও ১২-৩৪ ভাগ বৃদ্ধির সঙ্গে কৃষকের আয় বাড়ে ২৯-৪৯ ভাগ।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের খামার যান্ত্রিকীকরণ প্রকল্পের তথ্যমতে, কৃষি খাতে আধুনিক মেশিনারিজ প্রযুক্তি ব্যবহারের ওপর সরকার ৭০ ভাগ পর্যন্ত ভর্তুকি দিচ্ছে। দেশের কৃষি অর্থনীতিতে বিপ্লব এনে দিয়েছে সরকারের এই উদ্যোগ। গত কয়েক বছর ধরে কৃষি শ্রমিকের সংকট কমাতে ও উৎপাদন বৃদ্ধিতে সরকার নানা পদক্ষেপ নিয়েছে। জমি চাষ থেকে ফসল মাড়াই-সব প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে আধুনিক কৃষি মেশিনারিজ প্রযুক্তি। জাপানের প্রযুক্তি নিয়ে এসেছে দেশীয় একাধিক বিপণন প্রতিষ্ঠান। দেশের বিভিন্ন এলাকায় কৃষক ও উদ্যোক্তাদের কাছে নিয়ে গেছে কৃষি সম্প্রসারণ অধিদফতর। ২০১০ সালে প্রথম কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্প হয়। তখন আধুনিক যন্ত্রাংশ ব্যবহারের ওপর ২৫ শতাংশ হারে ভর্তুকি দেওয়া হয়। সর্বশেষ ২০১৭ সালে দক্ষিণ এলাকা ও হাওর অঞ্চলে ৭০ শতাংশ ও অন্যান্য এলাকায় ৬০ ভাগ হারে ভর্তুকি দিচ্ছে। সরকারের এই প্রকল্পের কারণে ভাগ্য বদলে গেছে হাজার হাজার কৃষক ও কৃষি উদ্যোক্তার। বর্তমানে এই খাতে ব্যবহৃত হচ্ছে রিপার মেশিন, কম্বাইন্ড হারভেস্টার, ট্রেইলার, রোটারি ট্রেইলার, লন মোয়ার, আয়রন হুইল, ডাবল পিলো, ফ্লিপ পিলো, স্পিডারসহ নতুন সব প্রযুক্তি মেশিনারিজ।

ডাল গবেষণা কেন্দ্রের পরিচালক প্রকৌশলী মো. শোয়েব হাসান বলেন, ভর্তুকি মূল্যে কৃষকদের মাঝে কৃষি যন্ত্রপাতি বিতরণের সুফল মিলেছে। এখন প্রয়োজন কৃষকদের প্রশিক্ষণ, উদ্বুদ্ধকরণ ও কৃষি যন্ত্রপাতি ব্যবহার বাড়ানো। সংশ্লিষ্টদের মতে, কৃষি যান্ত্রিকীকরণে চাষের পর প্রয়োজনীয়তা দেখা দেয় বীজ বপন, গুটি ইউরিয়া সার প্রয়োগ, শস্য কর্তন, শস্য মাড়াই, শস্য ঝাড়াইসহ অন্যান্য কার্যাবলিতে কৃষি যন্ত্রপাতির ব্যবহার। ফলে কৃষক দিন দিন কৃষিযন্ত্রের প্রতি ঝুঁকে পড়ছে। একটা ফসল লাগানোর মধ্যবর্তী সময় কমে যাওয়ায় কৃষকরা বছরে এখন দুটি ফসলের স্থানে তিনটি ফসল করতে পারছে।

সর্বশেষ খবর