বৃহস্পতিবার, ৩০ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

কণ্ঠ নকল করে প্রতারণা

নিজস্ব প্রতিবেদক

‘বিকাশ অ্যাকাউন্ট প্রতারণা চক্রের হোতা’ রুবেল মুন্সি ২০১৫ সাল থেকে প্রতারণা করে আসছেন। গাড়ি-বাড়ির প্রলোভনের বিষয়টি বিশ্বাসযোগ্য করতে ২০ জনের চক্রটি সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতেরও কণ্ঠ নকল করত। পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) হেফাজতে থাকা রুবেল মুন্সি চাঞ্চল্যকর এসব তথ্য জানিয়েছেন বলে জানান সংস্থার তদন্ত কর্মকর্তা এসআই আকসাদুজ্জামান। মঙ্গলবার তাকে দুদিনের রিমান্ডে আনে সিআইডি। এর আগে রুবেল মুন্সিকে ফরিদপুরের ভাঙ্গা থেকে গ্রেফতার করা হয়। এদিকে, বিকাশ অ্যাকাউন্ট প্রতারক চক্রের ‘আরেক সদস্য’ কাদের চৌধুরীকে সোমবার মাগুরার শ্রীপুর থানার হাটশ্রীকোল থেকে গ্রেফতার করেছে সিআইডি। তিনি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

তিনি গত এক বছর ধরে বিভিন্ন মানুষের বিকাশ অ্যাকাউন্ট থেকে প্রতারণর মাধ্যমে টাকা হাতিয়ে নিচ্ছিলেন বলে আদালতে স্বীকারোক্তি দিয়েছেন।

সিআইডির তদন্ত সংশ্লিষ্টরা জানান, রাজধানীর বনশ্রীর দ্বীন মোহাম্মদের কাছ থেকে ১২২টি বিকাশ অ্যাকাউন্ট নাম্বারের মাধ্যমে ৫৫ লাখ টাকা হাতিয়ে নেন রুবেল মুন্সি। এ ঘটনায় গত বছরের ২৯ জুন ঢাকার খিলগাঁও থানায় মামলা করেন দ্বীন মোহাম্মদ। মোবাইলে গ্রামীণ, রবি, বাংলালিংক, এয়ারটেল, টেলিটক কোম্পানি থেকে লটারিতে গাড়ি, বাড়ি, অর্থ পুরস্কার পেয়েছেন বলে প্রলোভন দেখিয়ে মোটা অঙ্কের টাকা একাধিক বিকাশ একাউন্ট নাম্বারের মাধ্যমে হাতিয়ে নিতেন। তারা প্রথমে সাধারণ একজনকে ফোন করে মোবাইল কোম্পানির কর্মকর্তা হিসেবে পরিচয় দিতেন। এরপর বলতেন- ‘আপনি সেরা গ্রাহক হিসেবে গাড়ি জিতেছেন। আপনি গাড়ি নিতে চান না টাকা।’ এসব জানিয়ে ২ হাজার ৫৫০ টাকা সার্ভিসচার্জ দাবি করতেন। যারা এই টাকা দিতেন তাদের বিকাশ অ্যাকাউন্টে পাঠাতেন। তাদের আরও প্রলোভন দেখিয়ে টাকা হাতিয়ে নিতেন। এমনকি বাইরের কোম্পানির লটারিতে তিনজন সেরা গ্রাহক নির্বাচনের কথাও জানানো হতো। বলা হতো, প্রথমজন পাবেন ১০ তলা বাড়ি, দ্বিতীয়জন ৮ তলা এবং তৃতীয়জন পাবেন ৫ তলার বাড়ি। এসবের চূড়ান্ত বিজয়ী দেখিয়ে সাবেক অর্থমন্ত্রীর কণ্ঠ নকল করে অভিনন্দন জানানো হতো। এ কণ্ঠ থেকেই সরকারের পক্ষ থেকে পুরস্কার প্রদানের নিশ্চয়তা দেওয়া হতো।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর