বৃহস্পতিবার, ৩০ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

চালের দর নিয়ন্ত্রণে সাত পর্যবেক্ষণ দল

নিজস্ব প্রতিবেদক

চালের মূল্য নিয়ন্ত্রণে বিশেষ পর্যবেক্ষণ দল গঠন করেছে সরকার। কারসাজি করে কেউ যাতে চালের দর বাড়াতে না পারে সে জন্য এই পদক্ষেপ নিয়েছে খাদ্য মন্ত্রণালয়। খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার তার মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনা দেওয়ার পর গতকালই সাতটি পর্যবেক্ষণ দল (মনিটরিং টিম) গঠন করা হয়। একই সঙ্গে একটি কন্ট্রোল রুমও খুলেছে খাদ্য অধিদফতর। খাদ্য মন্ত্রণালয় সূত্র জানায়, মন্ত্রীর নির্দেশনার পর মন্ত্রণালয়ের উপসচিব মো. শামীম হাসান এবং খাদ্য অধিদফতরের মহাপরিচালক সারোয়ার মাহমুদের স্বাক্ষরিত পৃথক দুটি অফিস আদেশে বাজার পর্যবেক্ষণ দল গঠনের বিষয়টি জানানো হয়। খাদ্যশস্য মূল্যের ঊর্ধ্বগতির প্রবণতা রোধ, নিম্ন আয়ের জনগোষ্ঠীকে সহায়তা এবং বাজার দর স্থিতিশীল রাখা, কৃষকদের ন্যায্যমূল্য নিশ্চিত করার স্বার্থে এসব পর্যবেক্ষণ দল কাজ করবে।

 ঢাকা মহানগরের বড় বড় পাইকারি বাজার সরেজমিন তদারকির জন্য খাদ্য মন্ত্রণালয়ের অধীনে ৪টি এবং খাদ্য অধিদফতরের অধীনে ৩টি পর্যবেক্ষণ দল গঠন করা হয়েছে।

 ৭টি দলকে বাজার পরিস্থিতির তথ্য সংগ্রহ করে খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদফতরে প্রতিবেদন  দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তাদের কার্যপরিধির মধ্যে রয়েছে- ঢাকা মহানগরের বড় বড় পাইকারি বাজার সরেজমিন তদারকি করে বাজার দর সংগ্রহপূর্বক প্রতিবেদন দাখিল, বাজার পরিদর্শনে দিনের বাজার দর ও আগের দুই দিনের বাজার দর সংগ্রহ করে প্রতিবেদন প্রস্তুত এবং বাজারে চাল ও আটার বিক্রয়মূল্য ও ক্রয়মূল্যের তথ্য সংগ্রহ। পর্যবেক্ষণ দল প্রতিদিন বাজার পর্যবেক্ষণ করবে।

উল্লেখ্য, এর আগে গত বছর ১ ডিসেম্বর ২০১৯ চালের মূল্য সহনীয় রাখতে একটি কন্ট্রোল রুম এবং বিশেষ মনিটরিং টিম গঠন করেছিল সরকার। যা বর্তমানেও খোলা রয়েছে। বাজার পরিস্থিতি নিয়ে যে কেউ এই কন্ট্রোল রুমে অভিযোগ জানাতে পারবেন। অভিযোগ কেন্দ্রের ফোন নম্বর  ০২-৯৫৪০০২৭ এবং ০১৬৪২৯৬৭৭২৭।

পর্যবেক্ষণ দল গঠন সম্পর্কে খাদ্যমন্ত্রী বলেন, ধানের দামের সঙ্গে চালের দামের সামঞ্জস্য রাখতে হবে। কোনোক্রমেই যেন মিল মালিক এবং ব্যবসায়ীরা বাড়তি সুবিধা না নিতে পারে। কৃষক যেন ন্যায্যমূল্য পান, অন্যদিকে ভোক্তারাও যাতে সহনীয় দামে চাল কিনে খেতে পারেন সেটা নিশ্চিত করতে হবে। চালের বাজার অস্থিতিশীল করতে  কেউ যদি কারসাজির চেষ্টা করে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়ারও নির্দেশনা দেন মন্ত্রী।

সর্বশেষ খবর