সোমবার, ৩ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

জাতীয় কবিতা উৎসব শুরু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

জাতীয় কবিতা উৎসব শুরু

কবিতা বলে মুক্তির কথা, স্বাধীনতার কথা, কবিতা কথা বলে অন্যায়ের বিরুদ্ধে। ১৯৮৭ সালের এক উত্তাল সময়ে প্রতিবাদের স্ফুলিঙ্গ ছড়িয়ে স্বৈরশাসনের বিরুদ্ধে শৃঙ্খল মুক্তির তাগিদে শুরু হয়েছিল জাতীয় কবিতার উৎসবের। কালের পরিক্রমায় সেই উৎসব আজ নিয়েছে আন্তর্জাতিক রূপ।

গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘জাতীয় কবিতা উৎসব-২০২০’। মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে উৎসবের ৩৪তম আসরের মর্মবার্তা ‘মুজিব আমার স্বাধীনতার অমর কাব্যের কবি’। পরিষদের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের সভাপতিত্বে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাতসহ দেশ-বিদেশের অনেক বরেণ্য কবি ও বিশিষ্ট ব্যক্তিরা অংশগ্রহণ করেন। সকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, শিল্পাচার্য জয়নুল আবেদিন, শিল্পী কামরুল হাসানের সমাধি এবং কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় উৎসবের। জাতীয় পতাকা উত্তোলনের সঙ্গে সঙ্গে জাতীয় সংগীত, একুশের গান এবং উৎসব সংগীতের মধ্য দিয়ে সূচনা হয় দেশ-বিদেশের কবিদের এই মিলনমেলার।

উৎসবের উদ্বোধন ঘোষণা করেন কবি মহাদেব সাহা। এ সময় তিনি বলেন, ‘বাংলাদেশের কবিতার মূলধারা গণআন্দোলন, প্রতিবাদ আর মিছিলের উষ্ণ সাহচর্যে বেড়ে উঠেছে। তাই এ দেশের কবিতা শিল্পে, প্রতিবাদে আর মানবিকবোধে দীপ্র। মানবসভ্যতার বিকাশে কবিতার অবদান অসামান্য।’

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে কবি মুহাম্মদ সামাদ বলেন, এই মহান নেতার বাংলা ভাষা-সংস্কৃতি, কবিতা ও সংগীতের প্রতি ছিল অসামান্য অনুরাগ। বঙ্গবন্ধুর জীবনের সব সংগ্রাম, ত্যাগ-তিতিক্ষা এবং বাঙালির স্বাধীনতার স্বপ্ন একবিন্দুতে এসে মিলিত হয় ১৯৭১ সালের ৭ মার্চ। সেদিন রেসকোর্স ময়দানে স্বাধীনতার স্বপ্নে বিভোর লাখ লাখ জনতার মহাসমাবেশে তিনি বজ্রকণ্ঠে ঘোষণা করেন : ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’-যা বাঙালির হাজার বছরের শ্রেষ্ঠ কবিতা। সর্বোপরি, একাত্তরের মহান মুক্তিযুদ্ধেও তিনি একটি জাতিরাষ্ট্র উপহার দিয়েছেন। তাই বঙ্গবন্ধু শেখ মুজিব আমাদের স্বাধীনতার অমর কাব্যের কবি।

মুক্ত আলোচনা, কবিতা পাঠ, আবৃত্তিপর্ব, সেমিনার, ছড়া পাঠ, কবিতার গান ইত্যাদি নিয়ে সাজানো হয়েছে ‘জাতীয় কবিতা উৎসব ২০২০’। উৎসবে সুইডেন, স্পেন, উজবেকিস্তান, মালয়েশিয়া, তুরস্ক, নেপাল, ভারতসহ দেশ-বিদেশের কবিরা অংশগ্রহণ করেন। সকাল থেকে শুরু হয়ে এই উৎসব চলবে রাত ৯টা পর্যন্ত। উৎসবের দ্বিতীয় দিনে (আজ) তিনজন ভাষাসংগ্রামী প্রবীণ কবিকে ‘জাতীয় কবিতা পরিষদ সম্মাননা’ প্রদান করা হবে। তারা হলেন কবি আহমদ রফিক, গীতিকবি আবদুল গাফ্ফার চৌধুরী ও কবি বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর