সোমবার, ৩ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

বিএনপির হরতালে যান চলাচল স্বাভাবিক নয়াপল্টনে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

সিটি নির্বাচনে অনিয়ম ও কারচুপির অভিযোগে বিএনপির ডাকা হরতালে গতকাল রাজধানীর জনজীবনে কোনো প্রভাব পড়েনি। ঢাকার সড়কে যান চলাচল ছিল স্বাভাবিক। উপরন্তু আগের দিন ভোটের কারণে যান চলাচল বন্ধ থাকায় গতকাল যেন সড়কে যানবাহনের সংখ্যা বেশিই ছিল। বিভিন্ন ইন্টারসেকশনে যানজট সামলাতে দেখা গেছে ট্রাফিক সদস্যদের। হরতাল ডেকে বিএনপির নেতা-কর্মীরাও রাজপথে নামেননি। শুধু নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে নেতা-কর্মীরা বিক্ষোভ করেন বিভিন্ন সময়।    

হরতাল শেষে সন্ধ্যায় রাজধানীতে আগামীকাল থানায় থানায় বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। একই দিনে ভোট কারচুপির তথ্য-উপাত্ত নিয়ে দুই মেয়র প্রার্থী জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করবেন। হরতালে দলীয় কার্যালয়ের সামনে বিএনপির অবস্থানে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সিনিয়র যুগ্ম-মহাসচিব রিজভী আহমেদ, দুই মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন ও তাবিথ আউয়ালসহ অন্য নেতারা অংশ নেন।

মাঠে ছিল না বিএনপি : ঢাকার দুই সিটি নির্বাচন প্রত্যাখ্যান করে সকাল-সন্ধ্যা হরতাল ডাকলেও মাঠে ছিল না বিএনপি। ২০১৫ সালের পর বিএনপির ডাকা এ হরতাল পালিত হলেও রাজধানীর কোথাও বিএনপি নেতা-কর্মীদের কোনো ধরনের উপস্থিতি দেখা যায়নি। বেলা ১১টা ৫০ মিনিটে নয়াপল্টনে বিএনপি নেতা-কর্মীদের কাছে যান পুলিশের মতিঝিল জোনের সিনিয়র সহকারী কমিশনার (এসি) জাহিদুল ইসলাম। তিনি বিএনপি নেতা-কর্মীদের আধা ঘণ্টার মধ্যে সেখান থেকে সরে যেতে নির্দেশ দেন। তখন রিজভী আহমেদ পুলিশের কাছ থেকে ১০ মিনিট সময় চান দুপুরে খাবার ও নামাজের কথা বলে। কিন্তু ৭ মিনিটের মধ্যেই কর্মসূচি শেষ করেন তিনি।

ঢাবিতে মিছিল, গাড়ি ভাঙচুর : এদিকে হরতালের প্রতি সমর্থন জানিয়ে গতকাল সকালে বিক্ষোভ মিছিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল। এ সময় দুটি গাড়ি ভাঙচুরের খবর পাওয়া গেছে। তবে এর সঙ্গে ছাত্রদলের কেউ জড়িত নয় বলে জানিয়েছে সংগঠনটি। প্রত্যক্ষদর্শীরা জানান, বেলা সোয়া ১১টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বহির্বিভাগের গেট থেকে ‘হরতালের সমর্থনে’ একটি মিছিল বের করে ছাত্রদলের নেতা-কর্মীরা। মিছিলটি কেন্দ্রীয় শহীদ মিনার পেরিয়ে জগন্নাথ হলের দিকে যায়। ছাত্রদলের ঢাবি শাখার আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব ও সদস্য সচিব আমানুল্লাহ আমানের নেতৃত্বে এতে সংগঠনটির প্রায় ২০০ নেতা-কর্মী অংশ নেন। পরে মিছিলটি থেকে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় একটি সিএনজি ও ব্যক্তিগত গাড়িতে হামলার ঘটনা ঘটে। শহীদ মিনার এলাকায় জগন্নাথ হলের সামনে একটি সিএনজি ভাঙচুর করা হয়।

হরতালের বিরুদ্ধে প্রতিবাদ : বিএনপির হরতালে প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন সংগঠন। তারা বলেছে, হরতাল নিঃসন্দেহে জনগণের সঙ্গে তামাশামাত্র।

জাতীয় পার্টি : জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের রাজনৈতিক উপদেষ্টা হাসিবুল ইসলাম জয় বলেছেন, সিটি নির্বাচনের পর রাতে ফল গণনার মাঝখানে বিএনপির নির্বাচন প্রত্যাখ্যান করে হরতাল ঘোষণা জাতির সঙ্গে বেইমানির শামিল। গতকাল বনানী অফিসে এ কথা বলেন তিনি।

ইসলামী গণতান্ত্রিক পার্টি : সংগঠনের চেয়ারম্যান গতকাল এক বিজ্ঞপ্তিতে জানান, সিটি ভোটে হেরে নিজেরা অনুতপ্ত না হয়ে যে কায়দায় হরতাল ডেকেছে তার মধ্য দিয়ে রাজনীতিতে বিএনপির  দৈন্যতাই সামনে এসেছে।

বাংলাদেশ সম্মিলিত ইসলামী জোট : সংগঠনের সভাপতি হাফেজ মাওলানা জিয়াউল হাসান বলেন, জনস্বার্থবিরোধী হরতাল দেশবাসী প্রত্যাখ্যান করেছে।

সর্বশেষ খবর