বুধবার, ৫ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

ধীরলয়ে এগোচ্ছে মেলা

মোস্তফা মতিহার

ধীরলয়ে এগোচ্ছে মেলা

তৃতীয় দিন পার হলো। কিন্তু এখনো জমে ওঠেনি মেলা। দোকানিরা বইয়ের পসরা সাজিয়ে বসে থাকলেও ক্রেতাদের পক্ষ থেকে এখনো আশানুরূপ সাড়া পাচ্ছেন না। বলতে গেলে ধীর লয়েই এগিয়ে যাচ্ছে এবারের অমর একুশে গ্রন্থমেলা। বিকাল ৩টায় দ্বার উন্মোচনের পর মেলাপ্রাঙ্গণ বলতে গেলে জনশূন্যই ছিল। স্টল আর প্যাভিলিয়নে অবসর সময় কাটাচ্ছিলেন বিক্রয়কর্মীরা। তবে সন্ধ্যার দিকে এ চিত্র অনেকটা পাল্টে যায়। এ সময়টাতে লোকসমাগম বাড়লেও বিকিকিনি আশাব্যঞ্জক ছিল না। গতকাল তৃতীয় দিনেও মেলা না জমায় হতাশ নন প্রকাশকরা। বাণিজ্য মেলার সময় দুই দিন বাড়ানোয় বইমেলাকে তার চিরচেনা রূপে ফিরে যেতে অপেক্ষা করতে হবে আরও দুই দিন। অর্থাৎ ছুটির দিন শুক্রবারের অপেক্ষাতেই রয়েছেন প্রকাশকরা। এখন পর্যন্ত জমে না উঠলেও মেলার সার্বিক পরিবেশ নিয়ে খুশি প্রকাশকরা। পারিজাত প্রকাশনীতে দায়িত্বরত আনিকা বলেন, ‘বাণিজ্য মেলা চলমান থাকায় লোকজন বইমেলায় আসছে না। তবে আশা করছি শুক্রবার থেকে মেলা জমে উঠবে। অন্যবারের তুলনায় এবারের মেলা সফলতার দিকে অনেক দূর এগিয়ে যাবে বলে আশা করছি।’ কথা প্রসঙ্গে আদিগন্ত প্রকাশনের স্বত্বাধিকারী মোশতাক রায়হান বলেন, ‘পাঠক ও ক্রেতারা জনপ্রিয় লেখকের বই যেমন খুঁজছেন, তেমন নবীনদের বই নিয়েও কৌতূহল দেখাচ্ছেন।’ তিনি আরও বলেন, ‘ক্রেতারা যতটা না বই কিনছেন, তার চেয়ে বেশি সংগ্রহ করছেন বইয়ের তালিকা। হয়তো আগামী সপ্তাহ থেকে মেলা জমে উঠবে।’

সৈয়দ আবুল হোসেনের ‘বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু’ : পারিজাত প্রকাশনী থেকে বের হয়েছে সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেনের বই ‘বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু’। স্বাধীনতার জনক বঙ্গবন্ধু, শেখ হাসিনা - একটি সংগ্রামী জননেত্রীর প্রতিকৃতি, গণতন্ত্র, নেতৃত্ব ও উন্নয়ন, শেখ হাসিনার অসামান্য সাফল্য, বঙ্গজননী বেগম ফজিলাতুন নেছা মুজিব, ব্যর্থ জোট শাসন-ব্যর্থ পররাষ্ট্রনীতি, বাংলাদেশ আওয়ামী লীগের সুবর্ণজয়ন্তী স্মারকগ্রন্থ (১৯৪৯-৯৯), শেখ হাসিনা : বাংলাদেশের ভূমিকন্যা ইত্যাদি বিষয় সন্নিবেশিত করে সংকলিত এ বইটি ইতোমধ্যে পাঠকদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে বলে জানান বইটির প্রকাশক শওকত হোসেন লিটু। প্রচ্ছদ করেছেন মুহাম্মদ মাহাদী হোসেন তুহিন। ৬৭২ পৃষ্ঠার এ বইটির দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫০০ টাকা।

নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্যমতে, গতকাল মেলার তৃতীয় দিনে নতুন বই প্রকাশিত হয়েছে ৮১টি। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- পাঞ্জেরী থেকে আলম তালুকদারের ‘রূপকথার আজব কথা’, বাংলা একাডেমি থেকে হারুন-অর-রশিদের ‘বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব কী ও কেন’, আগামী থেকে আবদুল গাফ্ফার চৌধুরীর ‘গান্ধীর দর্শন ও শেখ মুজিবের রাজনীতি’, রফিকুল ইসলামের ‘মুক্তিযুদ্ধসমগ্র’, অন্যপ্রকাশ থেকে সাদাত হোসাইনের ‘মেঘের দিন’, অনন্যা থেকে শামসুর রাহমানের ‘উপন্যাসসমগ্র’ অন্যতম।

লেখক বলছি : ‘লেখক বলছি’ মঞ্চে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন কথাশিল্পী হাবিব আনিসুর রহমান, কবি রেজাউদ্দিন স্টালিন, লেখক অঞ্জন আচার্য ও শিশু সাহিত্যিক পলাশ মাহবুব।

মূল মঞ্চ : বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় অধ্যাপক হারুন-অর-রশিদ রচিত ‘বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব : কী ও কেন’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক গোবিন্দ চক্রবর্তী। আলোচনায় অংশ নেন অধ্যাপক এম অহিদুজ্জামান ও সাংবাদিক মোজাম্মেল বাবু। লেখকের বক্তব্য প্রদান করেন অধ্যাপক হারুন-অর-রশিদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি কামাল চৌধুরী।

প্রাবন্ধিক বলেন, স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ঐতিহাসিক পটভূমিতে বঙ্গবন্ধুর ‘প্রথম বিপ্লব’ অর্থাৎ স্বাধীন বাংলাদেশের সৃষ্টি, ‘বাংলাদেশ বিপ্লব’ হিসেবে সর্বদাই বিবেচিত।

১৯৭৫ সালের ২৫ জানুয়ারি বঙ্গবন্ধু সরকার চতুর্থ সংশোধনীর মাধ্যমে সংসদীয় সরকার পদ্ধতির স্থলে রাষ্ট্রপতি শাসিত সরকারব্যবস্থা প্রবর্তন করে এবং বাংলাদেশের প্রতি অনুগত, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা-আদর্শ বিশ্বাসী সকল শ্রেণি-পেশার মানুষকে অন্তর্ভুক্ত করে একটি জাতীয় দল গঠন করে।

বঙ্গবন্ধুর এ উদ্যোগ রাজনৈতিক বিপ্লবের দ্বিতীয় ধরন। বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লবের প্রধান লক্ষ্যই তৎকালীন বিদ্যমান সমাজব্যবস্থার আমূল পরিবর্তন।

সভাপতির বক্তব্যে কামাল চৌধুরী বলেন, তরুণ প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শন তুলে ধরার যে দায়িত্ব আমাদের রয়েছে তা কেবল আবেগ দিয়েই সম্ভব নয়। এজন্য প্রয়োজন গবেষণা ও অনুসন্ধিৎসু মন নিয়ে বঙ্গবন্ধুর সামগ্রিক জীবনের পর্যালোচনা। এরপর কবিকণ্ঠে কবিতা পাঠ করেন কবি কাজী রোজী, সানাউল হক খান, দিলারা হাফিজ ও আসাদ মান্নান। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী বেলায়েত হোসেন, গোলাম সারোয়ার, ঝর্ণা সরকার। সংগীত পরিবেশন করেন রেজওয়ানা চৌধুরী বন্যা, ফাহিম হোসেন চৌধুরী, লিলি ইসলাম, সারোয়ার হোসেন বাবু ও জয়ন্ত আচার্য।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর