শুক্রবার, ৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
রাষ্ট্রপতি উদ্বোধন করলেন

দক্ষিণ এশিয়ার বৃহত্তম তথ্যপ্রযুক্তি মেলা বসুন্ধরায়

নিজস্ব প্রতিবেদক

দক্ষিণ এশিয়ার বৃহত্তম তথ্যপ্রযুক্তি মেলা বসুন্ধরায়

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) গতকাল ‘বেসিস সফটএক্সপো ২০২০’ এর উদ্বোধন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ -বাংলাদেশ প্রতিদিন

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হলো দক্ষিণ এশিয়ার বৃহত্তম তথ্যপ্রযুক্তি বিষয়ক মেলা ‘বেসিস সফটএক্সপো ২০২০’। গতকাল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ চার দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত মেলায় তথ্যপ্রযুক্তি খাতের উদ্ভাবন তুলে ধরতে দুই শতাধিক দেশি-বিদেশি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। উদ্বোধনী ভাষণে রাষ্ট্রপতি সাইবার অপরাধ রোধে অন্যের মুখাপেক্ষী না হয়ে নিজস্ব প্রযুক্তি উদ্ভাবনের প্রতি জোর দেন। তিনি বলেন, তথ্যপ্রযুক্তির ব্যবহার মানুষের জীবনযাত্রাকে যেমন সহজ করেছে, ঘরে বসেই বিভিন্ন সেবা পাচ্ছে, তেমনি এর অপব্যবহারও মানুষকে দুশ্চিন্তায় ফেলেছে। হ্যাকিং ও ক্রেডিট কার্ড জালিয়াতিসহ বিভিন্ন সাইবার ক্রাইম এ খাতের উন্নয়নকে বাধাগ্রস্ত করতে পারে। তাই অন্যের মুখাপেক্ষী না হয়ে নিজস্ব প্রযুক্তি উদ্ভাবনকে অগ্রাধিকার দিতে হবে। সফটওয়্যার ও ডিজিটাল ডিভাইসের ক্ষেত্রে ‘মেইড ইন বাংলাদেশ’ পণ্য প্রচারের জন্য কার্যকর পদক্ষেপ নিতে হবে। এ ছাড়া দেশের মেধাবী তরুণদের কর্মসংস্থানসহ সরকারি ছোট-বড় প্রকল্প বাস্তবায়নে যাতে স্থানীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানসমূহ অগ্রাধিকার পায় সে ব্যাপারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগসহ সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসতে হবে। অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর প্রমুখ বক্তব্য রাখেন।

বেসিসের ১৬তম এই সফটওয়্যার মেলা ১০টি বিশেষ অংশে (জোন) ভাগ করে আয়োজন করা হয়েছে। এগুলো হচ্ছে সফটওয়্যার সেবা প্রদর্শনী জোন, ভ্যাট জোন, এক্সপেরিয়েন্স জোন, ডিজিটাল কমার্স জোন, উইমেন জোন, ইন্ডাস্ট্রি ৪.০ জোন, উদ্ভাবনী মোবাইল সেবা জোন, ডিজিটাল এডুকেশন জোন, ডিজিটাল পেমেন্ট অ্যান্ড ফিনটেক জোন, আইটিইএস ও বিপিও জোন। প্রদর্শনীর পাশাপাশি মেলায় থাকছে আউটসোর্সিং সম্মেলন ও তথ্যপ্রযুক্তির ওপরে ২৫টির বেশি সেমিনার ও সেশন। থাকবেন শতাধিক দেশি-বিদেশি তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ। সুইডেন, জাপান, নেদারল্যান্ডস থেকে ব্যবসায়ী প্রতিনিধি দল অংশ নেবে বিটুবি ম্যাচমেকিং সেশনে। বেসিস সফটএক্সপোর অ্যাপে নিবন্ধন করে মেলায় বিনা মূল্যে প্রবেশ করা যাবে। প্রথম ২৫ হাজার নিবন্ধনকারী পাবেন ২০ টাকার মুঠোফোন টকটাইম। এ ছাড়া নিবন্ধিতদের জন্য লটারির মাধ্যমে রয়েছে বিভিন্ন পুরস্কার। অ্যাপে সেমিনার ও অংশগ্রহণকারীদের তথ্য পাওয়া যাবে। সরাসরি দেখা যাবে সব অনুষ্ঠানও। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

সর্বশেষ খবর