রবিবার, ৯ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
জেলার রাজনীতি গাজীপুর

আওয়ামী লীগের আধিপত্য সংগঠিত নয় বিএনপি

খায়রুল ইসলাম, গাজীপুর

গাজীপুর জেলা ও মহানগরে একক আধিপত্য আওয়ামী লীগের। অন্যদিকে বিএনপিসহ বিরোধী অন্য রাজনৈতিক দলগুলো সেখানে সংগঠিত নয়। গাজীপুর জেলার পাঁচটি সংসদীয় আসনের সবকটিই আওয়ামী লীগের দখলে। গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদেও বিজয়ী হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জাহাঙ্গীর আলম।

২০১৭ সালের ২২ জুলাই বর্তমান মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে সভাপতি ও ইকবাল হোসেন সবুজকে সাধারণ সম্পাদক করে জেলা আওয়ামী লীগের  কমিটি গঠিত হয়। কালিয়াকৈর, শ্রীপুর ও গাজীপুর সদর উপজেলা আওয়ামী লীগের কমিটি গঠনের প্রস্তুতি চলছে। আগামী ১৪ এপ্রিলের মধ্যে সব কমিটি গঠনের কাজ শেষ করা হবে বলে জেলা আওয়ামী লীগের সভাপতি আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন। এ ছাড়া চলতি বছরের জুলাইয়ের আগেই জেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। বিভিন্ন উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ড যুবলীগের সম্মেলন ইতিমধ্যে শেষ হয়েছে। এ ছাড়া গাজীপুর জেলা ছাত্রলীগের কমিটি গঠিত হয়েছে।

অপরদিকে ২০১৬ সালের ৮ অক্টোবর মো. আজমত উল্লাহ খানকে সভাপতি ও গাজীপুর সিটি করপোরেশনের বর্তমান মেয়র জাহাঙ্গীর আলমকে সাধারণ সম্পাদক করে গাজীপুর মহানগর আওয়ামী লীগের কমিটি গঠিত হয়। মহানগরের ৫৭টি ওয়ার্ডের মধ্যে ১৮টি ওয়ার্ড আওয়ামী লীগের কমিটি ঘোষিত হয়েছে। চলতি বছরের ৬ জানুয়ারি তিন মাসের সময় বেঁধে দিয়ে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলনকে আহ্বায়ক ও কাজী ছাইয়েদুল আলম বাবুলকে সদস্য সচিব করে গাজীপুর জেলা বিএনপির ৬২ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠিত হয়। এ কমিটি প্রতিটি অধীনস্থ উপজেলা, পৌর, ইউনিয়ন কমিটিগুলো নতুন করে সম্মেলনের মাধ্যমে গঠনের পর জেলা সম্মেলন করবে বলে জেলা বিএনপির নীতিনির্ধারকরা জানিয়েছেন। জেলার পাঁচটি উপজেলা, তিনটি পৌরসভার অধিকাংশ কমিটির মেয়াদ উত্তীর্ণ হয়েছে। কেন্দ্রীয় কর্মসূচিসহ বিভিন্ন দলীয় অনুষ্ঠান করার জন্য তাদের পুলিশের অনুমতির ওপর নির্ভর করতে হচ্ছে। ফলে তাদের সব কর্মসূচিই দলীয় কার্যালয়ে সীমাবদ্ধ হয়ে পড়েছে। এসবের মধ্যেও তারা কেন্দ্রীয় বিভিন্ন কর্মসূচি নিয়মিত করার চেষ্টা করে। দলটির অনেক নেতাই বলছেন, তাদের বহু নেতা-কর্মীর বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। গাজীপুর জেলা বিএনপির আহ্বায়ক এ কে এম ফজলুল হক মিলন জানান, নতুন ও পুরনোদের সমন্বয়ে শক্তিশালী কমিটি গঠন করা হবে। ২০১৮ সালের ৮ অক্টোবর হাসান উদ্দিন সরকারকে সভাপতি ও শিল্পপতি মো. সোহরাব উদ্দিনকে সাধারণ সম্পাদক করে ১৭৭ সদস্য বিশিষ্ট গাজীপুর মহানগর বিএনপির কমিটি ঘোষিত হয়। বর্তমানে মহানগর বিএনপির থানা ও ওয়ার্ড পর্যায়ের কমিটি গঠন কার্যক্রম চলছে। ১৮ জুলাই গাজীপুর মহানগর ছাত্রদলের কমিটি ঘোষিত হয়। এ ছাড়া কৃষক দল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, শ্রমিক দল জেলা ও মহানগর কমিটি তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এদিকে ২০১৯ সালের ৩ এপ্রিল মো. আজম খানকে সভাপতি ও মোতাহার হোসেন মানিককে সাধারণ সম্পাদক করে ১১১ সদস্য বিশিষ্ট গাজীপুর জেলা জাতীয় পার্টির কমিটি ঘোষিত হয়। ইতিমধ্যে গাজীপুর জেলার সবকটি উপজেলা শাখার সম্মেলন শেষে কমিটি গঠন করা হয়েছে। ২০১৮ সালের ১৫ সেপ্টেম্বর মো. আবদুস সাত্তার মিয়াকে সভাপতি ও জয়নাল আবেদীনকে সাধারণ সম্পাদক করে ১৩১ সদস্য বিশিষ্ট গাজীপুর মহানগর জাতীয় পার্টির কমিটি গঠিত হয়। জামায়াতের প্রকাশ্যে কোনো তৎপরতা দেখা যাচ্ছে না। গাজীপুর জেলা জামায়াতের কমিটির মেয়াদ ২০১৮ সালে শেষ হয়েছে। তারপর নতুন কমিটি হয়নি। এ ছাড়া গাজীপুর জেলা ও মহানগরে জাসদ, বাসদ, সিপিবি এবং ওয়ার্কার্স পার্টি তাদের কেন্দ্রীয় বিভিন্ন কর্মসূচি পালন করছে।

সর্বশেষ খবর