সোমবার, ১০ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
স্টাফ কলেজে গ্র্যাজুয়েশন সনদ বিতরণ

দুর্নীতি মাদক সন্ত্রাসবিরোধী অভিযান চলবে : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

দুর্নীতি মাদক সন্ত্রাসবিরোধী অভিযান চলবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল ঢাকায় মিরপুর সেনানিবাসে ডিএসসিএসসি ২০১৯-২০ কোর্সের গ্র্যাজুয়েশন সিরিমনিতে কেক কাটেন -পিআইডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাজের অবক্ষয় রোধে দুর্নীতি, মাদক ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে চলমান অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন। তিনি বলেন, আমরা ইতিমধ্যে মাদক, সন্ত্রাসবাদ জঙ্গিবাদ এবং দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছি। সুতরাং, দুর্নীতি, মাদক ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে চলমান অভিযান অব্যাহত থাকবে। গতকাল সকালে রাজধানীর মিরপুর সেনানিবাসে কমান্ড্যান্ট, সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ কোর্সের সমাপনী এবং গ্র্যাজুয়েশন সনদ বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। শেখ হাসিনা বলেন, তার সরকার দেশের যুব সমাজের যোগ্যতা, জ্ঞান এবং শক্তিকে দেশের স্বার্থে কাজে লাগাতে চায়। বাংলাদেশের সশস্ত্র বাহিনী এখন জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অবদান রেখে চলেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমি তাদের আধুনিক বাহিনী হিসেবে গড়ে তুলতে চাই, যাতে তারা যে কোনো দেশের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারে এবং যে কোনো পরিস্থিতি মোকাবিলা করতে পারে। শেখ হাসিনা বলেন, সশস্ত্র বাহিনী বিশ্বের বিভিন্ন দেশে যেখানে যেখানে কাজ করেছে, মানবিক সেবা প্রদানের মাধ্যমে  সেখানকার মানুষের হৃদয় জয় করেছে। শেখ হাসিনা বলেন, আমরা দেশের প্রতিটি গ্রামে উন্নয়নের ছোঁয়া পৌঁছে দিতে চাই। কোনো গ্রাম অবহেলিত থাকবে না। গ্রামের মানুষ সব নাগরিক সুবিধা পাবেন। পরিকল্পনা অনুযায়ী আমরা আমাদের গ্রামকে সাজাতে চাই। তিনি বলেন, আজকের বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশ। আমরা প্রতিটি ইউনিয়নে ব্রডব্যান্ড ইন্টারনেট পৌঁছে দেব। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ আমরা উৎক্ষেপণ করেছি, যার ভিত্তি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্থাপন করে গিয়েছিলেন। আন্তবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ কোর্স সম্পন্নকারী অফিসারদের মাঝে গ্র্যাজুয়েশন সনদপত্র (পিএসসি) বিতরণ করেন। প্রধানমন্ত্রী তাঁর ভাষণে সব গ্র্যাজুয়েটকে সাফল্যের সঙ্গে কোর্স সম্পন্ন করার জন্য অভিনন্দন জানান। তিনি তাদের সবাইকে নতুন দায়িত্বে মনোযোগী হয়ে জাতীয় উন্নয়নে অবদান রাখার জন্য উপদেশ দেন।

অনুষ্ঠানের শুরুতে কলেজের কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. এনায়েত উল্ল্যাহ স্বাগত ভাষণ দেন। কমান্ড্যান্ট তাঁর ভাষণে বলেন, এ বছরের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান একটি বিশেষ তাৎপর্য বহন করে কেননা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর মহতী লগ্নে এই গ্র্যাজুয়েশন অনুষ্ঠিত হচ্ছে। তিনি প্রধানমন্ত্রীকে কলেজের উন্নয়নে অনবদ্য সহযোগিতা ও দিক নির্দেশনা প্রদানের জন্য কলেজের পক্ষ হতে কৃতজ্ঞতা জানান। এ বছর ডিএসসিএসসি ২০১৯-২০২০ কোর্সে বাংলাদেশ সেনাবাহিনীর ১২৫ জন অফিসার, নৌবাহিনীর ৩৪ জন অফিসার, বিমান বাহিনীর ২২জন অফিসার এবং চীন, ভারত, ইন্দোনেশিয়া, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিস্তিন, ফিলিপাইন, সৌদি আরব, সিয়েরালিয়ন, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, সুদান, তানজানিয়া, তুরস্ক, উগান্ডা, যুক্তরাষ্ট্র এবং জাম্বিয়া থেকে আগত ৫৪ জন অফিসারসহ ২৩৫ জন প্রশিক্ষণার্থী অংশ নেন। উল্লেখ্য, সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজ বাংলাদেশ সশস্ত্র বাহিনীর একটি আন্তর্জাতিকমানের শিক্ষা প্রতিষ্ঠান। সশস্ত্র বাহিনীর মধ্যমপর্যায়ের নির্বাচিত অফিসারদের কমান্ড ও স্টাফ হিসেবে ভবিষ্যতের গুরুদায়িত্ব পালনে দক্ষ করে গড়ে তুলতে এই প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে। শুরু থেকে এ পর্যন্ত বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ৫,২৫৩ জন অফিসার, পাঁচজন পুলিশ অফিসার এবং ৪২টি বন্ধুপ্রতিম দেশের ১,১৬৫ জন বিদেশি অফিসার এই প্রতিষ্ঠান থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন। অনুষ্ঠানে আমন্ত্রিত মন্ত্রী, ভারপ্রাপ্ত সেনাবাহিনী প্রধান লেফটেন্যান্ট জেনারেল মো. শামসুল হক, নৌবাহিনী প্রধান এডমিরাল এ এম এম এম আওরঙ্গজেব চৌধুরী, বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান  সেরনিয়াবাত, সশস্ত্র বাহিনী বিভাগের পিএসও, আমন্ত্রিত সিনিয়র সচিব, এমপিবৃন্দসহ উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর