সোমবার, ১০ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

হাতে হাতে বই

মোস্তফা মতিহার

হাতে হাতে বই

প্রথম সপ্তাহ পার করে দ্বিতীয় সপ্তাহে যাত্রা করল অমর একুশে গ্রন্থমেলা। গতকাল মেলার অষ্টম দিনে পাঠকদের আনাগোনা কম থাকলেও আগতদের বেশিরভাগের হাতেই ছিল বই। বয়স রুচিভেদে এদিন মেলায় আগতরা তাদের পছন্দের বইটি কিনেই মেলা প্রাঙ্গণ ত্যাগ করেছেন। এবারের মেলার পরিসর ও গোছানো হলেও মেলার স্টল বিন্যাস নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বেশ কয়েকজন প্রকাশক। প্রকাশনা সংস্থা পার্ল-এর স্বত্বাধিকারী হাসান  যায়েদী বলেন, টিএসসির উল্টো দিকে যে একটি প্রবেশদ্বার রয়েছে এ বিষয়ে অনেক পাঠক জানেনও না। যার কারণে এই পাশের স্টল ও প্যাভিলিয়নে লোকজন খুব একটা আসেন না। ফলে এ দিকের প্রকাশকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন দারুণভাবে। কিছু প্রকাশকের খুব ভালো বিক্রি হচ্ছে আর কিছু প্রকাশক একেবারেই অলস সময় কাটাচ্ছেন। নিঃসন্দেহে এটি এক ধরনের বৈষম্য। এদিকে নালন্দার জুয়েল রেদুয়ানুর রহমান বলেন, পরিসর বাড়লেই যে মেলার পরিবেশ সুন্দর হয় তা কিন্তু ঠিক নয়। অনেক অপ্রকাশককে স্টল বরাদ্দ দেওয়ার জন্য মেলার পরিসর বৃদ্ধি করা হয়েছে। এতে করে গ্রন্থমেলার সৌন্দর্যের হানি ঘটছে।

প্রবাদের সঙ্গে কৌতুক ফ্রি : অমর একুশে বইমেলা ২০২০-এ প্রকাশ হয়েছে কার্টুনিস্ট কাওছার মাহমুদের ‘প্রবাদের সঙ্গে কৌতুক ফ্রি’ বইটি। মজার জোকসের সঙ্গে কার্টুনের সম্মিলন রয়েছে বইটিতে। কথাপ্রকাশ প্রকাশনী থেকে এটি বের হয়েছে। প্যাভিলিয়ন ৯-এ বইটি পাওয়া যাবে। আশিকুর রহমান বিশ্বাসের ‘জোড়াকাক’ : তরুণ ঔপন্যাসিক আশিকুর রহমান বিশ্বাসের উপন্যাস ‘জোড়াকাক’ প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা ছায়াবীথি। সমসাময়িক রাজনৈতিক ভাবনা নিজের প্রথম উপন্যাসে তুলে ধরেছেন লেখক। নাহিদা নিশার প্রচ্ছদে বইটির দাম নির্ধারণ করা হয়েছে ২৫০ টাকা। পারভীন রেজার দুটি কাব্যগ্রন্থ : অন্বেষা প্রকাশ করেছে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিমের সহধর্মিণী পারভীন রেজার দুটি কাব্যগ্রন্থ। বই দুটি হলো ‘প্রেম ও প্রকৃতির কবিতা’ ও ‘নীল ঠিকানা’। দুটি বইতে প্রায় দুই শতাধিক কবিতা রয়েছে। ‘প্রেম ও প্রকৃতির কবিতা’ বইটির প্রচ্ছদ করেছেন শাকীর এহসানুল্লাহ ও মূল্য ২৭০ টাকা এবং ‘নীল ঠিকানা’ বইটির প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর ও দাম ২০০ টাকা।

নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্য অনুযায়ী, গতকাল মেলায় নতুন বই এসেছে ১১৬টি। আর গত এক সপ্তাহে মোট বই প্রকাশিত হয়েছে ৯৫৭টি। গতকাল প্রকাশিত উল্লেখযোগ্য বইগুলো হলো- অন্যপ্রকাশ থেকে এসেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘তারুণ্যের আলোয়’, পাঞ্জেরি পাবলিকেশন্স এনেছে মোনয়েম সরকারের ‘লাইফ অ্যান্ড টাইমস অব দি ফাদার অব দি নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’, সৈয়দ মনজুরুল ইসলামের ‘উপন্যাস ত্রয়ী’, অবসর থেকে গোলাম মুরশিদের ‘রবীন্দ্রনাথের নারী-ভাবনা’, বাংলা একাডেমি থেকে প্রকাশিত বঙ্গবন্ধু বিষয়ক বই মিল্টন বিশ্বাসের ‘উপন্যাসে বঙ্গবন্ধু’, মিজান পাবলিশার্স এনেছে বঙ্গবন্ধু বিষয়ক কবীর চৌধুরীর লেখা ‘বঙ্গবন্ধু শেখ মুজিব বাঙালি জাতীয়তাবাদ’, অবসর এনেছে আবদুল মান্নান সৈয়দের ‘দশ দিগন্তের স্রষ্টা’, অন্বেষা থেকে এসেছে দীপন নন্দীর ‘একুশের স্মৃতি’।মূল মঞ্চ : বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় মিল্টন বিশ্বাস রচিত ‘উপন্যাসে বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন প্রশান্ত মৃধা। আলোচনায় অংশ নেন পাপড়ি রহমান ও মোজাফ্ফর হোসেন। লেখকের বক্তব্য প্রদান করেন মিল্টন বিশ্বাস। সভাপতিত্ব করেন আনোয়ারা সৈয়দ হক।

সন্ধ্যায় ছিল কবিকণ্ঠে কবিতাপাঠ, আবৃত্তি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর