মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

বাড়ছে বিক্রি

মোস্তফা মতিহার

বাড়ছে বিক্রি

পাঠকের উপস্থিতি আর বইয়ের বিকিকিনিতে মাঘের পড়ন্ত বেলায় প্রাণ ফিরে পেয়েছে অমর একুশে গ্রন্থমেলা-২০২০। দিন যতই যাচ্ছে পাঠকের উপস্থিতি ততই বৃদ্ধি পাচ্ছে। আর বিকিকিনিও ধীরে ধীরে বাড়ছে। ‘শুক্র ও শনিবার ছাড়া মেলা জমে না’- অগণিত বইপ্রেমী সেই বদ্ধমূল ধারণা মিথ্যা প্রমাণ করেছে গতকাল মেলার নবম দিনে। পাঠক সমাগম ও বইয়ের বিকিকিনিতে এবারের গ্রন্থমেলা নিয়ে দিন দিন আশাবাদী হয়ে উঠেছেন প্রকাশকরা। এ দিনে নতুন বই এসেছে ১৭৯টি আর গত নয় দিনে মোট নতুন বই প্রকাশ হয়েছে ১ হাজার ১৩৬টি। বিক্রির দিক দিয়ে এবার শীর্ষস্থানে রয়েছে বঙ্গবন্ধু রচিত ‘আমার দেখা নয়াচীন’। বইটি ইতিমধ্যে ২০ হাজারের বেশি কপি বিক্রি হয়েছে বলে জানিয়েছেন মেলা উদযাপন কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ। এই বইটির পর বিক্রিতে এগিয়ে রয়েছে উপন্যাস, সায়েন্স ফিকশন, গোয়েন্দা কাহিনি ও থ্রিলার টাইপের বই। বরাবরের মতো এবারও বিক্রিতে পিছিয়ে রয়েছে কাব্যগ্রন্থ।

ইমদাদুল হক মিলনের শিশুতোষ গ্রন্থ ‘বাবান’ : জনপ্রিয় কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের শিশুতোষ সিরিজ গ্রন্থ ‘বাবান’ প্রকাশ করেছে শীর্ষস্থানীয় প্রকাশনা সংস্থা অনন্যা। বইগুলো হলো- ‘বাবান, ও টুনটুনি পাখি’ ‘বাবান ও দশটি কাক’ এবং ‘বাবান ও তার বিড়াল ছানা’। মেলায় আসার পর থেকে বই তিনটি শিশুদের মধ্যে ব্যাপক সমাদৃত হয়েছে বলে জানান প্রকাশক মনিরুল হক। দুই-একদিনের মধ্যে বইগুলোর পরবর্তী সংস্করণ মেলায় চলে আসবে বলেও জানান তিনি। বইগুলোর প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। প্রতিটি বইয়ের মূল্য রাখা হয়েছে ১৩৫ টাকা।

আনিসুল হকের বই ‘এখানে থেমো না’ : ‘যারা ভোর এনেছিল’, ‘ঊষার দুয়ারে’, ‘আলো আঁধারের যাত্রী’, ‘এই পথে আলো জ্বলে’ বইয়ের পর লেখক আনিসুল হক এনেছেন নতুন বই ‘এখানে থেমো না’। বইয়ে ১৯৬৯ সাল থেকে ১৯৭১ সালের সময়পর্ব উঠে এসেছে। ২৭১ পৃষ্ঠার এ বইটি প্রকাশ করেছে প্রথমা প্রকাশনী, প্রচ্ছদ এঁকেছেন সব্যসাচী হাজরা। বইটির মূল্য ৫২০ টাকা। এটি পাওয়া যাচ্ছে বইমেলার প্রথমা প্যাভিলিয়নে।

মিজান মালিকের কাব্যগ্রন্থ ‘গল্প ছাড়া মলাট’ : ঐতিহ্য প্রকাশ করেছে সাংবাদিক মিজান মালিকের কাব্যগ্রন্থ ‘গল্প ছাড়া মলাট’। এটি লেখকের প্রথম কাব্যগ্রন্থ। সমাজের নানা সংকট, না পাওয়ার আর্তি, প্রেম, বিরহ, উচ্ছ্বাস প্রভৃতি বিষয় কবিতার ছন্দে তুলে ধরেছেন কবি ও সাংবাদিক মিজান মালিক। ধ্রুব এষের প্রচ্ছদে ৯৬ পৃষ্ঠার এই বইটিতে স্থান পেয়েছে ৮০টি কবিতা। মূল্য রাখা হয়েছে ১৭০ টাকা।

নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্য অনুযায়ী, গতকাল নবম দিনে মেলায় নতুন বই এসেছে ১৭৯টি। এর মধ্যে উল্লেখযোগ্য বইগুলো হলো বাংলা একাডেমি থেকে প্রকাশিত দিব্যদ্যুতি সরকারের বঙ্গবন্ধু বিষয়ক বই ‘বঙ্গবন্ধুর কারাজীবন’, অবসর থেকে আবদুল মান্নান সৈয়দের প্রবন্ধ ‘করতলে মহাদেশ’, অন্যধারা থেকে সেলিনা হোসেনের উপন্যাস ‘কাঁটাতারে প্রজাপতি’, অনন্যা থেকে এসেছে মহাদেব সাহার কবিতার বই ‘চোখ বুজে পাহাড় দেখেছি’, কথাপ্রকাশ থেকে হাবীবুল্লাহ সিরাজীর গদ্যগ্রন্থ ‘আমার গদ্য-১’ প্রভৃতি।

মূল মঞ্চ : বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় দিব্যদ্যুতি সরকার রচিত ‘বঙ্গবন্ধুর কারাজীবন’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রাশিদ আসকারী। লেখকের বক্তব্য প্রদান করেন দিব্যদ্যুতি সরকার। সভাপতিত্ব করেন আবুল মোমেন। সবশেষে কবিকণ্ঠে কবিতা পাঠ করেন কবি ওবায়েদ আকাশ, মতিন বৈরাগী, আলতাফ শাহ্নেওয়াজ এবং স্নিগ্ধা বাউল। আবৃত্তি করেন মাহিদুল ইসলাম, সুপ্রভা সেবতী, জি এম মোর্শেদ। নৃত্য পরিবেশন করেন নাচের দল নটরাজ। আরও অংশ নেয় সাংস্কৃতিক সংগঠন সংস্কৃতি মঞ্চ।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর