শনিবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

প্রাঙ্গণে ফাগুনের আবির

মোস্তফা মতিহার

প্রাঙ্গণে ফাগুনের আবির

ফাগুনের আগুনরাঙা দিন, সেই সঙ্গে ভালোবাসার উন্মাদনা। বসন্ত আর ভালোবাসার সেতুবন্ধনে অন্য এক রূপ পেয়েছিল গতকালের অমর একুশে গ্রন্থমেলা-২০২০। ফাগুনের আবিরমাখা জনসমুদ্রের ঢেউ উপচে পড়েছে সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণজুড়ে।

কপোত-কপোতীর মাথায় হলুদ গাঁদা আর লাল গোলাপের টায়রার সঙ্গে হাতে হাতেও ছিল সৌন্দর্যের প্রতীক ফুল। গতকাল গ্রন্থমেলার ১৩তম দিনে প্রিয়জনকে ফুলের পাশাপাশি বই উপহার দেন কপোত-কপোতীরা। আশাতীত বিকিকিনিতে প্রকাশকদের ঠোঁটের কোণে ছিল সফলতার হাসি। গল্প, উপন্যাস, কবিতা, সায়েন্সফিকশন,  গোয়েন্দা কাহিনী ও থ্রিলারসহ এদিন প্রায় সব ধরনের বইয়েরই আশাতীত বিক্রি হয়। স্টলে স্টলে ও প্যাভিলিয়ন থেকে প্যাভিলিয়নে ছিল বইপ্রেমীদের উপচে পড়া ভিড়।

মেলার প্রবেশদ্বার উন্মোচনের পর এদিন সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিশুপ্রহরে দুরন্তপনার পাশাপাশি বাবা-মায়ের কাছ থেকে পছন্দের বই আদায় করে নিয়েছে ছোট্ট সোনামণিরা। বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্য অনুযায়ী, ১৩তম দিনে মেলায় নতুন বই আসে ৩৬৯টি।

মাসরুর আরেফিনের অনুবাদ গ্রন্থ : অমর একুশে গ্রন্থমেলা-২০২০-এ এসেছে লেখক ও ব্যাংকার মাসরুর আরেফিনের অনুবাদ গ্রন্থ। স্যাঁ-ঝন পের্সের বিখ্যাত কাব্যগ্রন্থ আনাবাজ অনুবাদ করেছেন তিনি। বইটি প্রকাশ করেছে পাঠক সমাবেশ। এটি আনাবাজ পের্সের সবচেয়ে জনপ্রিয়, সবচেয়ে পঠিত লেখা। প্রায় একশ বছর পরেও যার আবেদন একটুও কমেনি।

আলম শাইনের জল ‘৬৩ ডিগ্রি সেলসিয়াস’ : কথাসাহিত্যিক, কলামিস্ট ও বন্যপ্রাণী বিশারদ আলম শাইনের জলবায়ু ও পরিবেশ বিষয়ক গ্রন্থ ‘৬৩ ডিগ্রি সেলসিয়াস’ পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলনের অর্থায়নে প্রকাশিত হয়েছে। প্রকাশ করেছে শরৎ পাবলিকেশন্স। গ্রন্থে মোট ৩৬টি প্রবন্ধ রয়েছে। প্রচ্ছদ করেছে চন্দ্রবিন্দু। প্রতিটি বইয়ের মূল্য ধার্য করা হয়েছে ২৫০ টাকা। সবুজ আন্দোলন ঘোষণা দিয়েছে, বিক্রির লভ্যাংশ বৃক্ষরোপণের কাজে ব্যয় হবে।

মূলমঞ্চ : বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় আসাদ চৌধুরী রচিত ‘সংগ্রামী নায়ক বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন শোয়াইব জিবরান। আলোচনায় অংশ নেন আনিসুর রহমান এবং নূরুন্নাহার মুক্তা। সভাপতিত্ব করেন অধ্যাপক খুরশীদা বেগম।

পরে কবিতা পাঠ করেন কবি কাজল বন্দ্যোপাধ্যায়, সাজ্জাদ আরেফিন, তারিক সুজাত এবং সুহিতা সুলতানা। আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী আহকাম উল্লাহ, সায়েরা হাবীব এবং নাজনীন নাজ। সংগীত পরিবেশন করেন খুরশিদ আলম, তানভীর সজীব আলম, তানজিনা করিম স্বরলিপি, মুর্শিদ আনোয়ার, রাজিয়া সুলতানা এবং শরণ বড়ুয়া।

এদিকে সকাল ১০টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় শিশু-কিশোর আবৃত্তি প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব। এতে ক-শাখায় ১০ জন এবং খ-শাখায় ১১ জন প্রতিযোগী অংশগ্রহণ করেন। প্রধান অতিথি ছিলেন আবৃত্তিশিল্পী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আশরাফুল আলম। 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর