রবিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
স্বাস্থ্য পরামর্শ

যেসব সবজি শরীর থেকে মেদ ঝরায়

প্রতিদিন ডেস্ক

শরীরের মেদ ঝরাতে চাইলে হাতের নাগালেই এমন শাক-সবজি আছে, যা আপনার মেদ ঝরিয়ে ঝরঝরে হতে সাহায্য করতে পারে। আসুন জেনে নেওয়া যাক কী কী সবজি খেলে কমবে মেদ।

আপনি আমিষ হন বা নিরামিশাষী হন, মাশরুম সবারই পছন্দ। মাশরুম রক্তে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণে রেখে চর্বি কমাতে সাহায্য করে। এ ছাড়াও মাশরুম প্রোটিনে ঠাসা, যা শরীরের মেটাবলিজম বাড়িয়ে চর্বি জমা আটকায়।

ফুলকপি আর ব্রকোলি : প্রচুর পরিমাণে ফাইবার আর বিভিন্ন মিনারেল ও ভিটামিনের পাশাপাশি ব্রকোলিতে রয়েছে ফটোকেমিক্যাল, যা চর্বি জমতে দেয় না শরীরে। একই উপকার রয়েছে ফুলকপিতেও। কুমড়া : বেশি পরিমাণ ফাইবার আর কম ক্যালোরিযুক্ত খাবার হলো কুমড়া। ভুঁড়ি কমাতে রোজের খাবারের লিস্টে কুমড়া রাখলে উপকারই পাবেন। গাজর : কুমড়ার মতোই গাজরও লো ক্যালোরি খাবার। গাজরের জুস খেতে পারেন রোজই। শসা : ডিটক্সিফিকেশনের গুণ রয়েছে শসায়। শসায় ফাইবার আর পানির আধিক্য থাকায় বারবার খিদে পাওয়ার প্রবণতা কমায়। দুপুরে খাবারে রোজ শসা রেখে দেখতেই পারেন। ভালো স্বাস্থ্য আর ভুঁড়ি কমাতে চাইলে অবশ্যই ব্যায়াম করতে হবে। শুধুই ব্যায়াম করে গেলেন অথচ খাবারের তালিকা রইল একই, তাতে কিন্তু ফল মিলবে না। পর্যাপ্ত ঘুম, আর প্রচুর পানি পান করুন। স্ট্রেস কমানোর চেষ্টা করুন একই সঙ্গে।

সর্বশেষ খবর