শিরোনাম
শুক্রবার, ২১ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

হত্যার বিচার কেমিক্যাল গুদাম সরানোর দাবি

চুড়িহাট্টায় আগুনে ক্ষতিগ্রস্ত ৩১ পরিবারকে সহায়তা

নিজস্ব প্রতিবেদক

মানবাধিকারকর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, চকবাজারের চুড়িহাট্টার অগ্নিকান্ডের এক বছর আমরা বলতে চাই না। আমরা বলতে চাই- চকবাজার হত্যাকান্ডের এক বছর। কারণ এটি একটি পরিকল্পিত হত্যাকান্ড। কাদের অবহেলায় এই হত্যাকান্ড হয়েছে, এর পেছনে কারা দায়ী। তাদের খুঁজে বের করা রাষ্ট্রের দায়িত্ব। তিনি গতকাল রাজধানীতে ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে ‘চকবাজারের অগ্নিকান্ডের এক বছর, এখনো হয়নি রাসায়নিক গুদাম স্থানান্তর ও ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন’ শিরোনামে যৌথ সংবাদ সম্মেলনে এ কথা বলেন। সংবাদ সম্মেলনের আয়োজক : ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি), বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা), অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট-এএলআরডি, আইন ও সালিশ কেন্দ্র (আসক), নিজেরা করি, ব্লাস্ট, বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট এবং ব্র্যাক। অনুষ্ঠানটি পরিচালনা করেন অ্যাডভোকেট সুলতানা কামাল। অনুষ্ঠানে নিজেদের দুর্দশা ও অসহায় পরিস্থিতির অভিজ্ঞতার কথা বর্ণনা করেন ক্ষতিগ্রস্ত পরিববারের ৫ সদস্য।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য দেন বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান। সংক্ষিপ্ত আলোচনা করেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা, নিজেরা করি’র সমন্বয়ক খুশী কবির।

সুলতানা কামাল বলেন, রাষ্ট্রের যে দায়িত্ব ছিল তা রাষ্ট্র পালন করেনি। আমরা রাষ্ট্রকে প্রশ্নবিদ্ধ করতে চাই। নৈতিক, আইনগত দায়িত্ব পালন না করায় চুড়িহাট্টায় ক্ষতির সম্মুখীন হয়েছেন ভুক্তভোগীরা। আমরা অবিলম্বে ওই হত্যাকান্ডে দায়ীদের বিচার ও কেমিক্যাল গোডাউন স্থানান্তরের দাবি জানাই।

চুড়িহাট্টায় ক্ষতিগ্রস্ত ৩১ পরিবারকে ডিএসসিসির সহায়তা : রাজধানীর পুরান ঢাকার চুড়িহাট্টার ওয়াহেদ ম্যানসনে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত ৩১ পরিবারের পাশে দাঁড়িয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এর মধ্যে ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের চাকরি, দোকান বরাদ্দ এবং আর্থিক অনুদান দিয়েছে সংস্থাটি। গতকাল ডিএসসিসির ব্যাংক ফ্লোরের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এসব সহায়তা হস্তান্তর করেছেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। এ সময় ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মোহাম্মদ ইমদাদুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরিফ আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর