বুধবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
পিলখানা হত্যার ১১ বছর

শ্রদ্ধা ভালোবাসায় শহীদদের স্মরণ

নিজস্ব প্রতিবেদক

শ্রদ্ধা ভালোবাসায় শহীদদের স্মরণ

গভীর শ্রদ্ধা ও যথাযথ মর্যাদায় গতকাল পিলখানা হত্যাকান্ডের ১১তম শাহাদাতবার্ষিকী পালিত হয়েছে। সকালে রাজধানীর বনানীতে সামরিক কবরস্থানে স্বরাষ্ট্রমন্ত্রী, তিন বাহিনী প্রধানরা ও বিজিবি’র পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদ সেনা সদস্যদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষে তাঁদের সামরিক সচিবরা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এ ছাড়া নিহত সেনা সদস্যদের পরিবার, স্বজন, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন সংগঠন শ্রদ্ধা জানায়।

২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি তৎকালীন বিডিআর-এর উচ্ছৃঙ্খল সদস্যরা পিলখানার বিডিআর সদরদফতরে ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে নৃশংসভাবে হত্যা করে। এই হত্যাকান্ডের বিভৎসতায় বিমূঢ় হয়ে পড়ে জাতি। দীর্ঘ বিচারকার্য শেষে হত্যা মামলায় ১৩৯ জনকে মৃত্যুদ-, ১৮৫ জনকে যাবজ্জীবন কারাদন্ড ও অন্যদের বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়। পিলখানা হত্যাকান্ডের বার্ষিকীতে গতকাল বনানীর সামরিক কবরস্থানে শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের পক্ষে তাঁর সামরিক সচিব মেজর জেনারেল এস এম শামীম উজ জামান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তাঁর সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, ভারপ্রাপ্ত নৌবাহিনী প্রধান রিয়ার এডমিরাল মোহাম্মদ শাহীন ইকবাল, বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দিন, বর্ডার গার্ড বাংলাদেশের মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম। আইএসপিআর জানায়, পুষ্পস্তবক অর্পণ শেষে শহীদদের প্রতি সম্মান প্রদর্শনের জন্য এক মিনিট নীরবতা পালন করা হয়। এ সময় সশস্ত্র বাহিনীর সদস্যরা স্যালুট প্রদান করেন। পরে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। এ ছাড়াও দেশের সব সেনানিবাসের কেন্দ্রীয় মসজিদে কোরআন খতমের ব্যবস্থা করা হয় এবং শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে সব স্তরের সেনাসদস্যদের উপস্থিতিতে মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়।

শিক্ষা নিয়ে এগোচ্ছে বিজিবি : পিলখানায় বিডিআর সদরদফতরে সেনা কর্মকর্তা হত্যার মর্মান্তিক ঘটনার পর সরকারি এই বাহিনীর নাম বাংলাদেশ রাইফেলস (বিডিআর) পরিবর্তন করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) করা হয়। পরিবর্তন আনা হয় সদস্যদের পোশাকে। গতকাল বনানীতে শহীদদের কবরে শ্রদ্ধা জানাতে এসে বদলে যাওয়া সংস্থাটির মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম বলেন, ১১ বছর আগে যে মর্মান্তিক ঘটনা ঘটেছে, তা থেকে শিক্ষা নিয়ে বর্তমানের বিজিবি সামনের দিকে এগিয়ে যাচ্ছে। বিজিবি বর্তমানে একটি সমৃদ্ধ বাহিনী। জেলা পর্যন্ত এর গোয়েন্দা তৎপরতা বাড়ানো হয়েছে।

সর্বশেষ খবর