বুধবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

২০৪১ সালে মাথাপিছু আয় হবে ১২ হাজার ডলার

নিজস্ব প্রতিবেদক

উন্নত দেশ গড়ার লক্ষ্যে দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনার (২০২১-২০৪১) খসড়া অনুমোদন দেওয়া হয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায়। এতে আগামী ২০ বছরে উন্নত দেশ, একই সঙ্গে দেশের বার্ষিক মাথাপিছু আয় সাড়ে ১২ হাজার ডলার হবে- এ লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। গতকাল রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এনইসি বৈঠকে এ খসড়া অনুমোদন দেওয়া হয়। দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা অনুযায়ী, ২০ বছর পর মানুষের প্রত্যাশিত গড় আয়ু বেড়ে ৮০ বছরে দাঁড়াবে বলে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। অবশ্য ২০১৮ সালের হিসাবে বর্তমানে মানুষের গড় আয়ু ৭২ দশমিক ৩ বছর। যা আবার ২০৩১ সালে বেড়ে ৭৫ বছর হবে।

একই সঙ্গে প্রবৃদ্ধি বৃদ্ধি ও দারিদ্র্য নিরসনকে গুরুত্ব দিয়ে দেশের দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা অনুমোদন দেওয়া হয়েছে। উন্নত দেশের কাতারে যেতে ২০ বছর মেয়াদি পরিকল্পনাটি তৈরি করেছে সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি)। এতে ২০৪১ সালে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্য ধরা হয়েছে ৯ দশমিক ৯ শতাংশ। বর্তমানে জিডিপি প্রবৃদ্ধির হার ৮ দশমিক ১৩ শতাংশ। এতে চরম দারিদ্র্য ধরা হয়েছে ০ দশমিক ৭ শতাংশ। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, নানা স্বপ্ন সামনে রেখে প্রেক্ষিত পরিকল্পনার খসড়া অনুমোদন পেয়েছে। ২২৯ পাতার এই পরিকল্পনায় উন্নয়নের একটা আলোর ছাপ দেখা গেছে। এ অনুযায়ী কাজ করে উন্নত বাংলাদেশ গড়ব আমরা।

সাফল্যের এই ধারায় উজ্জীবিত হয়ে বর্তমান সরকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দীর্ঘ লালিত স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নের জন্য বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এ হিসেবে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে আধুনিক বিশ্বের সঙ্গে সঙ্গতিপূর্ণ একটি উন্নত সমৃদ্ধ দেশ। পরিকল্পনায় আরও বিশেষ নজর  দেওয়া হয়েছে, আয় বৈষম্য হ্রাস, ধারাবাহিক জিডিপি প্রবৃদ্ধি অর্জন, দারিদ্র্য নিরসন, কর্মসংস্থান সৃষ্টি, রপ্তানি বহুমুখীকরণ, বিনিময় হার ব্যবস্থাপনা, লেনদেনের ভারসাম্য রক্ষা, পুষ্টি ও খাদ্য নিরাপত্তা, টেকসই বিদ্যুৎ ও জ্বালানি, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন ব্যবস্থাপনা ইত্যাদি।

সর্বশেষ খবর